বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১   ০৯ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
২১২

এলজিইডি ও পানিসম্পদ মন্ত্রণালয়ের দুই প্রকল্পে মেয়াদ-ব্যয় বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

স্থানীয় সরকার বিভাগের একটি এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের একটি প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ছে। এ দুই প্রকল্পে ব্যয় বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২৪ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের বিস্তারিত জানান।

অতিরিক্ত সচিব জানান, স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসা কর্তৃক 'ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট' প্রকল্পের জন্য ১২ কোটি ৮৬ লাখ ৪৬ হাজার ৪২৫ টাকা এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক 'দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সমন্বিত পানি সম্পদ পরিকল্পনা ও ব্যবস্থাপনা-(২য় পর্যায়)' প্রকল্পের জন্য ৯ কোটি ৫৫ লাখ ৮৪ হাজার ৮৭৫ টাকা ব্যয় বাড়ানো হচ্ছে।

তিনি বলেন, স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসা কর্তৃক 'ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট' প্রকল্পের প্যাকেজ নং-০৩.৫ এর আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োজিত দোহা, স্টাপ, দেভ কন, ডিডিসি এবং আইডব্লইউএম-এর মেয়াদ চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১২ কোটি ৮৬ লাখ ৪৬ হাজার ৪২৫ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সাঈদ মাহমুদ খান আরও জানান, পানি সম্পদ মন্ত্রণালয়ের এক প্রস্তাবের প্রেক্ষিতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক 'দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সমন্বিত পানি সম্পদ পরিকল্পনা ও ব্যবস্থাপনা-(২য় পর্যায়)' প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োজিত নেদারল্যান্ডের হাসকনিং ডিএইচভি বিভি এবং বাংলাদেশের দেব কনসালটেন্ট-এর মেয়াদ চলতি বছরের ৩০ জুন পর্যন্ত বাড়াতে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৯ কোটি ৫৫ লাখ ৮৪ হাজার ৮৭৫ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া, ভূমি মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে ভূমি রেকর্ড ও জরিপের আওতায় ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা পদ্ধতির এক প্রস্তাবের প্রেক্ষিতে ২ কোটি ৮৮ লাখ ৫৩ হাজার ইউএস ডলার ব্যয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এই বিভাগের আরো খবর