শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
২৭৫

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলার জেরে কানাডায় অস্ত্র বেচাকেনা নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক  

প্রকাশিত: ১ জুন ২০২২  

যুক্তরাষ্ট্রের টেক্সাসে বন্দুক হামলার জেরে পাশের দেশ কানাডায় নিষিদ্ধ হচ্ছে অস্ত্র বেচাকেনা। সব ধরনের হ্যান্ডগানসহ শিশুদের খেলনা পিস্তলও নিষিদ্ধ করতে যাচ্ছে ট্রুডো সরকার। এ লক্ষ্যে দ্রুতই দেশটির পার্লামেন্টে উত্থাপন করা হবে অস্ত্র নিয়ন্ত্রণ আইন বিল।

যুক্তরাষ্ট্রে একের পর এক বন্দুক হামলায় প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষ। সম্প্রতি টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে ঢুকে বন্দুকধারীর অতর্কিত হামলায় ২১ জনের মৃত্যুর পর নড়েচড়ে বসেছে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশগুলো। 

এরই ধারাবাহিতকায় এবার বাড়তি সতর্কতা হিসেবে নিজেদের অস্ত্র নিয়ন্ত্রণ আইন আরও কঠোর করার উদ্যোগ নিয়েছে কানাডা সরকার। খবর বিবিসির।    
সোমবার (৩০ মে) এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, প্রস্তাবিত নতুন আইনে নিষিদ্ধ করা হবে সব ধরনের বন্দুক ক্রয়-বিক্রয়। এমনকি নিষিদ্ধ করা হবে খেলনা বন্দুক বা পিস্তলও। আর এ আইন পাস হলে দেশটির কোথাও আর বন্দুক বেচাকেনা বা আমদানি সম্ভব হবে না বলেও জানান তিনি। 

ট্রুডো বলেন, আমরা বন্দুক চোরাচালান ও পাচারের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছি। যেকোনো মূল্যে বন্দুক সহিংসতা কমাতে হবে। আমরা আমাদের দেশকে যুক্তরাষ্ট্রের পর্যায়ে নিয়ে যেতে চাই না।

সংবাদ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী আরও বলেন, এ সংক্রান্ত আইন পাসের লক্ষ্যে দ্রুতই পার্লামেন্টে বিল উত্থাপন করা হবে। সবাই যেন নির্ভয়ে রাস্তাঘাটে চলাচল করতে পারে সেজন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংবাদ সম্মেলনে কানাডায় বিভিন্ন বন্দুক হামলায় নিহতদের পরিবারের স্বজনরাও উপস্থিত ছিলেন।  

সবশেষ ২০২০ সালে কানাডায় বন্দুক হামলায় ২৩ জন প্রাণ হারান। ওই ঘটনার পরপরই ১৫০০ ধরনের আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করেছিল দেশটির সরকার।

এই বিভাগের আরো খবর