শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৭৫

সরকারি হাসপাতালে চিকিৎসাসেবায় অনিয়মের প্রতিবাদে রাবি শিক্ষকের অনশ

রাজশাহী প্রতিনিধিঃ

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২২  

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর বর্বরোচিত হামলাসহ সারাদেশে সরকারি হাসপাতালে চিকিৎসাসেবায় অনিয়ম,অবহেলা ও রোগীর স্বজনদের সাথে অশোভন আচরণের প্রতিবাদে অনশন করেছেন রাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান।

সোমবার (৩১ অক্টোবর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ জোহা চত্বরে দিনব্যাপী এই অনশন শুরু করেন তিনি।বিকেল ৫টা পর্যন্ত এই অনশন করেন তিনি।

অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন,রামেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর যে বর্বরোচিত হামলা চালানো হয়েছে, তার বিচার বিভাগীয় তদন্তের দাবি জানাই৷ দেশের সরকারি হাসপাতালে অসহায় অবস্থায় মানুষ চিকিৎসা নিতে যায়। কিন্তু এখানে রোগী ও স্বজনরা চিকিৎসার নামে বিভিন্নভাবে অনিয়ম, অবহেলা ও অশোভন আচরণের কারণে ভোগান্তির শিকার হচ্ছেন। এমনকি এসবে প্রতিবাদ করলে নানা হুমকি-ধমকি, নির্যাতন ও লাঞ্ছনার শিকার হতে হয়। যা মোটেও কাম্য নয়। তাই দ্রুত এসব জায়গায় সরকারের সজাগ দৃষ্টি দিতে হবে এবং এসব কর্মকাণ্ডের সাথে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে।

এর আগে,গত ২৩ অক্টোবর রাত আটটার দিকে রাবির শহীদ হবিবুর রহমান হলের তৃতীয় তলা থেকে পড়ে গুরুতর আহত হন মো. গোলাম মোস্তাকিম শাহরিয়ার নামে এক শিক্ষার্থী। দ্রুত তাকে রামেক হাসপাতালে নেওয়ার কিছুক্ষণ পরে রাত নয়টার দিকে তার মৃত্যু হয়।তবে হাসপাতাল সংশ্লিষ্টদের 'চিকিৎসা অবহেলার' কারণে শাহরিয়ারের মৃত্যু হওয়ার অভিযোগ তুলে মেডিকেল সংশ্লিষ্টদের সাথে বিতর্কে জড়ান রাবি শিক্ষার্থীরা।

এসময় উভয়পক্ষের মধ্যে হাতাহাতি ও ভাঙচুরের ঘটনা ঘটে।পরে হাসপাতাল পরিচালকের নির্দেশে নিহত শাহরিয়ারের সাথে থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর ধারলো ছুরি-কাচি দিয়ে বর্বরোচিত হামলা চালান হাসপাতালের স্টাফ, ইন্টার্ন ও সংশ্লিষ্টরা। এতে বিশ্ববিদ্যালয়ের ১৫-২০ জন শিক্ষার্থীর গুরুতর আহত হয়।এই ঘটনার বিচার চেয়ে উভয়পক্ষই থানায় পাল্টাপাল্টি মামলা করেছে।

এই বিভাগের আরো খবর