রোববার   ১৪ এপ্রিল ২০২৪   চৈত্র ৩০ ১৪৩০   ০৫ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
১২৪

মহাকাশে ভাসমান রেস্তোরাঁ, খরচ কত জানেন?

প্রযুক্তি ডেস্ক 

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৪  

ভোজনপ্রেমীদের জন্য দারুণ খবর! এবার মহাকাশে চালু হতে যাচ্ছে ভাসমান রেস্তোঁরা। শুনতে অবাক করার মতো হলেও এমনই উদ্যোগে কাজ করছে নিউইয়র্কের ‘স্পেসভিআইপি’ নামে একটি পর্যটন কোম্পানি। রেস্তোরাঁর জন্য বিশ্বের অন্যতম খ্যাতনামা এক ড্যানিশ শেফকে নিয়োগ দিয়েছে তারা। 

এনডিটিভির খবরে বলা হয়েছে, মহাকাশের স্ট্র্যাটোস্ফিয়ার বায়ুমণ্ডলে রেস্তোরাঁ চালু করছে স্পেসভিআইপি। আর এটি নির্মাণ করেছে স্পেস পার্স্পেক্টিভ নামে একটি প্রতিষ্ঠান। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে এর কিছু ছবি শেয়ার করে তারা। এতে দেখা যায়, রেস্তোরাঁটির আকার অনেকটা বেলুনের মতো। 

এ রেস্তোরাঁর ধারণক্ষমতা থাকবে মাত্র ৬ জন অতিথির। এটি ভূপৃষ্ঠ থেকে ১ লাখ ফুট উচ্চতায় থাকবে। সূর্যোদয় দেখতে দেখতে খাবার উপভোগ করা যাবে। হাইটেক স্পেস বেলুনে ভাসবে এটি। 


যাত্রীদের নিয়ে যাওয়া হবে বিশেষ ক্যাপসুলে। তাদের সফর এবং থাকা সব মিলিয়ে ৬ ঘন্টা সময় বরাদ্দ থাকবে। আর এজন্য জনপ্রতি গুনতে হবে প্রায় ৫ লাখ মার্কিন ডলার।

রেস্তোরাঁটির জন্য বিশ্বের অন্যতম বিখ্যাত ড্যানিশ শেফ রাসমুস মাস্ককে নিয়োগ দেয়া হয়েছে। তিনিই এ রেস্টুরেন্টের মেন্যু তৈরি করছেন বলে জানা গেছে। শেফ জানান, মহাকাশ সফরের মতো মেন্যুতেও থাকবে বিশেষ চমক। তিনি নিজেও এর প্রথম সফরের সঙ্গী হবেন।

মহাকাশের এ রেস্তোরাঁর কার্যক্রম আগামী বছর আনুষ্ঠানিকভাবে শুরু হতে পারে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেসসেন্টার থেকে যাত্রা করবে এটি।

এই বিভাগের আরো খবর