বুধবার   ১০ আগস্ট ২০২২   শ্রাবণ ২৬ ১৪২৯   ১২ মুহররম ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৩০

২৩ বছর পর প্রিমিয়ার লিগে নটিংহ্যাম ফরেস্ট এক সময় ইউরোপে এক ভয়াবহ

আন্তর্জাতিক ডেস্ক  

প্রকাশিত: ৩০ মে ২০২২  

এক সময় ইউরোপে এক ভয়াবহ দল ছিল ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাব নটিংহ্যাম ফরেস্ট। দুইবার চ্যাম্পিয়ন্স লিগ এবং একবার প্রিমিয়ার লিগ শিরোপা জেতা দলটি একসময় দাপট দেখিয়েছে পুরো বিশ্ব ফুটবলে। তবে সময়ের বিবর্তনে সেই নটিংহ্যাম ফরেস্ট-ই ইংল্যান্ডের প্রথম বিভাগ থেকে দ্বিতীয় বিভাগে নেমে যায়। আর বর্তমান সময়ে তো ভাবাই হতো না ইংল্যান্ডের এ ঐতিহ্যবাহী ক্লাবটি প্রিমিয়ার লিগে আর ফিরতে পারবে। তবে দীর্ঘ ২৩ বছর পর আবারো ইংল্যান্ডের প্রথম বিভাগে খেলার যোগ্যতা অর্জন করেছে নটিংহ্যামশায়ারের এই ক্লাবটি।

রোববার (২৯ মে) ওয়েম্বলি স্টেডিয়ামে চ্যাম্পিয়নশিপ প্লে-অফ ফাইনালে হাডার্সফিল্ড টাউনকে ১-০ গোলে হারিয়েছে নটিংহ্যাম ফরেস্ট। সেই জয়ে  ২৩ বছর পর যে আবার প্রিমিয়ার লিগে উঠে এসেছে ফরেস্ট। ম্যাচের ৪৩ মিনিটে চেলসি থেকে ধারে হাডার্সফিল্ডে খেলা ইংলিশ সেন্টারব্যাক লেভি কোলউইলের গোলেই নির্ধারিত হয় ম্যাচের ভাগ্য। 

এ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে যে পাঁচটি ইংলিশ ক্লাব, তাদের মধ্যে একটি নটিংহ্যাম ফরেস্ট। ১৯৭৮-৭৯ এবং ১৯৭৯-৮০ এই দুই মৌসুমে টানা দুইবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছিল ফরেস্ট। তবে এক সময়ে ইউরোপে দাপট দেখান ক্লাবটি ১৯৯৯ সালে ইংল্যান্ডের প্রথম বিভাগ থেকে নেমে যায় দ্বিতীয় বিভাগে। এমন কি ২০০৫-০৬ মৌসুমে তো তারা ইংল্যান্ডের তৃতীয় বিভাগেও নেমে গিয়েছিল। 

নটিংহ্যাম যখন ১৯৯৯ সালে সবশেষ প্রিমিয়ার লিগ থেকে বিদায় নেয়, তখন চেলসির ইউরোপিয়ান কাপ তো জেতাই হয়নি, চেলসিকে তখন ইংল্যান্ডের বাইরে খুব বেশি মানুষ হয়তো চিনতেনই না! 
আশির দশকে দাপট দেখান সেই নটিংহ্যাম ফরেস্ট এবার প্রিমিয়ার লিগে ফিরেছে দুই যুগ পরে। নাটকীয়ভাবে প্রিমিয়ার লিগে ফেরা ফরেস্টকে এই অবস্থায় নিয়ে আসার নায়ক গত সেপ্টেম্বরে দলটার কোচের দায়িত্ব নেয়া স্টিভ কুপার। তার কল্যাণেই দীর্ঘ ২৩ বছর পর আবারো প্রিমিয়ার লিগে খেলবে নটিংহ্যাম ফরেস্ট।        

এই বিভাগের আরো খবর