এই দিন

সোমবার   ২৫ জানুয়ারি ২০২১   মাঘ ১১ ১৪২৭   ১১ জমাদিউস সানি ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
৫১

নওগাঁয় ব্রী ধান ৮৯ এর বীজ উৎপাদন

নওগাঁ প্রতিনিধি:

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১  

নওগাঁর দুবলহাটীতে উপসহকারী কৃষি অফিসার এস,এম সাব্বির হোসেনের প্রচেষ্টায় কৃষক পর্যায়ে উচ্চফলনশীল ব্রী ধান ৮৯ এর বীজ উৎপাদন হচ্ছে। উচ্চ ফলনশীল ধান বীজ উৎপাদন হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে সরেজমিন পর্যবেক্ষন করে জানা যায়, সদর উপজেলার দুবলহাটী ইউনিয়নের পিরোজপুর গ্রামের কৃষক আব্দুল খালেক এবং কৃষক মোঃ বিদ্যুৎ হোসেনকে উপসহকারী কৃষি অফিসার এস,এম সাব্বির হোসেন ব্রী ধান ৮৯ এর ফলন এবং এর বীজ বাজারে চাহিদা সম্পর্কে জানানোর পর তারা বীজ উৎপাদনে আগ্রহ প্রকাশ করেন। পরে উপসহকারী কৃষি অফিসার এস,এম সাব্বির হোসেনের সাথে যোগাযোগ করে ব্রী ধান ৮৯ এর ভিত্তি বীজ সংগ্রহ করে বপন এবং পরে রোপন করেন।


এ বিষয়ে বীজ প্রত্যয়ন অফিসার ড. আব্দুল আজিজের সাথে কথা বললে তিনি বলেন, কৃষক পর্যায়ে বীজ উৎপাদন খুব কমই হয়ে থাকে। আমরা কৃষকদের প্রশিক্ষনের মাধ্যমে বীজ উৎপাদনে দক্ষ করে গড়ে তোলার চেষ্টা করছি। কৃষক পর্যায়ে বীজ উৎপাদন হলে কৃষকরা অনেক লাভবান হবেন। আমরা কৃষক পর্যায়ে উন্নত বীজ উৎপাদনে সার্বিক সহযোগিতা করছি এবং কৃষকদের উৎসাহিত করছি।


উপসহকারী কৃষি অফিসার এস,এম সাব্বির হোসেন বলেন, আমি সব সময়ই দেশের কথা ভাবি এবং কৃষকরা কম খরচে কোন ফসল ফলালে কৃষকের উৎপাদন বাড়বে এবং গরীব কৃষকরা লাভবান হবেন, এ চিন্তা থেকেই নতুন এবং উচ্চ ফলনশীল জাতের বিভিন্ন ফসলের বীজ কৃষকদের দিয়ে উৎপাদন করানোর চেষ্টা করি।  ব্রী ধান ৮৯ এর চাল চিকন এবং ভাত খেতেও সুস্বাদু। অন্যান্য চিকন জাতের ধানের তুলনায় ব্রী ধান ৮৯ এর রোগ বালায় কম উৎপাদন খরচ কম এবং তুলনামূলক ফলন অনেক বেশী তাই কৃষক পর্যায়ে এর বীজ উৎপাদন করে বাজারজাত করণ করলে কৃষক অনেক লাভবান হবেন।
 

এই বিভাগের আরো খবর