রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ১০ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৩১

পেশাদার লিগে দ্বি-স্তর কমিটি, চেয়ারম্যানের দায়িত্বে সালাউদ্দিন

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২  

কিছুদিন আগে পেশাদার লিগ কমিটির চেয়ারম্যানের পদ ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন বাফুফের সিনিয়র সহসভাপতি আবদুস সালাম মুর্শেদী। তখন থেকেই বাতাসে গুঞ্জন ছিল বাফুফের গুরুত্বপূর্ণ এই স্ট্যান্ডিং কমিটির দায়িত্ব নিতে যাচ্ছেন স্বয়ং সভাপতি কাজী মো. সালাউদ্দিন।

শেষ পর্যন্ত সেটাই হয়েছে। বুধবার অনুষ্ঠিত বাফুফের নির্বাহী কমিটির সভায় কাজী মো. সালাউদ্দিন নিজেই দায়িত্ব নিয়েছেন পেশাদার লিগ কমিটির চেয়ারম্যানের দায়িত্ব।


পেশাদার লিগ কমিটির চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে কী পরিবর্তন আনবেন কাজী সালাউদ্দিন? বুধবার দায়িত্ব পাওয়ার পর এ নিয়ে বিস্তারিত প্রতিক্রিয়া ব্যক্ত করেননি বাফুফে বিগ বস। শুধু এতটুকু বলেছেন, 'আমি লিগ কমিটির কাঠামোয় পরিবর্তন আনবো। কমিটি হবে দ্বি-স্তর বিশিষ্ট।'

লিগ কমিটি শীর্ষ স্তর হবে প্লানিং কমিটি নামে। যে কমিটি হবে কাজী মো. সালাউদ্দিনের নেতৃত্বাধীন ৫ সদস্যের। অন্য চারজন ধাকবেন বাফুফের চার সহসভাপতি কাজী নাবিল আহমেদ, ইমরুল হাসান, মহিউদ্দিন মহি ও আতাউর রহমান মানিক। দ্বিতীয় কমিটির নাম হবে কার্যকর কমিটি। যে কমিটিতে থাকবেন ক্লাব প্রতিনিধি, প্লানিং কমিটির দুইজন এবং বাইরে থেকে আরো একজন।

বাফুফে সভাপতি তাৎক্ষণিকভাবে বলেছেন, তিনি অচিরেই সংবাদ সম্মেলন করে পেশাদার লিগ কমিটি নিয়ে তার পরিকল্পনার কথা জানাবেন।

দীর্ঘ ১৪ বছর এই কমিটির চেয়ারম্যান ছিলেন সালাম মুর্শেদী। তার সময়ে ১৩টি প্রিমিয়ার লিগ অনুষ্ঠিত হয়েছে। রাজনীতি ও ব্যবসায়িক ব্যবস্ততার কারণ দেখিয়ে দায়িত্ব ছেড়ে দিয়েছেন তিনি।


বাফুফের নির্বাহী কমিটির সভায় আগামী মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগে বিদেশি ফুটবলারের কোটা একটি বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। গেলো মৌসুমে একটি ক্লাব ৪ জন বিদেশি রেজিস্ট্রেশন করে এক ম্যাচে চারজনই খেলাতে পেরেছে। নতুন মৌসুমে ক্লাবগুলো একজন বিদেশি বেশি রেজিস্ট্রেশন করতে পারবে। তবে এক ম্যাচে খেলতে পারবে চারজনই।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ থেকে সাইফ স্পোর্টিং ক্লাব নাম প্রত্যাহার করে নেওয়ায় এবার একটি দল কম নিয়েই হবে প্রিমিয়ার লিগ। ১১ ক্লাব খেলবে আগামী মৌসুমের প্রিমিয়ার লিগে।

এই বিভাগের আরো খবর