রোববার   ১৪ জুলাই ২০২৪   আষাঢ় ৩০ ১৪৩১   ০৭ মুহররম ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
১৮২

সেই জার্গেনসনই এবার বাংলাদেশের প্রতিপক্ষ 

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩  

শেন জার্গেনসন। নামটা কি কিছুটা পরিচিত ঠেকছে? স্মৃতির ঝাঁপি খুলে বসলে হয়ত মনে পড়তেও পারে এই নামটা। বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে মিশে আছে এই নাম। তার অধীনেই যে প্রথমবার নিউজিল্যান্ডকে বাংলাওয়াশ করেছিল টাইগাররা। বাংলাদেশকে বড় দলের বিপক্ষে জেতানোর অভ্যাসটাও হয়েছিল তার সময়েই। 

কিউইদের কোচ হয়ে লম্বা সময় পর আবার বাংলার মাটিতে শেন জার্গেনসন। মাঝে অনেক কিছুই বদলে গিয়েছে। জার্গেনসনের শিষ্যদের মাঝে অনেকেই এখন আর নেই। তামিম ইকবাল কিংবা মাহমুদউল্লাহ রিয়াদ বাদ দিলে আর কাউকে মাঠে এসে চিনতে পারার কথা না জার্গেনসনের। 
বাংলাদেশ সফরে আসেননি নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টিড। তার অবর্তমানে লুক রঙ্কিকে নিয়ে বাংলাদেশ সফরে এসেছে নিউজিল্যান্ড। নেই নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনও। বাংলাদেশের বিপক্ষে কিউইদের নেতৃত্ব দেবেন লকি ফার্গুসন। এমন অচেনা দলের বিপক্ষে টাইগারদের সবচেয়ে বেশি চেনা নামটা হয়ত শেন জার্গেনসনই।
অনেকটা দিন পর আবার এসেছেন ঢাকায়। পরিচিত মুখ খুঁজতে ভোলেননি এই কিউই কোচ, ‘আমি এখানে এসেছি কয়েক বছর পর। কিন্তু বাংলাদেশে বেশ কিছু পরিচিত মুখ দেখে ভালো লাগছে। আমি যখন বাংলাদেশ দলের সঙ্গে ছিলাম অনেকে তখন আমাদের দলকে সাহায্য করত এবং অনেক সমর্থক ছিল। তাই ফিরে ভালো লাগছে। অনেক পরিচিত সাংবাদিকদের দেখেছি বিমানবন্দরেও।’


আরও পড়ুন>> র‍্যাংকিংয়ে বড় লাফ দেওয়ার সুবর্ণ সুযোগ বাংলাদেশের

জার্গেনসেন বলেন, 'আমার কিছু অল্প ব্যবধানে হারের কথা মনে আছে। অনেক টুর্নামেন্টে হতাশাজনক সময় গিয়েছে। কিন্তু এখানে বেশ কিছু ভালো জয়ও ছিল।’ 
লম্বা সময়ের ব্যবধানে বাংলাদেশ এখন অনেকটাই পরিণত। সে কথাও মাথায় আছে জার্গেনসনের, ‘তিন ম্যাচের সিরিজে তারা অবশ্যই কঠিন প্রতিপক্ষ হবে। হ্যা আমাদের প্রথম কাজ হবে গরমের সঙ্গে মানিয়ে নেয়া। গরম এবং আদ্রতা ইংল্যান্ডের থেকে কিছুটা ভিন্ন হবে (ইংল্যান্ডে সিরিজ শেষ করেই ঢাকায় আসা প্রসঙ্গে)। এখানকার উইকেটে সাধারণত একটু বেশি স্পিন থাকে এবং এটা আমাদের ব্যাটিং লাইনআপের সামনে সুযোগ বোর্ডে কিছু রান তুলে বোলারদের সাহায্য করা।’আগামী ২১ সেপ্টেম্বর প্রথম ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হবে দুই দলের মাঠের লড়াই। মিরপুরের শের-ই-বাংলা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২ টায়। সিরিজের পরের ওয়ানডে ২৩ সেপ্টেম্বর। এরপর দুই দিনের বিরতি পাবেন ক্রিকেটাররা। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটি একই মাঠে অনুষ্ঠিত হবে ২৬ সেপ্টেম্বর।

বিশ্বকাপের পর টেস্ট খেলতে আবার ঢাকায় আসবে নিউজিল্যান্ড দল। প্রথম টেস্টটি শুরু হওয়ার কথা রয়েছে ২৮ নভেম্বর। আর দ্বিতীয় টেস্ট চলবে ৬-১০ ডিসেম্বর।

এই বিভাগের আরো খবর