মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২   আষাঢ় ২০ ১৪২৯   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
১০১

চতুর্থ দিনে চলছে আন্দোলন ; ধর্ষকদের শাস্তির দাবিতে প্রতীকী ফাঁসি

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২২  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী গণধর্ষণের ঘটনায় ধর্ষকদের সরবোচ্চ শাস্তির ফাঁসির দাবিতে প্রতীকী ফাঁসি ও বিক্ষোভ মিছিল করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা বিভিন্ন ধর্ষণবিরোধী প্লেকার্ড প্রদর্শন ও সেøাগান দিতে থাকে।

 

রবিবার (২৭ ফেব্রুয়ারী) দুপুরে প্রতীকী ফাঁসির মঞ্চ তৈরি করে গলায় ফাঁসির দড়ি পরানো হয়।  এ সময় কালো কাপড় দিয়ে সকলের মুখ ঢেকে দেওয়া হয়। তারপর প্রতীকী ফাঁসির দড়ি নিয়ে ক্যা¤পাসজুরে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। 

 

এর আগে সকাল ৭ টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় চতুর্থ দিনের আন্দোলন। ১০ টায় করা হয় সংবাদ সম্মেলন ৷ সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা ধর্ষকের শাস্তির নিশ্চিত ও হামলাকারীদের শাস্তির না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেন।   

 

এরপর বেলা ১২ টায় গোপালগঞ্জ জেলা পরিবারের ব্যানারে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। বশেমুরবিপ্রবিতে কর্মরত গোপালগঞ্জের কর্মকর্তা, কর্মচারী ও অধ্যয়নরত শিক্ষার্থীদের অংশগ্রহণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে। ধর্ষকদের সব্বোর্চ শাস্তির দাবি করারা পাশাপাশি আন্দোলনরত শিক্ষার্থী, শিক্ষকদের উপর হামলার প্রতিবাদ ও হামলাকারীদের বিচার দাবি করেন বক্তারা। এছাড়াও কতিপয় ধর্ষকদের জন্য পুরো গোপালগঞ্জবাসীকে দায়ী না করার অনুরোধ জানান তারা। 

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারী বশেমুরবিপ্রবির এক শিক্ষার্থী গণধর্ষণের শিকার হয়। পরেরদিন ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে ধর্ষকদের শা¯Íির দাবিতে আন্দোলন করে শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা চালায় সহানীয়রা। এরপর থেকে আন্দোলন চলমান রয়েছে। ইতোমধ্যে ৬ জনকে আটক করেছে র্যাব যারা প্রাথমিকভাবে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।


 

এই বিভাগের আরো খবর