এই দিন

বুধবার   ২১ অক্টোবর ২০২০   কার্তিক ৬ ১৪২৭   ০৪ রবিউল আউয়াল ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
১৯৭

নেপালে শ্রেষ্ঠ লেখকের সম্মাননা পেলেন ড. মোহাম্মদ তারিকুল ইসলাম

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২০  

নেপালের জনপ্রিয় অনলাইন ইংরেজি পত্রিকা খবরহাবের ২০২০ সালের ‘শ্রেষ্ঠ  লেখক’ হিসেবে সম্মাননা পুরস্কার পেলেন ড. মোহাম্মদ তারিকুল ইসলাম। ইংরেজি অনলাইন পত্রিকা খবরহাবের পক্ষ থেকে ড. মোহাম্মদ তারিকুল ইসলামকে সম্মাননা দেয়ার সংবাদ জানানো হয়েছে।

গত এক বছরে ঐ পত্রিকাতে বিভিন্ন  বিষয়ে ড. মোহাম্মদ তারিকুল ইসলাম  প্রায় ৫টি সাক্ষাৎকার এবং২০টি লেখা প্রকাশিত হয়। বর্তমানে করোনা মহামারীতে স্থানীয় সরকারের ভূমিকা, সুশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা, রোহিঙ্গা সমস্যা ইত্যাদি বিষয়ের উপর লেখাগুলো বিভিন্ন সামাজিক গনমাধ্যমে প্রকাশিত হয়েছে।

ড. মোহাম্মদ তারিকুল ইসলাম শিক্ষকতা পেশায় যোগদানের পূর্বে জাতিসংঘে সাত বছর বিভিন্ন উন্নয়নমূলক কাজের সাথে যুক্ত ছিলেন, যা তার ব্যক্তিগত অভিজ্ঞতাকে উন্নতর পর্যায়ে নিয়েছে। তা ছাড়াও ড. মোহাম্মদ তারিকুল ইসলাম স্যার ভারতের  বিখ্যাত যাদবপুর বিশ্ববিদ্যালয় ও নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের গেস্ট ফ্যাকাল্টি হিসেবে কাজ করছে।

এ ছাড়াও মিষ্টিভাষীয় এই শিক্ষকের বিভিন্ন বিষয়বস্তু নিয়ে লেখা  বিশ্বের অনেক জনপ্রিয় জার্নালে প্রকাশিত হয়েছে। যেমন ,সেজ, অক্সফোর্ড ,রাউটলেজ, এলশিভিয়ার, স্প্রিঞ্জার,  ইত্যাদি।

ড. তারিকুল ইসলাম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং রিসার্চ ফেলো এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং স্কলার। তিনি বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষক হিসেবেও অবদান রাখছেন। বর্তমানে তিনি সুশাসন ও উন্নয়ন বিষয়ে ,ব্যাপক জনপ্রিয় 'লোকাল গভর্মেন্ট, সেন্টার ফর সোশ্যাল হারমোনি অ্যান্ড ডেভেলপমেন্ট' শীর্ষক অনলাইন মাধ্যমের প্রতিষ্ঠাতা ।
এছাড়াও ,
তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের দক্ষিণ এশিয়াবিষয়ক ব্লগ ও নয়াদিল্লির পলিসি ওয়েব জার্নাল ‘সাউথ এশিয়া মনিটর’-এ নিয়মিত লেখক ।

এই বিভাগের আরো খবর