বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ১৪ ১৪২৭   ১১ সফর ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
২৮৮

শিক্ষার্থীদেরজন্য সবচেয়েভালো মায়ের হাতের মিড ডে মিল-সাজেদা মুন্নি

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

বিভিন্ন প্রকল্পের অভিজ্ঞতা অর্জনে বিদেশে যাওয়া সরকারি কর্মকর্তাদের জন্য নতুন কিছু নয়। তবে মাঝেমধ্যেই ভিন্নধর্মী কিছু কারণে তাদের বিদেশ যাওয়ার উদ্যোগ আলোচনায় আসে। এবার সরকারি অন্তত এক হাজার কর্মকর্তাকে খিচুরি রান্না শিখতে বিদেশ পাঠানোর উদ্যোগ ফের আলোচনার জন্ম দিয়েছে।

জানা গেছে, এক হাজার সরকারি কর্মকর্তাকে খিচুরি রান্না শিখতে বা অভিজ্ঞতা অর্জন করতে বিদেশে পাঠানোর প্রস্তাব করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। পরিকল্পনা কমিশন থেকে এর অনুমোদন পাওয়ার চেষ্টা করছে অধিদপ্তর। স্কুল ফিডিং কর্মসূচির আওতায় প্রশিক্ষণের জন্য তাদেরকে বিদেশ পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে। জনগণের টাকা খরচ করে এ ধরনের সফরের যৌক্তিকতা নিয়ে ইতোমধ্যে প্রশ্ন উঠেছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাজেদা মুন্নি এই বিষয়ে তার মতামত প্রকাশ করে বলেন, সবচেয়ে ভালো ব্যবস্থা হবে শিক্ষার্থীরা বাসা থেকে মায়ের হাতে রান্না করা মিড ডে খাবার নিয়ে আসবে। স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীদের খাওয়ার বিল বা ভাতা পরিশোধ করবেন। স্কুল কর্তৃপক্ষ খাওয়ার মেনু ঠিক করে দিতে পারেন। যাতে সকল শিক্ষার্থীর খাবার একই রকম হয়। বাসা থেকে সরবরাহ করা খাবার যেমন স্বাস্থ্যসম্মত, নিরাপদ ও ঝুঁকিমুক্ত হবে তেমনি সাশ্রয়ীও হবে। স্কুলে খাওয়ার আয়োজন করা মানে বিরাট এক কর্মযজ্ঞ। এতে শ্রেণিকক্ষে পাঠদান বিঘ্নিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই মায়ের হাতের বাসা থেকে রান্না করা খাবার সরবরাহ করাই শ্রেয়।

এই বিভাগের আরো খবর