শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৫৪

বাঁচতে চান ক্যানসারে আক্রান্ত ঢাকা কলেজ শিক্ষার্থী নয়ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩  

নয়ন কুমার। স্বপ্ন ছিল পড়ালেখা শেষ করে ধরবেন সংসারের হাল। স্বপ্নপূরণের লক্ষ্যে সম্পন্ন করেছেন অনার্স (স্নাতক সম্মান)। কিন্তু সংসারের হাল ধরার সেই স্বপ্ন যেন এখন ফিকে হতে চলেছে। ঢাকা কলেজের সমাজবিজ্ঞান বিভাগে মাস্টার্স পড়ুয়া শিক্ষার্থী নয়ন কুমারের শরীরে বাসা বেঁধেছে মরণব্যাধি ক্যানসার। স্নাতক শেষেই হঠাৎ অসুস্থতা বোধ করেন তিনি। চিকিৎসকের পরামর্শে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে জানতে পারেন তিনি ক্যানসারে আক্রান্ত।

দেশে চিকিৎসার পর উন্নত চিকিৎসার জন্য চলে যান ভারতে। কিন্তু নয়নের পরিবারের অর্থিক অবস্থা ভালো না হওয়ায় সেখানে ঠিকমতো চিকিৎসা করাতে পারেননি। ফিরে আসেন দেশে। নয়নের বাড়ি যশোরের মনিরামপুর উপজেলায়। তার বাবার মানসিক সমস্যা রয়েছে। এতদিন আত্মীয়-স্বজনের সহায়তা ও জমি বিক্রি করে ৮ লাখ টাকার বেশি নয়নের চিকিৎসার পেছনে ব্যয় করেছেন। পরিবারে নয়নের একটি বড় বোন আছেন, তিনি বিবাহিত। সদ্য স্নাতক শেষ করে নয়নের পরিবারের হাল ধরার কথা থাকলেও নিজেই এখন অসহায়। অর্থের অভাবে চিকিৎসা পর্যন্ত করাতে পারছেন না। তাইতো নয়নের সহপাঠীরাও ঢাকা কলেজ ক্যাম্পাসে নয়নের চিকিৎসা সহায়তার জন্য সবার দ্বারে-দ্বারে ঘুরছেন। নয়ন নিজেও তার পাশে থাকার জন্য সমাজের বিত্তবানসহ সবার প্রতি অনুরোধ করেছেন।

jagonews24

নয়ন বলেন, আমার স্বপ্ন ছিল পড়ালেখা শেষ করে পরিবারের হাল ধরবো। অনার্স ঠিকই শেষ করলাম, কিন্তু আমি যেন পরিবারের বোঝা হয়ে গেলাম। এখন আমার চিকিৎসা চালাতে যে অর্থের প্রয়োজন তা আমার পরিবারের পক্ষে দেওয়া সম্ভব নয়। আমি বাঁচতে চাই। যারা পারেন আমাকে চিকিৎসার জন্য সহায়তা করুন, যাতে আমি জীবন ফিরে পেতে পারি।

ঢাকা কলেজের সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মনিরা বেগম বলেন, নয়ন খুবই ভালো ছেলে। একজন আদর্শ শিক্ষার্থীর মধ্যে যেসব গুণাবলি থাকার প্রয়োজন সবই নয়নের মধ্যে আছে। তার এ দুরারোগ্য ব্যাধিতে আক্রান্তের খবরে আমরা বিভাগের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তার চেষ্টা করছি। আমরা জেনেছি তার পরিবারের পক্ষে চিকিৎসাব্যয় বহন করা সম্ভব নয়। তাই সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান থাকবে এ শিক্ষার্থীর চিকিৎসায় যেন সবাই এগিয়ে আসেন।

এই বিভাগের আরো খবর