সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৮ রজব ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৩

ই-কমার্স বিজনেস ও বিজনেস পেইজ সুরক্ষায় বিনামূল্যে প্রশিক্ষণ

আবু নাঈম নোমান

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

প্রযুক্তির কল্যাণকর আর্শীবাদে বিশ্বের উন্নত সব দেশের মত বাংলাদেশের মানুষও এখন বেশীরভাগ সেবা ঘরে বসে গ্রহন করে। করোনা কালীন সময়ে মানুষ ঘরবন্দী থাকায় এর প্রবণতা আরো বৃদ্ধি পেয়েছে। এসময়ে চাকরী হারানো বেশীরভাগ নারী পুরুষ ই কমার্স ব্যবসায় ঝুঁকে এবং অনেকেই সফল হয়। এ থেকেই বাংলাদেশে ই কমার্স জনপ্রিয়তা পায়। উদ্যোক্তারা আবার বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে অনেকেই ঝড়ে পরে। বর্তমানে উদ্যোক্তাদের বিজনেস পেইজে রিচ কমে যাওয়া, পেইজ ব্লক খাওয়া, হ্যাকিং এবং রেস্ট্রিক্টেডসহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

 

তাই বিজনেস আইডিয়া ও ব্যবসায়ীক পেজ সুরক্ষা নিয়ে নতুন উদ্যোক্তাদের নিয়ে ব্যক্তিগত অর্থ খরচে বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করেন সফল নারী উদ্যোক্তা সানভীস বাই তনি'র ফাউন্ডার রুবাইয়াত ফাতিমা তনি।

 

গতকাল রবিবার (২২জানুয়ারী) বেলা ২ঘটিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মোজাফফর আহমেদ চৌধুরী অডিটরিয়ামে প্রায় শতাধিক নারী উদ্যোক্তাদের বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। ই কমার্স বিজনেস ডিপলপমেন্ট এন্ড ডিজিটাল সিকিউরিটি ট্রেনিং প্রোগ্রাম শিরোনামে এই প্রশিক্ষণের আয়োজন করেন আয়োজকেরা।

 

বিজনেস পেইজ খোলা, সকল ধরনের সুরক্ষা, অরগানিক রিচ বাড়ানোর জন্য সঠিক পদ্ধতি অবলম্বন এবং সঠিক পদ্বতিতে বুস্ট করার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষক হিসাবে ছিলেন, ডিজিটাল সিকিউরিটি এন্ড সাপোর্ট এর ফাউন্ডার মাহমুদুল হাসান আলপন এবং কো ফাউন্ডার নওশাদ চৌধুরী।

 

প্রশিক্ষণে রুবাইয়াত ফাতিমা তনি নতুন উদ্যোক্তাদের সাথে তার উদ্যোক্তা হওয়ার গল্প শেয়ার করেন এবং কিভাবে কোথায় থেকে শুরু করতে হবে এ বিষয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা মূলক উপদেশ দেন। কিভাবে ব্যাংক থেকে ঋণ নিতে হবে, ছোট পরিসরে শুরু করলেও বৈধতার জন্য কোন কোন কাগজগুলো থাকতে হবে এবিষয়ে ধারনা দেন। সব শেষে তনি বলেন, উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে এ প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদী। 

এই বিভাগের আরো খবর