রোববার   ১৬ জুন ২০২৪   আষাঢ় ২ ১৪৩১   ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৩

ইনস্টাগ্রাম পাসওয়ার্ড রিকোভারি করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক    

প্রকাশিত: ২৩ মে ২০২৪  

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। অবসর সময়ে ইনস্টাগ্রামে রিল দেখে সময় কাটে। আবার নানান ভিডিও, কেনাকাটা, ছবি, ভিডিও শেয়ার করেন নিয়মিত। প্রতিনিয়ত ইনস্টাগ্রামে স্টোরি শেয়ার করছেন। কোথায় কি করছেন, খাচ্ছেন, বন্ধুদের সঙ্গে শেয়ার করেন ইনস্টাগ্রাম স্টোরিতে।

অনেক সময় এমন হয় যে দীর্ঘদিন এক ফোনে বা ডেস্কটপে আপনার অ্যাকাউন্ট লগইন আছে, ফলে পাসওয়ার্ড ভুলে গেছেন। পাসওয়ার্ড সম্পূর্ণ ভাবে ভুলে গেলে বা অনেক দিন ধরে লগ ইন না করে থাকলেও সেই পাসওয়ার্ড অ্যাক্সেস করা খুব সহজ। অর্থাৎ খুব সহজেই আপনার পাসওয়ার্ড রিকোভারি বা পুনরুদ্ধার করতে পারবেন।

জেনে নিন কীভাবে পাসওয়ার্ড রিকোভারি বা পুনরুদ্ধার করতে পারবেন-

>> ইনস্টাগ্রাম অ্যাপ খুলে বা ওয়েব ব্রাউজারে www.instagram.com লিঙ্কে যেতে হবে ‘লগইন’ বাটনের নিচে, ‘ গেট হেল্প লগইন ইন’ (মোবাইলে) বা ‘ফরগট পাসওয়ার্ড?’ (ওয়েবে) লেখা লিঙ্ক মিলবে।

>> ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ব্যবহারকারীর নাম, ই-মেইল ঠিকানা বা ফোন নম্বর লিখতে হবে। এরপর ‘নেক্সট’ বাটনে আলতো করে প্রেস করতে হবে এবং অন-স্ক্রিন ডিরেকশন অনুসরণ করতে হবে।

>> এখানে সম্ভাব্য রিকভারের কয়েকটি পদ্ধতি রয়েছে: ১. ইনস্টাগ্রাম থেকে আপনার ই-মেইল অ্যাড্রেসে একটি লিঙ্ক পাঠাবে এবং সেই মতো লিঙ্কে ক্লিক করে পাসওয়ার্ড সেট করতে হবে। ২. ফোন নম্বরের মাধ্যমেও করতে পারেন। এতে ফোনে একটি পাসওয়ার্ড আসবে সেটির সাহায্যে পাসওয়ার্ড সেট করতে হবে।

>> ফেসবুক (যদি লিঙ্ক করা থাকে)- যদি কারও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফেসবুকের সঙ্গে লিঙ্ক করা থাকে তবে ফেসবুক থেকে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রিকভার করা যাবে।

এক্ষেত্রে আরও কিছু টিপস জেনে রাখুন-

১. প্রথমে নিশ্চিত করতে হবে যে অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত সঠিক ব্যবহারকারীর নাম, ই-মেইল ঠিকানা বা ফোন নম্বর লেখা হয়েছে। পাসওয়ার্ড রিসেট ই-মেইলের জন্য স্প্যাম ফোল্ডার চেক করতে হবে।

২. ই-মেইল বা ফোন নম্বরে অ্যাক্সেস না থাকলে, রিকভার করা খানিকটা কঠিন। এজন্য ব্যবহারকারীকে ইনস্টাগ্রামের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং নিজের পরিস্থিতি ব্যাখ্যা করে তাদের কাছে সাহায্য চাওয়া যেতে পারে।

এই বিভাগের আরো খবর