বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০   আশ্বিন ১৫ ১৪২৭   ১২ সফর ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
৭২৪

আইনের সঠিক ব্যবহার নাকি প্রয়োজন নতুন আইনের?

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২০  

বর্তমানে আমরা এমন এক সমাজে বসবাস করছি যেখানে প্রতিদিনই আমাদের কম বেশি আইনী সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। যার জন্য সেই সমস্যার সমাধান খুজতে আমাদের সহায়তা নিতে বিভিন্ন আইনের। কিন্তু দেশের অধিকাংশ জনগণের মনেই একটি বিষয় সর্বাধিক লক্ষ্য করা যায়।জনগণ এর ধারণা আমাদের দেশের অবস্থা কে কেন্দ্র করে আমাদের আরও আইন তৈরি করা উচিত। কিন্তু বাংলাদেশ কোড এর তথ্য অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে মোট আইনের সংখ্যা হচ্ছে প্রায় ১২০০টি, যার মধ্যে স্বাধীনতার আগে পাশ করা হয়েছিল প্রায় ৩৬৬টি এবং বাকি আইন গুলো পাশ করা হয় স্বাধীনতার পরবর্তী সময়ে। এতো আইন থাকা সত্ত্বেও জনগন আরও আইন চায় যার এক মাত্র কারণ ধারণা করা হয় যে, বিদ্যমান আইনের সঠিক ব্যবহার হচ্ছে না। এছাড়াও আরও কিছু কারণ উত্থাপিত করা হয়েছে যার মধ্যে একটি হচ্ছে আমাদের গুরুত্বপূর্ণ আইনগুলো যেমন-ফৌজদারী আইন, দেওয়ানী আইন, দণ্ডবিধি সহ আরও কিছু আইনে কোনো পরিবর্তন আনা হচ্ছে না দীর্ঘ সময় ধরে। যার ফলে সেই আগের আইন অনুযায়ী শাস্তি দেয়া হচ্ছে অপরাধীদের,এমনকি অনেক অপরাধী আছে যারা এই পুরোনো আইনের মধ্যে দিয়েই শাস্তি থেকে সহজেই পালিয়ে যেতে সক্ষম হচ্ছে। 

প্রাচীন সময়ে আইনের ব্যবহার বর্তমান সময় হতে খুব কমই হতো বলা চলে। যার কারণে তৎকালিন সময় অনুযায়ী আইন তৈরি করা হয়েছিল।সেই আইন এখনো ব্যবহার করা হচ্ছে। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে অনেক বিষয় এই এসেছে আমুল পরিবর্তন। পরিবর্তন হয়েছে অপরাধ এর ধরন, পরিবর্তন হয়েছে অপরাধীদের অপরাধ করার দৃষ্টি। এছাড়াও পরিবর্তন হয়েছে আমাদের সমাজ ব্যবস্থায়। এই সকল কারণবশত, আগের আইনের আওতায় চাইলেও অনেক সময় সঠিক ও সুষ্ঠ বিচার নিশ্চিত করা কঠিন হয়ে পরে আমাদের বিচার বিভাগের এবং বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় সাধারণ জনগণের। 

এখনই সময় আমাদের আইন ব্যবস্থায় কার্যকরী এবং সময়োপযোগী পরিবর্তন আনার। এবং এই পরিবর্তন শুধু মাত্র সম্ভব বিদ্যমান আইনের সঠিক ব্যবহার ও প্রয়োগ এর মাধ্যমে। নতুন আইন তৈরির বিষয়টি হয়তো সকলের মাঝেই কিছুটা জটিলতার সৃষ্টি করতে পারে। এই জটিলতা থেকে বিদ্যমান আইনের সঠিক ব্যবহার অধিকারতর সুফল বয়ে আনবে বলে ধারনা করা হয়। একটি দেশের আইন ব্যবস্থার প্রধান কারন হচ্ছে ন্যায়বিচার নিশ্চিত করা আর সেই ন্যায় বিচার নিশ্চিত করার লক্ষ্যেই প্রয়োজন বিদ্যমান আইনের সঠিক ব্যবহার।  

মাহাবুব উল আলম খান
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

এই বিভাগের আরো খবর