বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৭ ১৪২৮   ২৫ রবিউস সানি ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৩৫

‘বঙ্গবন্ধু’ সিনেমার শুটিং করতে ঢাকায় শ্যাম বেনেগাল

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২১  

বুধবার (১৭ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় ঢাকায় পৌঁছেছেন ভারতীয় এই নির্মাতা। সঙ্গে রয়েছে তার টিম। ভারতের পর বাংলাদেশে এই প্রথম শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু’র শুটিং।

সিনেমাটির বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমি বলেন, ‘আজই (১৭ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে বাংলাদেশে মুম্বাই থেকে পরিচালক শ্যাম বেনেগাল তার টিম নিয়ে আসছে। তবে আমাদের শুটিং শুরু হবে ২০ নভেম্বর গাজীপুরের বঙ্গবন্ধু ফিল্ম সিটিতে’।


প্রথমদিন থেকেই অংশ নেবেন চিত্রনায়ক আরিফিন শুভ, ৫ ডিসেম্বর যুক্ত হবেন নুসরাত ফারিয়াসহ অন্যরা।

জাতির জনকের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর পূর্ণদৈর্ঘ্য বায়োপিকটি পরিচালনা করছেন ভারতের খ্যাতনামা পরিচালক শ্যাম বেনেগাল। সিনেমাটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ শতাংশ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ শতাংশ ভারত।

বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী অভিনেতা আরেফিন শুভ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রে রয়েছেন নুসরাত ফারিয়া। তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। খালেদা জিয়ার চরিত্রে দেখা যাবে এলিনা শাম্মীকে।

অন্যান্য চরিত্রে রয়েছেন- খায়রুল আলম সবুজ, দিলারা জামান, সায়েম সামাদ, শহীদুল আলম সাচ্চু, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, সিয়াম আহমেদ, মিশা সওদাগর প্রমুখ।


জানা যায়, বাংলাদেশ-ভারত প্রযোজিত সিনেমাটি ২০২২ সালে মুক্তি দেওয়ার পরিকল্পনা দুই রাষ্ট্রের। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত এ বায়োপিকটি হতে যাচ্ছে বিগ বাজেটের সবচেয়ে বড় কাজ।

এই বিভাগের আরো খবর