শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৬০

মানবিক সংকটে সস্তা খাবারের খোঁজে ইয়েমেনের জনগণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৩  

মানবিক সংকটে সস্তা খাবারের খোঁজে ইয়েমেনের জনগণ

মানবিক সংকটে সস্তা খাবারের খোঁজে ইয়েমেনের জনগণ

বিশ্বের বৃহত্তম মানবিক সংকট সৃষ্টি হয়েছে ইয়েমেনজুড়ে। যার কারণ হিসেবে ইরানের হুথি গোষ্ঠী এবং সৌদি নেতৃতাধীন জোটের যুদ্ধেকে দায়ী করছেন স্থানীয়রা। তাই জীবন চালাতে সস্তা খাবারের খোঁজে সব শ্রেণিপেশার মানুষ।

গরম পানি আর গমের ময়দার সংমিশ্রণে তৈরি ইয়েমেনের জনপ্রিয় একটি খাবার আসিদ। দেশটির পূর্বপুরুষদের সময় থেকে চলে আসা এ নরম খাবারটি পরিবেশন করা হয় মিষ্টি সিরার সঙ্গে। দামে সস্তা হওয়ায় একসময় দ্ররিদ্রের খাবার হিসেবেও পরিচিত ছিল এটি।
 
আরব নিউজ জানিয়েছে, নিম্নআয়ের মানুষের খাবার হিসেবে পরিচিত 'আসিদ' এখন অনেকেরই নিত্যদিনের খাবারের তালিকায় যোগ হয়েছে। যার কারণ হিসেবে দেশটির বর্তমান অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির পাশাপাশি দ্রব্যমূল্যর উধ্বর্গতিকে দায়ী করছেন রেস্তোরাঁ ব্যবসায়ীরা। 

তারা বলেন, ইয়েমেন বর্তমানে যে মূল্যস্ফীতির ভেতর দিয়ে যাচ্ছে তাতে আসিদ সব শ্রেণিপেশার মানুষের খাবারের তালিকায় জায়গা পেয়েছে। তবে অন্যান্য খাবারের তুলনায় এটি অনেক স্বাস্থ্যসম্মত।
ইরানের হুথি গোষ্ঠী এবং সৌদি নেতৃতাধীন জোটের যুদ্ধের প্রভাবে ভয়াবহ মানবিক সংকট সৃষ্টি হয়েছে ইয়েমেনজুড়ে। মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রার ঘাটতির কারণে সাধারণ মানুষের জীবনযাপন দিন দিন কঠিন হয়ে পড়ছে।