শনিবার   ১৫ জুন ২০২৪   আষাঢ় ১ ১৪৩১   ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
১৮০

দুই দফা দাবিতে জবিতে গণস্বাক্ষর কর্মসূচি 

আহমেদ সানি,  জবি  প্রতিবেদক

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৩  

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজাতুল কুবরাকে ডিজিটাল নিরাপত্তা আইনে বিনা বিচারে এক বছর কারাগারে আটক রাখার প্রতিবাদে ও সাইবার নিরাপত্তা আইন বাতিলের দাবিতে দ্বিতীয়দিনে ও স্বস্তঃস্ফূর্তভাবে গণস্বাক্ষরের অংশগ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দ্বিতীয় দিনে সাতশ এর অধিক শিক্ষার্থী এ কর্মসূচিতে অংশগ্রহণ করে । রবিবার (৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার সামনে এ গণস্বাক্ষরের আয়োজন করা হয়। এ কর্মসূচি আগামী ৮তারিখ পর্যন্ত অব্যহত থাকবে বলে জানান শিক্ষার্থীরা।

গণস্বাক্ষরে অংশগ্রহনকারী শিক্ষার্থীরা বলেন, খাদিজাকে এখন জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতির অংশ করা হয়েছে। এটা কোনভাবেই কাম্য নয়। আর আমরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে ধিক্কার জানাই খাদিজার বিষয়ে তাদের কোন স্পষ্ট অবস্থান না থাকার কারনে। 

সোমা নামে এক শিক্ষার্থী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীকে বিনা বিচারে এক বছর ধরে আটকে রাখা এটা তো চরম মানবাধিকার লঙ্ঘন। আমরা দুই দফা দাবিতে স্বাক্ষর গ্রহণ করছি। দাবি দুটি হলো খাদিজার নি:শর্ত মুক্তি ও সাইবার নিরাপত্তা আইন বাতিল করা। আমরা স্বাক্ষর নিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি জমা দেবো যেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ খাদিজার মুক্তির জন্য উদ্যোগ গ্রহণ করে। 

তিনি আরো বলেন, যদি বিশ্ববিদ্যালয় থেকে কিছু করতে না পারে তাহলে আমরা রাষ্ট্রপতির কাছে আমাদের স্বাক্ষর গুলো নিয়ে যাবো। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা যেন এ গণস্বাক্ষর কর্মসূচিতে অংশগ্রহন করে সেটাই তাদের কাছে প্রত্যাশা থাকবে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী খাদিজার মুক্তির দাবিতে স্বাক্ষর নিচ্ছে। কিন্ত এখানে তো আসলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কিছু করার নাই। আমাদের খাদিজা প্রতি সহানুভূতি আছে। আদালত তাকে জামিন দিলে সে যেন পূর্বের মত ক্লাস পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে তার সকল ব্যবস্থা বিশ্ববিদ্যালয় প্রশাসন গ্রহন করবে। উল্লেখ, প্রথম দিনেই এক হাজারের অধিক শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে এ কর্মসূচিতে অংশগ্রহণ করে । 

এই বিভাগের আরো খবর