শনিবার   ২৭ জুলাই ২০২৪   শ্রাবণ ১২ ১৪৩১   ২০ মুহররম ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho

দেশকে আগের মতো ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা

দেশের অর্থনীতিকে পঙ্গু করে দিয়ে আগের মতো ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এমন সহিংসতা চালানো হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১২:৩৮ পিএম, ২৭ জুলাই ২০২৪ শনিবার

‘কমপ্লিট শাটডাউনে’ দেশজুড়ে ব্যাপক সংঘর্ষ, হতাহত অনেক

কোটা সংস্কারের দাবিতে আজ সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করেছেন আন্দোলনকারীরা। সকাল থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলাকালে দেশের বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান আন্দোলনকারীরা। ঘটে ধাওয়া, পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও অগ্নি সংযোগের ঘটনাও। এসব ঘটনায় ঢাকাসহ সারা দেশে এখন পর্যন্ত  ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

০৬:২৯ পিএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

লাশের ওপর দাঁড়িয়ে আলোচনায় বসব না: আন্দোলনকারীরা

সরকারের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন সরকারি চাকরিতে কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা বলছেন, ‘লাশের ওপর দাঁড়িয়ে আলোচনায় বসব না’।

০৬:২২ পিএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

সরকার কোটা সংস্কারের পক্ষে একমত: আইনমন্ত্রী

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে সরকার একমত বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

০৬:২০ পিএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

এইচএসসি ও সমমানের ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত

কোটা সংস্কারের আন্দোলন ঘিরে দেশব্যাপী সহিংসতার কারণে আগামী ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

০৬:১৯ পিএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

পুরুষের প্রজনন স্বাস্থ্য ভালো রাখতে করণীয়

বয়সের সঙ্গে সঙ্গে কেবল নারীদেরই নয়, ফার্টিলিটি বা প্রজনন ক্ষমতা কমতে থাকে পুরুষেরও। এর ফলে একটা সময় বন্ধ্যাত্বও দেখা দিতে পারে। তবে যত্নশীল হলে এই সমস্যা এড়ানো সম্ভব। পুরুষের জীবনযাপনে কিছু পরিবর্তন এনে প্রজনন স্বাস্থ্য ভালো রাখা সম্ভব, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। চলুন তবে জেনে নেওয়া যাক এক্ষেত্রে পুরুষের করণীয় সম্পর্কে-

১১:৪৫ এএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৭ ইউনিট

সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানায় আগুন লাগার ঘটনা ঘটেছে। এ ঘটনায় ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় দুই ঘণ্টা ধরে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

১১:৪০ এএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

আন্দোলনকারীদের সঙ্গে রাস্তায় নামার ঘোষণা চমকের

কোটা সংস্কারের দাবিতে রাজপথে নেমেছে দেশের শিক্ষার্থীরা। তাদের আন্দোলন নিয়ে যখন সারাদেশ উত্তাল, তখন তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন শোবিজ তারকারাও।

১১:৩৪ এএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

আসামের জনসংখ্যার ৪০ শতাংশ মুসলিম, ‘জীবন-মরণ’ সংকট দেখছেন হিমন্ত

বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসামের মোট জনসংখ্যার ৪০ শতাংশই বর্তমানে ইসলাম ধর্মাবলম্বী বলে দাবি করেছেন আসামের মুখ্যমন্ত্রী এবং রাজ্য বিজেপির শীর্ষ নেতা হিমন্ত বিশ্বশর্মা। এই ব্যাপারটিকে ‘জীবন-মরণ’ সংকট হিসেবে বিবেচনা করছেন বলেও উল্লেখ করেছেন তিনি।

১১:২৯ এএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

বাংলাদেশি ট্রলারে মিয়ানমার থেকে গুলিবর্ষণ

জেলার টেকনাফ-সেন্ট মার্টিন নৌ-রুটে বাংলাদেশি ট্রলার লক্ষ্য করে মিয়ানমার থেকে আবারও গুলি ছোড়া হয়েছে।  

১১:২৫ এএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

চলমান আন্দোলনের মধ্যে ঘোষিত 'কমপ্লিট শাটডাউন' কর্মসূচিকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

১১:২২ এএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

আজ সারা দেশে ছাত্রদের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি

নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে  বৃহস্পতিবার (১৮ জুলাই) সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করেছে কোটা সংস্কার দাবিতে আন্দোলনের প্লাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’।

১১:১৯ এএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আটকে আছে শত শত গাড়ি

চলমান কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলা, সাধারণ শিক্ষার্থীদের হত্যা এবং ঢাবি প্রশাসনের নির্দেশে শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্বিচার হামলার প্রতিবাদে সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

১১:০৮ এএম, ১৮ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা

চলমান কোটা আন্দোলনে ছাত্রলীগের হামলা, সাধারণ শিক্ষার্থীদের হত্যার ঘটনায় শিক্ষার্থীদের বিক্ষোভে ঢাবি প্রশাসনের নির্দেশে পুলিশের নির্বিচারে হামলার প্রতিবাদে বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা।

০৮:২৮ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার

জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী

কোটা সংস্কার আন্দোলন নিয়ে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রীর ভাষণ শুরু হয়।

০৭:৪৬ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার

পশ্চিমগাঁও কাজী পাড়া কাজী মসজিদে ৯ম বার্ষিকী খৎমে ইউনুস অনুষ্ঠিত

১৭ জুলাই ২০২৪ ইং রোজ বুধবার সকালে পশ্চিম গাঁও কাজী পাড়া কাজী মসজিদে শহদায়ে কারবালর স্বরনে এলাকার সকল কবরবাসীর রুহের মাগফেরাতে ও পশ্চিম গাঁও কাজী পাড়া কাজী মসজিদ কমিটি ও এলাকাবাসীর উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবছরও বিভিন্ন মসজিদ মাদ্রাসা ও দরবার শরীফের পীর মাশায়েক ও আলেম ওলামাগনের উপস্থিতিতে খৎমে ইউনুস অনুষ্ঠিত হয়েছে। 

০৬:৪৯ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার

সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

কোটা সংস্কার আন্দোলন নিয়ে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

০৬:১০ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার

জবিতে গায়েবানা জানাযা আদায়

সারাদেশে কোটা আন্দোলনকারীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে আন্দোলনকারীরা গায়েবানা জানাযা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। 

০৬:০৭ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার

বাংলাদেশকে ৫টি বন্দি পরিবহনকারী গাড়ি দিলো যুক্তরাষ্ট্র

আদালতের সুরক্ষা ও বন্দি পরিবহনে নিরাপত্তা জোরদারে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ কারা অধিদপ্তরের কাছে ৫টি বিশেষায়িত যান হস্তান্তর করেছে।

০৪:৪৪ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার

শিক্ষার্থীদের ওপর হামলা, যা বললেন তারকারা

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে দেশের বিশ্ববিদ্যালয়গুলো উত্তাল। এ আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগ।

০১:৫৭ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার

ওয়ার্ডে ওয়ার্ডে প্রতিরোধ গড়ে তোলার নির্দেশ ওবায়দুল কাদেরের 

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কোটা সংস্কার আন্দোলন সাধারণ ছাত্রদের হাতে নেই, এর নেতৃত্বে এখন ছাত্রদল-ছাত্রশিবির। আমাদের অস্তিত্বের প্রতি হামলা এসেছে, হুমকি এসেছে। আমাদের এই পরিস্থিতি মোকাবিলা করতেই হবে। আপনারা ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান। 

০১:৫৫ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার

ঢাবির হলে হলে ছাত্রলীগ নেতাদের কক্ষে ভাঙচুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে ছাত্রলীগের নেতাদের কক্ষ ভাঙচুর করেছেন কোটা সংস্কার আন্দোলনে যুক্ত শিক্ষার্থীরা।

০১:৫১ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার

রপ্তানি আয় কমার কারণে জিডিপি কমবে না: অর্থ মন্ত্রণালয়

রপ্তানি কমে যাওয়া এবং এর ফলে জিডিপি ও মাথাপিছু আয় কমে যাওয়ার যে আশঙ্কা করা হয়েছে তা সঠিক নয় বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।  একইসঙ্গে সরকার কর্তৃক রপ্তানির বিপরীতে যে নগদ আর্থিক প্রণোদনা দেওয়া হয়েছে তা সঠিক রয়েছে বলেও জানানো হয়।

০১:৪৮ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার

ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ শিক্ষার্থীদের

কোটা সংস্কার ও সারাদেশে আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

০১:৪১ পিএম, ১৭ জুলাই ২০২৪ বুধবার