বুধবার   ২০ অক্টোবর ২০২১   কার্তিক ৪ ১৪২৮   ১২ রবিউল আউয়াল ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৬৭

আরেকটি গণঅভ্যুত্থান ঘটাতে হবে: মির্জা ফখরুল

তরুণ কণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২১  

আরেকটি গণঅভ্যুত্থান ঘটাতে হবে মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ১৯৭১ সালে লাখ লাখ মানুষের জীবনের বিনিময়ে স্বাধীনতাকে ছিনিয়ে আনতে পেরেছিলাম। ১৯৯০ সালে গণঅভ্যুত্থানে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিলো। সেদিন দেশনেত্রী খালেদা জিয়া অভ্যুত্থানের নেতৃত্ব দিয়েছিলেন। আজকে আবার সে সময় এসেছে। আরও দৃঢ়তার সাথে অভ্যুত্থান ঘটাতে হবে।

রোববার (১০ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। শহীদ জেহাদ দিবস উপলক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রতিটি আন্দোলনে ছাত্ররাই সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করেছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, ’৯০-এর গণঅভ্যুত্থানে যেমন আমান উল্লাহ আমানরা সফল হয়েছিলেন, ঠিক একইভাবে ১৯৫২ সালের ভাষা আন্দোলনে ছাত্ররা সফল হয়েছিল। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ছাত্র-যুবকরাই জয়ী হয়েছিল। আজকে একটা ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে।

তিনি বলেন, জেহাদ যে কারণে রক্ত দিয়েছিল, সেই গণতন্ত্রকে আজকে হরণ করা হয়েছে। অর্জনগুলো কেড়ে নেওয়া হয়েছে। একাত্তরে যে স্বাধীনতা পেয়েছিলাম, তা ভোগ করছি না। স্বাধীনতা-সার্বোভৌমত্ব আজ বিপন্ন। আমরা একটি নতজানু রাষ্ট্রে পরিণত হয়েছি।

আজ আমাদের কোনো কিছু অবশিষ্ট নেই, তাই হাসিনা সরকারকে কোনোভাবেই আর সময় দেওয়া যাবে না বলেও মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান। এতে ভার্চুয়ালি যুক্ত ছিলেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

এই বিভাগের আরো খবর