ব্রেকিং:
ক্রিকেটারদের এ আন্দোলন কারোর বিরুদ্ধে নয়, এ আন্দোলন দাবি আদায়ের : ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান

বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৪ সফর ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
দুই সাংসদসহ ২২ জনের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা আবরারের রুমমেট মিজান ৫ দিনের রিমান্ডে ফিটনেস নবায়নহীন যানবাহনে তেল নয়: হাইকোর্ট ফেনীর চাঞ্চল্যকর নুসরাত হত্যার রায় কাল ন্যাম সম্মেলন : প্রধানমন্ত্রী বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন জয়পুরহাটে গৃহবধু ধর্ষণ ও হত্যায় সাতজনের ফাঁসি
২৫৫

যে সবজি খেলে সন্তানের উচ্চতা বাড়বে দ্রুত

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০১৯  

সন্তানের উচ্চতা বৃদ্ধি নিয়ে সব বাবা-মায়েদেরই চিন্তা থাকে। একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত মানবদেহের বৃদ্ধি ঘটে, উচ্চতা বাড়ে। তাই ৫-৬ বছর বয়স পেরলেই সন্তানের বৃদ্ধি নিয়ে প্রায় সব বাবা-মা-ই চিন্তা করেন।


তবে উচ্চতা ঠিক মতো বৃদ্ধি পাওয়ার ক্ষেত্রে সঠিক খাওয়া দাওয়ার যথেষ্ট ভূমিকা রয়েছে। শরীর যদি ঠিক মতো পুষ্টি না পায়, তবে তার যথাযথ বৃদ্ধিও হবে না। তবে এমন কয়েকটি সবজি রয়েছে, যেগুলো শরীরের বৃদ্ধির এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। এবার জেনে নেয়া যাক, কোন কোন সবজিগুলো উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

ঢেড়স

যে সবজিগুলো উচ্চতা বৃদ্ধিতে বিশেষভাবে সহায়ক, তার মধ্যে ঢেড়স অন্যতম। এতে আছে ভিটামিন, মিনারেল, ফাইবার, কার্বোহাইড্রেট ও পানি। যা গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়িয়ে উচ্চতা বাড়াতে সাহায্য করে।

শালগম

অনেকেরই পছন্দের সবজির তালিকায় রয়েছে শালগম। শালগম উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করে। শালগমে আছে ভিটামিন, প্রোটিন, মিনারেল, ফাইবার, আর ফ্যাট। এই উপাদানগুলো উচ্চতা বৃদ্ধিতে অত্যন্ত কার্যকর। মটরশুঁটি

সকল বয়সের মানুষই পছন্দ করে এই খাবারটি। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন, মিনারেল, লুটেইন, ফাইবার ও প্রোটিন যা শরীরের উচ্চতা বৃদ্ধির গতি ত্বরান্বিত করতে সাহায্য করে। তবে শুকনো মটরশুঁটিতে এই সমস্ত উপাদান বা পুষ্টিগুণ থাকে না। তাই চেষ্টা করুন রান্নায় এটি ব্যবহার করতে।

বাঁধাকপি

বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন, মিনারেল, প্রোটিন, ফাইবার আর আয়রন যা উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পালং শাক

যে সবজিগুলো উচ্চতা বৃদ্ধিতে বিশেষভাবে সহায়ক, তার মধ্যে পালং শাক অন্যতম। পালং শাকে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন, ফাইবার ও মিনারেল। এই উপাদানগুলো উচ্চতা বৃদ্ধির গতি ত্বরান্বিত করতে সাহায্য করে।

সয়াবিন

সয়াবিনের রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন যা টিস্যু ও হাড় গঠনে অত্যন্ত কার্যকর। প্রতিদিন অন্তত ৫০ গ্রাম সয়াবিন খেতে পারলে মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই উচ্চতা কয়েক ইঞ্চি বেড়ে যাবে।

ব্রোকলি

উচ্চতা বৃদ্ধির গতি বাড়াতে সবুজ রঙের এই সবজিটির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্রোকলিতে রয়েছে ভিটামিন সি, ফাইবার, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট যা উচ্চতা বাড়াতে সহায়তা করে।