শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১   ১০ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
২৮০

শুরু হলো অনলাইন বইমেলা

আইটি ডেস্ক 

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২২  

চলমান করোনাভাইরাস মহামারির কারণে দেশে অমর একুশে বইমেলা শুরু হতে বিলম্ব হচ্ছে। জানা গেছে, ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বলে দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে। তবে এর আগে নগদ-রকমারি অনলাইন বইমেলা শুরু হয়েছে।


বৃহস্পতিবার অনলাইন এ মেলার উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আইসিটি বিভাগের পক্ষ থেকে ভাষার মাসেই বইচিত্র নামে পাঠক-লেখকের একটি ডিজিটাল ম্যাচমেকিং প্ল্যাটফরম আত্মপ্রকাশ করা হবে বলে জানিয়েছেন জুনাইদ আহমেদ পলক।

 

তিনি বলেছেন, রকমারিসহ আমি অন্যান্য প্ল্যাটফরমকেও বইচিত্র ডিজিটাল প্ল্যাটফরমে সংযুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি। তিনি আরও বলেন, যদি আমরা আমাদের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে শিল্প-সাহিত্য ও সংস্কৃতি চর্চায় উৎসাহী করতে না পারি, তাহলে আমাদের সামনে ইরাক, সিরিয়া ও আফগানিস্তানের মতো ধ্বংসস্তূপের অনেক নজির রয়েছে। তাই কীভাবে আমরা আমাদের অর্থনীতিক মুক্তিকে টেকসই করতে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে উৎসাহিত করতে চাই।

 

ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন রকমারি ডটকম চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ ও নগদ ব্যবস্থাপনা পরিচালক তানভীর মিশুক এবং সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ।

 

স্বাগত বক্তব্যে মাহমুদুল হাসান সোহাগ বলেন, এটি আমাদের একাদশ অনলাইন বইমেলা। এরই মধ্যে রকমারিতে প্রায় ৮০ হাজার লেখকের দুই লাখের বেশি বই আছে। আট হাজারের বেশি দেশ-বিদেশি প্রকাশনা সংস্থার বই আমরা ৫৬ হাজার বর্গমাইলের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দিয়েছি। বাংলাদেশের এমন কোনো ইউনিয়ন নেই, যেখানে রকমারি বই পৌঁছেনি। এমনটি দেশের বাইরেও পৌঁছেছি।

অনুষ্ঠানে ঘোষণা দেওয়া হয়, যারা নগদে রকমারির বই কিনবে তারা ২০ শতাংশ ক্যাশ ব্যাক পাবেন। নতুন বইতে মিলবে ২৫ শতাংশ ছাড়।

এই বিভাগের আরো খবর