বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৭ ১৪২৮   ২৫ রবিউস সানি ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
১৬৮২

বাদাম বিক্রি করা মেয়েটি যাচ্ছে নাসায়

তরুণ কণ্ঠ ডেস্ক,

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০১৯  

 

মানসিক রোগী মা আর ভাইয়ের দেখভালের দায়িত্ব যার কাঁধে তাকে পড়াশোনার ফাঁকে ফাঁকে টিউশনি আর বাদাম বিক্রি করে সংসার চালাতে হয়। সেই মেয়েটি যাচ্ছে মার্কিন মহাকাশ সংস্থা নাসায়। এমন সংবাদে ভারতের তামিলনাড়ুর পাত্তুকোট্টাইয়ের একটি সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী জে জয়ালক্ষ্মী আনন্দে আত্মহারা। 

সম্প্রতি পত্রিকার একটি খবরে চোখ আটকে যায় জয়ালক্ষ্মীর। বেসরকারি একটি সংস্থা নাসা যাওয়ার জন্য শিক্ষার্থীদের সুযোগ দিতে একটা প্রতিযোগিতার আয়োজন করেছে। বাড়ি গিয়ে প্রতিযোগিতার জন্য ফরম পূরণ করে ফেলে। নিজের মতো করে প্রস্তুতিও নেয়। এরপর পরীক্ষায় অংশ নিয়ে টিকে গেল। তবে ঝামেলায় পড়ে সে, নাসায় যাওয়ার খরচ তো তার কাছে নেই।

তার সাহায্যে এগিয়ে আসলো কয়েকজন শিক্ষক আর সহপাঠীরা। তারা মিলে টাকা-পয়সা দিয়ে কিশোরীর পাসপোর্টের ব্যবস্থা করলো। এ খবর শুনে এক পাসপোর্ট অফিসার এগিয়ে আসেন মেয়েটিকে সাহায্য করতে। কিন্তু সেটাও যথেষ্ট হচ্ছে ছিল না নাসায় যাওয়ার। 

এরপর সবাইর পরামর্শে আর্থিক সহায়তার জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন জানান জয়ালক্ষ্মী। সায়েন্সের উপর আগ্রহী এই মেধাবী ছাত্রীর নাসায় গিয়ে মহাকাশচারীদের সঙ্গে দেখা করার স্বপ্ন পূরণ হতে চলেছে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের মে মাসে নাসায় যাচ্ছে জয়ালক্ষী।

এই বিভাগের আরো খবর