ব্রেকিং:
একে একে ১৩টি কফিন নিলো পরিবার তাপমাত্রা একদফা কমে বিদায় নেবে শীত

শনিবার   ২৩ মার্চ ২০১৯   চৈত্র ৮ ১৪২৫   ১৫ রজব ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই মেক্সিকোতে জ্বালানি পাইপলাইনে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৭৩ স্বাস্থ্যখাতের মাফিয়া ডন মিঠু! সংরক্ষিত মহিলা আসনে লাকসামের রিনা আলম আ’লীগের মনোনয়ন প্রত্যাশী অনিয়মে শাস্তি পেল ৩৭ হজ এজেন্সি প্রধানমন্ত্রী ও জাতীয় নেতাদের নামে ফেসবুক খুলে প্রতারণা, গ্রেফতার ৫ ২৭ জানুয়ারি থেকে মোবাইল ফোনের সাত দিনের নিচের সব প্যাকেজ বন্ধ
জাতীয় কুরআন প্রতিযোগিতার রেজিস্ট্রেশন চলছে

জাতীয় কুরআন প্রতিযোগিতার রেজিস্ট্রেশন চলছে

তারতিলের সঙ্গে কুরআন তেলাওয়াতের উদ্দেশ্যে সংযুক্ত আরব আমিরাতে ‘শেখ রশিদ বিন মাহমুদ আল-মাকতুম জাতীয় কুরআন প্রতিযোগিতা’র ১৩তম আসরের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। যা আগামী ১৪ মার্চ পর্যন্ত চলবে।

সংযুক্ত আরব আমিরাতে বসবাসকারী শিশু, কিশোর ও তরুণরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। আগামী ২৪ মার্চ প্রতিযোগিতা শুরু হবে।


দুবাই হলি কুরআন ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট-এর তত্ত্বাবধানে জাতীয় এ কুরআন প্রতিযোগিতায় ৩ ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে।

০৪:২৯ পিএম, ৭ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

পরিচ্ছন্ন ও গতিময় ঢাকা গড়তে চাই : আতিকুল

পরিচ্ছন্ন ও গতিময় ঢাকা গড়তে চাই : আতিকুল

ঢাকা উত্তর সিটি করর্পোরেশনের (ডিএনসিসি) নব নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দর ঢাকা দেখতে চান। তার নির্দেশনা অনুযায়ী আমি সুন্দর, সুস্থ, পরিচ্ছন্ন, সচল এবং গতিময় ঢাকা গড়ে তুলতে চাই।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ইতোমধ্যে আমাকে দিকনির্দেশনা দিয়েছেন। তার সেই দিকনির্দেশনা মোতাবেক আমি কাজ করতে চাই।


আজ (বৃহস্পতিবার) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ডিএনসিসি মেয়র হিসেবে শপথ নেন এই ব্যবসায়ী নেতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে শপথ বাক্য পাঠ করান।

০৩:৫৮ পিএম, ৭ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

আগামী অধিবেশনেই বৈষম্য বিলোপ আইন পাস হবে : আইনমন্ত্রী

আগামী অধিবেশনেই বৈষম্য বিলোপ আইন পাস হবে : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বৈষম্য বিলোপ আইন তৈরির কাজ চলছে এবং এটি এখন শেষ পর্যায়ে। চলতি অধিবেশনে সম্ভব না হলে আগামী অধিবেশনে এটি পাস করা হবে।

তিনি বলেন, আমরা ডিজিটাল নিরাপত্তা আইন পাস এবং কার্যকর করেছি। এখন সাইবার ট্রাইব্যুনালকে জোরদার করবো। কারণ ডিজিটাল নিরাপত্তা আইনের উপযুক্ত বাস্তবায়ন প্রয়োজন হলে সাইবার ট্রাইব্যুনালকে সুষ্ঠু এবং শক্ত করতে হবে। সে কারণে সাইবার ট্রাইব্যুনালের দিকে নজর দিয়েছি। ডিজিটাল নিরাপত্তা আইনের যাতে কোনো অপব্যবহার না হয় সেটার দিকেও লক্ষ্য রাখছি।

০৬:৩২ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

তিন ব্যাংকের ২৮ ফেব্রুয়ারির মৌখিক পরীক্ষার তারিখ পরিবর্তন

তিন ব্যাংকের ২৮ ফেব্রুয়ারির মৌখিক পরীক্ষার তারিখ পরিবর্তন

সরকারি তিনটি ব্যাংকের (সোনালী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক) অফিসার (ক্যাশ) পদে ২৮ ফেব্রুয়ারির মৌখিক পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। স্থগিত হওয়া এ পরীক্ষা আগামী ১৬ এপ্রিল পূর্বনির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে।

বুধবার বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এর আগে চলতি মাসের ১০ ফেব্রুয়ারি তিন ব্যাংকের অফিসার (ক্যাশ) পদে লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়। একই সঙ্গে উত্তীর্ণদের মৌখিক পরিক্ষার সময়সূচি ঘোষণা করা হয়।

০৬:১৯ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

শুক্রবারের আগে স্বাভাবিক হচ্ছে না আবহাওয়া

শুক্রবারের আগে স্বাভাবিক হচ্ছে না আবহাওয়া

রাজধানীসহ সারাদেশে শুক্রবারের আগে আবহাওয়া স্বাভাবিক হচ্ছে না। গতকাল সোমবার থেকে দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হচ্ছে। কোথাও বেশি কোথাও কম।

গত ২৪ ঘণ্টায় অর্থাৎ সোমবার ভোর ছয়টা থেকে আজ (মঙ্গলবার) ভোর ছয়টা পর্যন্ত রাজধানী ঢাকায় ৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ৪৩ মিলিমিটার রেকর্ড করা হয় পটুয়াখালীতে।

১১:৫৫ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

মেসির হ্যাটট্রিকে জিতল বার্সেলোনা

মেসির হ্যাটট্রিকে জিতল বার্সেলোনা

চলতি মৌসুমে দুর্দান্ত শুরু করে হঠাৎই খেই হারিয়ে ফেলেছিল বার্সেলোনা। নিজেদের সবশেষ পাঁচ ম্যাচের মধ্যে ড্র করেছিল চারটি, জিতেছিল। সেটিও মাত্র ১-০ গোলের ব্যবধানে।

ছন্দ হারানো এই বার্সেলোনা শনিবার রাতে সেভিয়ার মাঠে খেলতে গিয়ে পড়ে গিয়েছিল হারের শঙ্কায়। তবে দুইবার পিছিয়ে পড়া দলকে উদ্ধার করেছেন আর্জেন্টাইন তারকা লিওনেল। হ্যাটট্রিক করে দলকে এনে দিয়েছেন ৪-২ গোলের দারুণ এক জয়।

০৭:০৫ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

রামপালের বল্লালবাড়িতে আবিষ্কৃত হলো ৮শ বছরের প্রত্নতাত্ত্বিক স্থাপ

রামপালের বল্লালবাড়িতে আবিষ্কৃত হলো ৮শ বছরের প্রত্নতাত্ত্বিক স্থাপ

রামপালের বল্লালবাড়িতে আবিষ্কৃত হলো সেন আমলের রাজবাড়ি। ধারণা করা হচ্ছে, রাজবাড়িটিতে রাজা বল্লাল সেনের রাজপ্রাসাদ ও মন্দির রয়েছে। দু'দিনের পরীক্ষামূলক খননেই মাটির নিচে চাপা থাকা ৮শ বছরের প্রত্নতাত্তি¡ক স্থাপনা আবিষ্কার করতে সক্ষম হয়েছেন খননকারীরা।

স্থানীয় এলাকাবাসীরা জানান, মুন্সিগঞ্জ সদরের রামপাল ইউনিয়নের বল্লালবাড়ি এলাকাটি বাংলার সেন রাজাদের রাজধানী 'বিক্রমপুর' হিসেবে  পরিচিত থাকলেও সেখানে রাজবাড়ির কোনো চিহ্ন দৃশ্যমান ছিল না। দখল ও ঘনবসতিপূর্ণ এলাকাটিতে চারদিকে পরিখা বেষ্টিত এমন বিশাল বাড়িটি আবিষ্কারের জন্য এর আগে কোনো প্রত্নতাত্ত্বিক খনন হয়নি।

০৪:১৭ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

‘বিডিআর বিদ্রোহে সেনা অভিযান হলে গৃহযুদ্ধ লাগতো’

‘বিডিআর বিদ্রোহে সেনা অভিযান হলে গৃহযুদ্ধ লাগতো’

২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর বিদ্রোহ নিয়ন্ত্রণে সেনা অভিযান চালানো হলে সারাদেশে গৃহযুদ্ধ লেগে যেত বলে মন্তব্য করেছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

রোববার জাতীয় প্রেস ক্লাবে ‘পিলখানা হত্যাকাণ্ডের প্রচার ও অপপ্রচার’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ মন্তব্য করেন। বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম (বোয়াফ) এই আলোচনা সভার আয়োজন করে।

০৩:৪০ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

রোহিঙ্গাদের জন্য ধ্বংস হচ্ছে বনাঞ্চল : পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের জন্য ধ্বংস হচ্ছে বনাঞ্চল : পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার থেকে পালিয়ে আসা বিপুল সংখ্যক রোহিঙ্গাদের জায়গা দিতে গিয়ে বাংলাদেশের বনাঞ্চল ধ্বংস ও প্রকৃতির ক্ষতি হচ্ছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তাছাড়া বৈশ্বিক উষ্ণতার কারণে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে অন্যতম হলেও বাংলাদেশ আশানুরূপ বৈদেশিক সহায়তা পাচ্ছে না বলেও জানান তিনি।

রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ সরকারের উদ্যোগে এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইন্টার্নেশনাল অর্গানাজেশন ফর মাইগ্রেশন (আইওএম) ও প্ল্যাটফর্ম অন ডিজাস্টার ডিসপ্লেসমেন্টের (পিডিডি) সহায়তায় ‘অ্যানুয়াল থিমেটিক মিটিং অফ দা প্ল্যাটফর্ম অন ডিজাস্টার ডিসপ্লেসমেন্ট’ শীর্ষক সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

০৩:২২ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

চীনের সেরা উদ্ভাবক নির্বাচিত ইবির শিক্ষক তারেক

চীনের সেরা উদ্ভাবক নির্বাচিত ইবির শিক্ষক তারেক

চীনের সেরা উদ্ধাবক হিসেবে নির্বাচিত হয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তারেক হাসান আল মাহমুদ। তিনি চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চায়না বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরির মধ্যে বেস্ট রিসার্চ পেপার অ্যান্ড প্রেজেন্টেশন অ্যাওর্য়াড অনুষ্ঠানে প্রথম পুরস্কার অর্জন করেছেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের ইনফরমশেন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক। গতকাল শুক্রবার ওই শিক্ষকের ব্যক্তিগত মেইলে এ তথ্য নিশ্চিত করেছে সংশ্লিষ্টরা।

০২:৩৮ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

চকবাজারে দগ্ধদের চিকিৎসায় ২৫ লাখ টাকা দেবে ডিসিসিআই

চকবাজারে দগ্ধদের চিকিৎসায় ২৫ লাখ টাকা দেবে ডিসিসিআই

চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিদগ্ধদের চিকিৎসার জন্য ২৫ লাখ টাকা দেবে ডিসিসিআই ফাউন্ডেশন। শনিবার সংগঠনটির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২০ ফেব্রুয়ারি রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র চকবাজারে (চুড়িহাট্টা) ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকাণ্ডে আহতদের চিকিৎসায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ফাউন্ডেশনের পক্ষ থেকে ২৫ লাখ টাকা দেয়া হবে। একই সঙ্গে ডিসিসিআই ফাউন্ডেশন এ ঘটনায় ৬৭ জনের অনাকাঙ্ক্ষিত মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে।

০৫:৪৩ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

ইতিহাস গড়ল হাথুরুর শ্রীলঙ্কা

ইতিহাস গড়ল হাথুরুর শ্রীলঙ্কা

সমালোচনা কম হয় না চন্ডিকা হাথুরুসিংহেকে নিয়ে। দল খারাপ করলেই মাঠ এবং মাঠের বাইরের ঘটনা মিলিয়ে বারবার বিদ্ধ করা হয় প্রশ্নবাণে। এত সবের মাঝেও নিজের কাজটা ঠিকই করে যাচ্ছেন লঙ্কান এ কোচ। এশিয়ার প্রথম দল হিসেবে হাথুরুর অধীনেই টেস্ট সিরিজ জেতার কৃতিত্ব অর্জন করল শ্রীলঙ্কা।

শুরু টেস্ট সিরিজ জয়ের কথা বললে ভুল হবে। স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে রীতিমতো নাকানিচুবানি খাইয়ে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কা। ডারবানের কিংসমিডে কুশল পেরেরার বীরত্বে রেকর্ড গড়ে সিরিজের প্রথম ম্যাচ জেতা শ্রীলঙ্কা, পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জ পার্কে দ্বিতীয় ম্যাচটি জিতল হেসেখেলে। মাত্র তিনদিনের মধ্যেই, আট উইকেটের বড় ব্যবধানে।

০৫:১১ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

কেউ কথা রাখেনি!

কেউ কথা রাখেনি!

এক সময় যার সুখের সংসার ছিলো। কখনো কারো কাছে হাত পাততে হয়নি আজ তিনি মানুষের দ্বারে দ্বারে হাত পেতে নিজের সংসার চালান। বয়সের ভারে নূয়ে পড়েছেন ৭৭ বছর বয়সের পুটি বালা। এখন আর ঠিকমত চলাফেরাও করতে পারেন না। চেগি দাসী নামের এক কন্যা সন্তান আছে তার।

চেগির স্বামী ভাটপাড়া গ্রামের জগেন দাস রাজমিস্ত্রীর কাজ করে কনো মতে তিন সন্তানের সংসার চালায়। পুটি বালার স্বামী মারা গেছে প্রায় ২৫ বছর আগে তখন থেকেই দেখার মত কেউ নেই তার। ২৫ বছর আগে স্বামী মারা গেলেও তার ভাগ্যে জোটেনি একটি বিধবা ভাতা কার্ড। ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ১নং সুন্দরপুর-দূর্গাপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ছোটভাটপাড়া গ্রামের ছোট ভাই জিতেন দাসের  ছোট্ট একটি কুড়ে ঘরে বসবাস করেন পুটি বালা।

০১:২১ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

ঝিনাইদহে ট্রাকচাপায় পথচারী নিহত, চালক আটক

ঝিনাইদহে ট্রাকচাপায় পথচারী নিহত, চালক আটক

ঝিনাইদহ সদর উপজেলায় ট্রাকের নিচে চাপা পড়ে লিয়াকত আলী (৫০) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় ট্রাকের চালককে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। গতকাল বুধবার সকাল ১০টার দিকে উপজেলার বিষয়খালী এলাকায় ওই দুর্ঘটনা ঘটে। নিহত লিয়াকত উপজেলার নৃসিংহপুর গ্রামের বাসিন্দা।

ঝিনাইদহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা দীলিপ কুমার জানান, গতকাল বুধবার সকালে রাস্তা পারাপারের জন্য বিষয়খালী তেল পাম্পের সামনের রাস্তায় দাঁড়িয়ে ছিলেন লিয়াকত আলী। সে সময় মোংলা বন্দর থেকে ঢাকাগামী গ্যাস বহনকারী একটি ট্রাক তাঁকে চাপা দেয়।

০৬:৪৯ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

১২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা

১২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা

‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’ লঙ্ঘন করায় ১২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বিএসটিআই’র পরিচালক (মেট্রোলজি) মো. আনোয়ার হোসেন মোল্লার নেতৃত্বে একটি সার্ভিল্যান্স টিম এসব অভিযান পরিচালনা করে।

০৬:৪৯ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

ইউসিসিএ’র কর্মচারীদের রাজস্ব বাজেটভূক্ত করণের দাবীতে মন্ত্রী বরাব

ইউসিসিএ’র কর্মচারীদের রাজস্ব বাজেটভূক্ত করণের দাবীতে মন্ত্রী বরাব

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)-এর আওতাধীন ইউসিসিএ’র কর্মচারীদের রাজস্ব বাজেটভূক্ত করণের দাবীতে নেত্রকোনায় মানববন্ধন ও সমবায় মন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

বাংলাদেশ ইউসিসিএ কর্মচারী ইউনিয়ন নেত্রকোনা জেলা শাখার উদ্যোগে মঙ্গলবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

০১:৫২ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

গুজব শেয়ার দিলে পরিণতি হবে ভয়াবহ

গুজব শেয়ার দিলে পরিণতি হবে ভয়াবহ

>> বিশ্ব ইজতেমায় সতর্কাবস্থায় থাকবে র‌্যাব
>> ইউনিফর্মের চেয়ে দিগুণ থাকবে সাদা পোশাক পরিহিত র‌্যাব
>> তৃতীয় পক্ষ যেন কোনো সুযোগ না নিতে পারে

বিশ্ব ইজতেমা শান্তিপূর্ণভাবে করার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে র‌্যাব। বিষয়টি জানিয়ে র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, ইউনিফর্ম পরিহিত পোশাকের চেয়ে দিগুণ থাকবে সাদা পোশাক পরিহিত র‌্যাব। এ ছাড়া প্রতিটি খিত্তায় সিসি টিভি ক্যামেরা থাকবে। পাশাপাশি হেলিকপ্টার, নদীতে বোট, রাস্তায় জিপ এবং সোটরসাইকেলে টহল দেবে র‌্যাব।

০৩:১৬ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

‘ছোট দুর্নীতি অঙ্কুরেই বিনাশে বড় দুর্নীতির পথ সঙ্কুচিত হয়’

‘ছোট দুর্নীতি অঙ্কুরেই বিনাশে বড় দুর্নীতির পথ সঙ্কুচিত হয়’

দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ছোট ছোট দুর্নীতি অঙ্কুরেই বিনাশ করা গেলে বড় বড় দুর্নীতির পথ সঙ্কুচিত হয়ে আসে। তা নাহলে ছোট ছোট দুর্নীতি একসময় দুর্নীতির মহীরূহে পরিণত হয়, যা সমাজকে বিপন্ন করে ফেলে এবং তা উপড়ে ফেলাও দুরূহ হয়ে পড়ে।

আজ বুধবার দুদক প্রধান কার্যালয়ে ইউএস ন্যাশনাল সেন্টার ফর স্টেট অব কোর্টসের (স্ট্রেনথেনিং অব ল’ প্রোগ্রাম) টেকনিক্যাল ডিরেক্টর রবার্ট লকারির নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল দুদক চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন।

০৫:২৩ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

গোল্ডেন রাইস নিষিদ্ধের দাবি

গোল্ডেন রাইস নিষিদ্ধের দাবি

দেশি জাতের বীজ রক্ষাসহ ‘গোল্ডেন রাইস’ বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক ফেডারেশনসহ কয়েকটি সংগঠন। বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘গোল্ডেন রাইস একটি জেনেটিক্যালি মডিফাইড ধান। বাংলাদেশে গোল্ডেন রাইস প্রচলিত হলে কৃষি ও কৃষকের চরম ক্ষতি সাধিত হবে। ভারতের বিভিন্ন প্রদেশের জিএমও বিটি চাষ করে কৃষকরা ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়েছেন। তাই এ ধান বাংলাদেশে চাষ করা হলে কৃষকের নিজস্ব বীজ সংরক্ষণ ও উৎপাদন প্রক্রিয়া চূড়ান্তভাবে ব্যাহত হবে।’এ সময় দেশি বীজ সংরক্ষণের দাবি জানান তারা।

০৫:১৮ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

ফেসবুকে দেওয়া মেসেজ যেভাবে ডিলিট করবেন

ফেসবুকে দেওয়া মেসেজ যেভাবে ডিলিট করবেন

প্রিয় বন্ধুকে পাঠিয়েছেন ভুল মেসেজ। এখনই ডিলিট করা প্রয়োজন। আপনার জন্যই এমন ফিচার নিয়ে এলো ফেসবুক।

ফেসবুকে ‘আনসেন্ড’ ফিচারের মাধ্যমে এখন আপনি ভুল করে অন্যকে পাঠানো মেসেজ খুব সহজেই ডিলিট করতে পারবেন। তবে মেসেজ পাঠানোর ১০ মিনিটের মধ্যে এই ফিচার ব্যবহার করতে পারবেন। ব্যক্তি এবং গ্রুপ চ্যাটে এই সুবিধা পাওয়া যাবে।

‘আনসেন্ড’ ফিচারে ব্যবহারকারীরা দু'টি অপশন পাচ্ছেন। প্রথমটি রিমুভ ফর ইউ এবং দ্বিতীয়টি রিমুভ ফর এভরিওয়ান। যা অনেকটা হোয়াটসঅ্যাপের মতোই।

১২:৫৬ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপের ১২২ প্রার্থীর তালিকা প্রকাশ

উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপের ১২২ প্রার্থীর তালিকা প্রকাশ

উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ১২২ জন চেয়ারম্যান প্রার্থীর তালিকা প্রকাশ করেছে ক্ষমতাশীন আওয়ামী লীগ।

আজ রোববার বেলা সাড়ে ১১টায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে দ্বিতীয় দফা প্রার্থী তালিকা প্রকাশ করা হয়।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তালিকা প্রকাশ করেন।

এর আগে শনিবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় দ্বিতীয় ধাপের মনোনয়ন চূড়ান্ত করা হয়।

১২:২২ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

ঋত্বিক ঘটকের চলে যাওয়ার ৪৩ বছর

ঋত্বিক ঘটকের চলে যাওয়ার ৪৩ বছর

বাংলা চলচ্চিত্রের প্রবাদ পুরুষ ঋত্বিক ঘটক ৪৩ বছর আগে এই দিনে পৃথিবী ছেড়ে চলে গেছেন।এই কিংবদন্তি ১৯৭৬ সালের ৬ ফেব্রুয়ারি কলকাতায় মারা যান। বাংলা চলচ্চিত্রের এই দিকপালের প্রয়াণ দিবস আজ। গত শতাব্দির পঞ্চাশ ও ষাটের দশকে বাংলা চলচ্চিত্রের শিল্পভাষা তৈরি হয় যাদের হাতে তাদেরই একজন ঋত্বিক ঘটক।

১৯২৫ সালে ঢাকায় জন্ম গ্রহন করেছিরেন এই গুণী মানুষটি। ১৯৪৭ এর পর স্থায়ী হন কলকাতায়। কৈশোরেই যুক্ত হন গণনাট্যের সঙ্গে। একের পর এক বদলেছেন মাধ্যম , নাট্য রচনা থেকে গল্প, গল্প থেকে চলচ্চিত্র নির্মাণ। ছিলেন সব্যসাচী। ঋত্বিক নির্মিত প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি 'অযান্ত্রিক'।

০৩:৩৯ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

টাইগারদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে কিউইদের স্কোয়াড

টাইগারদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে কিউইদের স্কোয়াড

তিনটি করে ওয়ানডে ও টেস্ট খেলতে আজ দুপুরে দেশ ছেড়েছে বাংলাদেশ ক্রিকেট দলের ৮ সদস্যের প্রথম বহর। তাদের সঙ্গী হয়েছেন ট্যুর ম্যানেজার খালেদ মাসুদ পাইলটও। ১৩ ফেব্রুয়ারি নেপিয়ারে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

তার আগে লিংকনে ১০ তারিখ (রবিবার) বাংলাদেশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে বোর্ড প্রেসিডেন্ট একাদশ। সে ম্যাচের জন্য নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

প্রস্তুতি ম্যাচের জন্য ঘোষিত ১২ সদস্যের স্কোয়াডের অধিনায়কত্ব দেয়া হয়েছে জিত রাভালকে। পুরো স্কোয়াডের মধ্যে একমাত্র তারই রয়েছে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা।

০৩:১৯ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

তৃতীয় শ্রেণির শিশুকে ধর্ষণ

তৃতীয় শ্রেণির শিশুকে ধর্ষণ

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় তৃতীয় শ্রেণির এক শিশু শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। সে স্থানীয় চা বাগানের এক চা শ্রমিকের মেয়ে।

মঙ্গলবার রাতে শিশুটির বাবা বাদী হয়ে কুলাউড়া থানায় মামলা দায়ের করেছেন। মামলায় অভিযুক্ত উপজেলার বরমচাল চা বাগানের গোয়াবাড়ি লাইনের মৃত অবিরাম পাত্রের ছেলে রঞ্জিত পাত্রকে (৪২) আটক করেছে কুলাউড়া থানা পুলিশ।

০২:৫৩ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

এই বিভাগের জনপ্রিয়