শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৪১৭

ভালুকায় বেদখলকৃত বনভুমি উদ্ধারে নিরলস কাজ করছে উথুরা রেঞ্জ

আশিকুর রহমান শ্রাবণ, ভালুকা প্রতিনিধি

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১  

ময়মনসিংহ বন বিভাগের আওতাধীন ভালুকা উপজেলার উথুরা রেঞ্জর বেদখল কৃত বনভুমি উদ্ধারে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে রেঞ্জ কর্মকর্তা হারুন উর রশিদ । ভালুকা উপজেলার উথুরা ইউনিয়নের উথুরা বাজারের পূর্ব পাশে অবস্থিত এ রেঞ্জ কার্যালয় ।


উথুরা রেঞ্জ‘র আওতায় বন বিভাগের ভুমির পরিমান ১২হাজার ৭শত ৬৭.৭৬ একর । এর মধ্যে ৯ হাজার ৪শত ৪৬.১৩ একর বনভুমি দীর্ঘদিন যাবত ব্যাক্তি ও বিভিন্ন প্রতিষ্ঠানের দখলে রছেয়ে । এ ব্যাপারে রেঞ্জ কর্মকর্তা হারুন উর রশিদ জানান, এ পর্যন্ত বেদখলকৃত ৩হাজার ৩শত ১১.৬৩ একর  বনভুমি উদ্ধার করে বাগান সৃজন করা হয়েছে । অবশিষ্ট জবর দখলকৃত বনভুমি উদ্ধার কাজ অব্যহত রয়েছে । যে সকল ব্যাক্তি ও প্রতিষ্ঠান দীর্ঘদিন যাবত বনভুমি বেদখল করে রেখেছে তাদের প্রাথমিক ভাবে নোটিশের মাধ্যমে অবগত করা হয়েছে । বনভুমি রক্ষার্থে নোটিশ অমান্যকারীদের বিরোদ্ধে বন আইনের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহন সহ উচ্ছেদ মামলা দায়ের করা হয়েছে ।


গত ২৯জুলাই ময়মসিংহ বিভাগীয় বন কর্মকর্তা উথুরা রেঞ্জ কর্মকর্তাকে চলতি অর্থ বছরের উডলট, কৃষিবন, ষ্টিপ বাগানের খাড়া গাছ, বাঁশ এবং অন্যান্য বনজ দ্রব্য (লিচু,শুপারী,কাঠাল ইত্যাদি ) বিক্রয়ের দরপত্র আহবান করেন ।


বনভুমিতে অবৈধ ভাবে বাঁশ বাগান রোপন করে বন বিভাগ কতৃপক্ষকে না জানিয়ে বাঁশ বিক্রয়কালে খবর পেয়ে বন বিভাগ অভিযান চালিয়ে  বাঁশ উদ্ধার করে দরপত্রের মাধ্যমে বিক্রয় করে অর্থ রাজ কুশাগারে জমা করেন । রেঞ্জ কর্মকর্তা বলেন,  রেঞ্জের আওতাধীন বনভুমিতে যে সকল বাঁশ বাগান রয়েছে সেগুলো উদ্ধার কার্য্যক্রম অব্যহত রয়েছে । ২০২০/২১ ইং অর্থ বছরে সুফল প্রকল্পের আওতায় ৪৬ হেক্টর বনভুমিতে বাগান সৃজন করা হয় পাশাপাশি ২য় আবর্তে ৫২.৪ হেক্টর বনভুমিতে উডলট বাগান সৃজন করা হয়েছে ।
গত ২০২০/২১ অর্থ বছরে  সুফল প্রকল্পের আওতাধীন বাগান থেকে সরকারী রাজস্ব্য আদায়  করা হয় ১ কোটি ১৯ লক্ষ ৫৯ হাজার ৯শত ৪২ টাকা । সরকারের স্বার্থে সরকারী বনভুমি উদ্ধার কাজ পরিচালনা করতে গেলে আমাদের জনবল কম থাকায় জবর দখলকারীদের কাছে হেনস্থার শিকার হতে হয় প্রতিনিয়তই, তাই সরকারী সম্পত্তি রক্ষার্থে স্থানীয় নেতৃবন্দসহ সকলের সহযোগিতা কামনা করি ।
 

এই বিভাগের আরো খবর