বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন মঙ্গলবার দাবি না মানলে বিদ্যালয়ে তালা লাগাবে প্রাথমিকের শিক্ষকরা প্রধানমন্ত্রী রাজশাহী যাচ্ছেন রোববার লাকসামে কিশোর গ্যাং এর ৬ সদস্য গ্রেফতার খাল উদ্ধারের পর চালু হবে ওয়াটার ট্রান্সপোর্ট : তাজুল ইসলাম ড্রিমলাইনার ‘রাজহংস’ এখন ঢাকায় শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় ৫০০ মডেল মসজিদ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নতুন ডিএমপি কমিশনারের শ্রদ্ধা
৭০

আশুরার মিছিলে পুলিশের গুলি, নিহত ১৪

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

নাইজেরিয়ায় মঙ্গলবার বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত আশুরার মিছিল লক্ষ্য করে গুলি চালিয়েছে পুলিশ। এতে কমপক্ষে ১৪ জন শিয়া ধর্মাবলম্বী নিহত এবং আরো ১০ জন আহত হয়েছেন।

মঙ্গলবার স্থানীয় শিয়া মুসলিমদের সংগঠন ইসলামিক মুভমেন্ট এবং নাইজেরিয়ার একজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এই খবর জানিয়েছে এক মার্কিন গণমাধ্যম।

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় কাদুনা রাজ্যের শিয়া মুসলিমদের মুখপাত্র ইবরাহিম মুসা জানান, দেশের উত্তরাঞ্চলীয় কাদুনা, বাউচি, গোম্বে, সোকোটো ও কিতসিনা রাজ্যগুলোতে এই হত্যার ঘটনা ঘটে। এর মধ্যে কাদুনা ও গোম্বে রাজ্যে তিনজন করে মোট ছয়জন, বাউচিতে ছয়জন এবং সোকোটো ও কিতসিনায় একজন করে নিহত হয়েছেন।

তবে হতাহতের এই সংখ্যা নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি পুলিশ।

মুসা বলেন, ‘আজ আশুরার শান্তিপূর্ণ শোক মিছিলগুলোতে কোনোরকম উস্কানি ছাড়াই গুলি চালিয়েছে পুলিশ।’

দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির প্রশাসন গত জুলাই মাসে ইসলামিক মুভমেন্টকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দেয়। সংগঠনটি তাদের আটক নেতা ইবরাহিম এল-জাকজাকির মুক্তির দাবিতে জানিয়ে বিক্ষোভ করার পর এই ঘোষণা দেন প্রেসিডেন্ট বুহারি। এর আগে ২০১৫ সালের ডিসেম্বরে সংগঠনটির নেতা এল-জাকজাকি এবং তার স্ত্রী জিনাতকে আটকের জের ধরে নাইজেরিয়ার সেনাবাহিনীর প্রধান তুকুর বুরাতাইয়ের গাড়িবহরে থাকা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে তার অনুসারীরা।

ফলে মঙ্গলবারের আগেই আশুরা উপলক্ষে কোনো মিছিল না করার নির্দেশ দিয়েছিলো নাইজেরিয়ার পুলিশ। কিন্তু সেই নিষেধ অগ্রাহ্য করে বিভিন্ন রাজ্যে মিছিল বের করেছিলো শিয়া মুসলিমদের সংগঠন ইসলামিক মুভমেন্ট

এই বিভাগের আরো খবর