শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১   ১০ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
১৩২

বদর যুদ্ধে শহীদ হয়েছেন যে সাহাবিরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৩  

আজ ১৭ রমজান ১৪৪৪ হিজরি ঐতিহাসিক বদর দিবস। দ্বিতীয় হিজরির মাহে রমজানের এ দিনেই সংঘটিত হয় ইসলামের ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ বদর যুদ্ধ। ঐতিহাসিক এ যুদ্ধে মুসলমানরা অসাধারণ বিজয় লাভ করেন এবং কাফিররা শোচনীয়ভাবে পরাজিত হন।

ইসলামের ইতিহাসে বদরের যুদ্ধ বিশেষভাবে স্মরণীয়। কারন এ যুদ্ধে ৩১৩ জন মুসলমানের একটি নিরস্ত্র দল তৎকালীন রণকৌশলে পারদর্শী অস্ত্রশস্ত্রে সুসজ্জিত কাফির বাহিনীর সঙ্গে অসম যুদ্ধে অবতীর্ণ হয়ে ইসলামের বিজয় ছিনিয়ে আনে।
এ সম্পর্কে পবিত্র কুরআন মাজিদে আল্লাহ রাব্বুল আলামিন ইরশাদ করেছেন, "বদরের যুদ্ধে যখন তোমরা হীনবল ছিলে, আল্লাহ তো তোমাদের সাহায্য করেছিলেন। সুতরাং তোমরা আল্লাহকে ভয় করো, যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ করো।" (সূরা আলে ইমরান, আয়াত নং- ১২৩)।

বদর যুদ্ধের প্রাক্কালে রাসূলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছিলেন, "আজ যে ব্যক্তি কাফিরদের বিরুদ্ধে ধৈর্যের সঙ্গে সওয়াবের প্রত্যাশায় যুদ্ধ করবে, শহীদ হবে, আল্লাহ তাকে জান্নাত দান করবেন।" (বায়হাকি)।

এমন আশ্বাসবাণী পেয়ে হক ও বাতিলের লড়াইয়ে স্বল্পসংখ্যক মুসলমান জানবাজি রেখে কাফিরদের মোকাবিলায় জয়লাভ করেছিলেন। বদর যুদ্ধে ৭০ জন কাফির নিহত ও ৭০ জন বন্দী হয়। অন্যদিকে ১৪ জন মুসলমান শাহাদাত বরণে গৌরব অর্জন করেন। এদের মধ্যে ছয়জন ছিলেন মুহাজির এবং আটজন আনসার।
মুহাজির ছয়জন হলেন-

১. হযরত মাহজা ইবন সালিহ (রা.)
২. হযরত উবায়দাহ ইবন হারিস (রা.)
৩. হযরত ওমায়ব ইবন আবি ওয়াককাস (রা.)
৪. হযরত আকিল ইবন বুকায়র (রা.)
৫. হযরত যুশ শুমালাইন ওমায়র ইবন আবদ আমর ইবন নাদলাহ জাঈ (রা.)
৬. হযরত আম্মার ইবন যিয়াদ ইবন সাকান ইবন রাফে (রা.)

আনসার আটজন হলেন-

১. হযরত সাদ ইবন খায়সামাহ (রা.)
২. হযরত ইবন আবদিল মুনজির ইবন যুবায়ের (রা.)
৩. হযরত ইয়াজিদ ইবন হারিস (রা.)
৪. হযরত ওমায়র ইবন হাম্মাম (রা.)
৫. হযরত রাফে ইবন মুয়াল্লা (রা.)
৬. হযরত হারিস আনসারি আউসি নাজ্জারি (রা.)
৭. হজরত আউস ইবন হারিস ইবন আফরা (রা.)
৮. হযরত মুআওয়িজ ইবন আফরা (রা.)