বুধবার   ১০ আগস্ট ২০২২   শ্রাবণ ২৬ ১৪২৯   ১২ মুহররম ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৫৪

রোবট দিয়ে অস্ত্রোপচার!

 অনলাইন ডেস্ক 

প্রকাশিত: ১ জুন ২০২২  

বর্তমান সময়টা অধুনিকতার। প্রায় প্রতিটি জায়গায় লেগেছে আধুনিকতার ছোঁয়া। সেখানে পিছিয়ে নেই চিকিৎসাসেবাও। আর তাইতো এবার অস্ত্রোপচারের কাজে ব্যবহার করা হয়েছে রোবটকে।

ভারতের একটি বেসরকারি হাসপাতালে কার্ডিওথোরাসিক অস্ত্রোপচার হল যন্ত্রমানবের হাত দিয়ে। রোবটির নাম হলো দ্য ভিঞ্চি। পূর্ব ভারতে কার্ডিও থোরাসিক অস্ত্রোপচারে রোবটের ব্যবহার এই প্রথম বলে দাবি করেন ওই হাসপাতালের চিকিৎসক অমিতাভ চক্রবর্তী। আপাতত দুই রোগী স্থিতিশীল রয়েছেন বলে জানান তিনি।

গত সোমবার (৩০ মে) বেসরকারি হাসপাতালে রোবটের সাহায্যে ফুসফুস এবং বুকের ভেতরে টিউমারের অস্ত্রোপচার করা হয় দুই রোগীর। বেশ কয়েক বছর ধরে ভুগতে থাকা ফুসফুসের সমস্যা নিয়ে চিকিৎসার জন্য কলকাতায় আসেন ৫৭ বছর বয়সী বিহারের এক বাসিন্দা।

তার কাশির সঙ্গে মুখ দিয়ে রক্ত বের হচ্ছিল। পরীক্ষা করলে দেখা যায় ফুসফসে প্রায় পাঁচ সেন্টিমিটার গহ্বর হয়ে গেছে ওই রোগীর। চিকিৎসকের মতে, সময়মতো অস্ত্রোপচার না করলে অতিরিক্ত রক্তপাতের ফলে প্রাণহানিরও আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না এসব ক্ষেত্রে।

আরেকজন হলেন ৩৯ বছর বয়সী উত্তরবঙ্গের এক বাসিন্দা। ভুগছিলেন বুকে ব্যথা এবং শ্বাসকষ্টে। সেই সঙ্গে কাশির সঙ্গে রক্তপাতের সমস্যাও ছিল। শারীরিক পরীক্ষায় দেখা যায় বুকের ভেতর বাড়ছে প্রায় ছয় সেন্টিমিটারের এক টিউমার।

এই দুই রোগীর ক্ষেত্রেই সাধারণ অস্ত্রোপচারে বেশি কাটা ছেঁড়া করতে হত বলে জানান চিকিৎসক। কিন্তু এ ক্ষেত্রে তিন থেকে চারটি ছিদ্র করা হয়। সেই ছিদ্র দিয়ে নির্দিষ্ট স্থানে পৌঁছে যায় রোবটের হাত। চার ঘণ্টার মধ্যে সম্পন্ন হয় ফুসফুসের অস্ত্রোপচার। বাদ দেওয়া হয় ফুসফুসের একাংশ। অন্যদিকে বুকের ভিতর টিউমারের অস্ত্রোপচারে সময় লাগে দু’ঘণ্টা।

অমিতাভ জানান, এই ধরনের অস্ত্রোপচারের পর সাধারণত রোগীদের ১০-১২দিন হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়। তারপর শারীরিক অবস্থা দেখে ছুটির সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এদের ক্ষেত্রে এত দিন হাসপাতালে থাকার দরকার হবে না বলেই মনে করছেন তিনি। সব ঠিক থাকলে চলতি সপ্তাহেই দুই রোগীকে ছুটি দেওয়া হতে পারে।

বিভিন্ন রাজ্যে রোবটিক সার্জারির পরিধি বেড়েছে, সেই তুলনায় এ রাজ্যে চিকিৎসায় রোবটের ব্যবহার কিছুটা পিছিয়ে ছিল। এ নিয়ে অমিতাভ বলেন, ‘থোরাসিক সার্জারিতে রোবটের ব্যবহার শুরু হল রাজ্যে, ভবিষ্যতে আরও অস্ত্রোপচার হবে। এতে মানুষের যেমন কষ্ট কমবে। তেমন দেশের যেসব জায়গা চিকিৎসায় রোবট ব্যবহারে এগিয়ে আছে বলা হয়, সেই সারিতে জায়গা করে নেবে আমাদের রাজ্যও।’

এই বিভাগের আরো খবর