বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪   শ্রাবণ ২ ১৪৩১   ১১ মুহররম ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
১২৬

নিয়মিত ফুটবলারদের বিশ্রামে রেখেও জিতল রিয়াল

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৪ মে ২০২৩  

চ্যাম্পিয়ন্স লিগের মহারণকে গুরুত্ব দিয়ে লা লিগায় কম শক্তি খরচ করতে চাইলেন কার্লো আনচেলত্তি। আগামী বৃহস্পতিবার যে ম্যানচেস্টার সিটির মাঠে তারা ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে নামবে। সে কারণে রিয়াল মাদ্রিদের নিয়মিত ফুটবলারদের অনেকেই বিশ্রামে ছিলেন এদিন। তবে মার্কো

চ্যাম্পিয়ন্স লিগের মহারণকে গুরুত্ব দিয়ে লা লিগায় কম শক্তি খরচ করতে চাইলেন কার্লো আনচেলত্তি। আগামী বৃহস্পতিবার যে ম্যানচেস্টার সিটির মাঠে তারা ফাইনাল নিশ্চিতের লড়াইয়ে নামবে। সে কারণে রিয়াল মাদ্রিদের নিয়মিত ফুটবলারদের অনেকেই বিশ্রামে ছিলেন এদিন। তবে মার্কো

শনিবার (১৩ মে) ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে গেতাফেকে আতিথ্য দেয় আনচেলত্তির দল। লা লিগার আশা তাদের আগেই শেষ হয়ে গেছে। তাই তুলনামূলক কম গুরুত্বের ম্যাচে ছিলেন না করিম বেনজেমা, রদ্রিগো ও দানি কারভাহালরা। এছাড়া ভিনিসিয়াস জুনিয়র, লুকা মদ্রিচ, টনি ক্রুস ও অ্যান্টোনি রুডিগাররাও শুরুর একাদশে ছিলেন না।

ম্যাচে রিয়ালকে খর্ব শক্তির দল নিয়ে বেশ সংগ্রাম করতে হয়েছে। লম্বা সময় পর মাঠে নামার সুযোগ পাওয়া এডেন হ্যাজার্ড ছিলেন নিজের ছায়া হয়ে। অন‍্যরাও সেভাবে তেমন কিছু করতে পারেননি। তবে জমাট রক্ষণ আর অ্যাসেনসিওর নৈপুণ‍্যে জয়ে ফেরার স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। লা লিগায় নিজেদের আগের ম‍্যাচে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ২-০ গোলে হেরেছিল তারা। সর্বশেষ চার ম্যাচে এটি তাদের দ্বিতীয় জয়।

dhakapostএদিন দ্বিতীয় মিনিটেই শট নেন গেতাফের স্টিফান ম্যাক্সিমোভিচ। রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া ঝাঁপিয়েও নাগাল না পেলেও, স্বাগতিকদের কোনো বিপদ হয়নি। পোস্ট ঘেঁষে বলটি বেরিয়ে যায়। দারুণ এই শুরু যে রোমাঞ্চকর ফুটবলের আভাস দিল, সেটা মিলিয়ে গেল সময় গড়ানোর সঙ্গে। সুযোগ তৈরি করতে ভুগল দু’দলই। প্রথমার্ধে ৭১ শতাংশ সময় বল দখলে রাখা রিয়াল গোলের জন‍্য ছয়টি শট নিলেও, কেবল একটি লক্ষ‍্যে রাখতে পারে। গেতাফের ছয় শটের লক্ষ‍্যে ছিল না কোনোটিই। ফলে গোলশূন্য সমতায় প্রথমার্ধ শেষ হয়।
 
দ্বিতীয়ার্ধও চলতে থাকে প্রায় সমান তালে। ৬৬তম মিনিটে প্রথম উল্লেখযোগ‍্য সুযোগ পায় গেতাফে। ডি-বক্সের বাইরে থেকে হুয়ান ইগলেসিয়াসের বুলেট গতির শট ঝাঁপিয়ে ঠেকান কোর্তোয়া। এর চার মিনিট পরই রিয়াল সৌভাগ‍্যের গোলে এগিয়ে যায়। অ্যাসেনসিও ডি বক্সের বাইরে থেকে বুলেট গতির শট নেন। কিন্তু সেটি ম্যাক্সিমোভিচের বুকে লেগে দিক পাল্টে জড়ায় জালে। গেতাফে গোলরক্ষক ঝাঁপিয়ে পড়লেও বলের নাগাল পাননি।

এরপর রিয়ালের লিড দ্বিগুণ হতে পারত। কিন্তু ৭৫তম মিনিটে ব্রাজিল উইঙ্গার ভিনিসিয়াস বল জালে পাঠালেও, সেটি অফসাইডে কাটা পড়ে। বাকি সময়ে কোনো দলই তেমন সুযোগ তৈরি করতে পারেনি। ফলে ছোট ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। এই জয়ে ৩৪ ম‍্যাচে দুইয়ে থাকা আনচেলত্তির দলের পয়েন্ট ৭১। ৩৩ ম‍্যাচ শেষে শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট ৮২ পয়েন্ট, আজ জিতলেই তারা লা লিগার শিরোপা নিশ্চিত করে ফেলতে পারে!

এই বিভাগের আরো খবর