এই দিন

বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০   কার্তিক ৭ ১৪২৭   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
১০০

৫ লাখ হাঙরের প্রাণের বিনিময়ে করোনার হাত থেকে বাঁচবে মানুষ!

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২ অক্টোবর ২০২০  

করোনাভাইরাসের ছোবল থেকে বাঁচতে মরিয়া মানুষ। বিশ্বের বিভিন্ন দেশ প্রাণঘাতী এ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের জন্য চেষ্টা চালাচ্ছে। আর এ ভ্যাকসিন আবিষ্কারের জন্য ৫ লাখ হাঙরকে প্রাণ দিতে হতে পারে!

মার্কিন সংবাদমাধ্যম স্কাই নিউজের খবরে বলা হয়, হাঙর সংরক্ষণ নিয়ে কাজ করা সার্ক অ্যালাইস আশঙ্কা করছে করোনা ভ্যাকসিন তৈরিতে বিশ্বব্যাপী ৫ লাখ হাঙর মারা হতে পারে। কারণ হাঙরের লিভারে যে তেল পাওয়া যায় তা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। বেশির ভাগ ভ্যাকসিনে এ হাঙরের তেল ব্যবহৃত হয়। ভ্যাকসিনের উপাদান হিসেবে ব্যবহৃত হওয়ায় এবং দিন দিন ভ্যাকসিনের চাহিদা বিশেষ করে করোনা ভ্যাকসিনের কারণে হাঙরের তেলের চাহিদা বাড়ছে।

ব্রিটিশ ওষুধ কোম্পানি গ্লাক্সোস্মিথক্লাইন তাদের ফ্লু-ভ্যাকসিন তৈরিতে হাঙরের লিভারের তেল ব্যবহার করেছে। তারা জানিয়েছে, হাঙরের লিভারের তেল ব্যবহার করে তারা আগামী বছরের মে মাসের মধ্যে কমপক্ষে এক বিলিয়ন ডোজ করোনা ভ্যাকসিন নিয়ে আসছে। এতে প্রায় ৩ হাজার হাঙর দরকার হবে।
 
ক্যালিফোর্নিয়া ভিত্তিক হাঙর সংরক্ষণকারী সংগঠন শার্ক অ্যালাইসের মতে,পৃথিবীর সমস্ত মানুষকে করোনা থেকে রক্ষায় এক ডোজ করে ভ্যাকসিন তৈরিতে আড়াই লাখ হাঙর দরকার। আর দুই ডোজ করে করোনা ভ্যাকসিন তৈরি করতে ৫ লাখ হাঙরের প্রাণ দিতে হবে।  

সংগঠনটি মানুষের জীবন বাঁচাতে প্রাণী হত্যার ঘোর বিরোধী। তারা উদ্ভিদ থেকে ভ্যাকসিন আবিষ্কারের সহায়ক উপাদান প্রস্তুতের আহ্বান জানাচ্ছেন। আখ থেকে গাঁজন প্রক্রিয়ায় এ উপাদান পাওয়া সম্ভব বলেও জানিয়েছেন তারা।

এই বিভাগের আরো খবর