শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৫০১

বইমেলায় আসছে ইব্রাহীম নিরবের কাব্যগ্রন্থ দ্য বাস্টার্ড উন্নয়ন

মুহাম্মদ বশির আহমাদ

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২৩  

অমর একুশে বইমেলায় প্রকাশিত হবে "বই আন্দোলন বাংলাদেশ" এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইব্রাহীম নিরবের প্রথম বই "দ্য বাস্টার্ড উন্নয়ন", ভিন্নধর্মী এই কাব্যগ্রন্থটি সাজানো হয়েছে ৫০টি কবিতা দিয়ে। উঠে এসেছে একদম চোখের নিকটে বসবাস করা উপমাগুলো।

বইটি নিয়ে ইব্রাহীম নিরব বলেন, বইতে সম-সাময়িক বিষয়গুলো উপমার সমান্তরালে তুলে আনার চেষ্টা করেছি প্রকৃতি, প্রেম ও বিরহের স্বাদ; আবার ঠিক তেমনি পাবেন দুর্নীতি, অন্যায় ও ধর্ম! কবিতা পড়তে না ভালোবাসলেও এই বইটা আপনার জন্যই, প্রতিটি কবিতায় চেয়েছি চোখের খুব নিকটে বসবাসরত চিরচেনা দৃশ্যগুলো তুলে ধরার। মেলায় গেলে বইটা অন্তত একবার ছুঁয়ে দেখার আমন্ত্রণ রইল।

কবিতা সম্পর্কে বলেন, বর্তমান সময়ের বিশাল অংশ কবিতার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে। কবিতা গভীর অর্থবহ জিনিস, বুঝতে অনেক শ্রম দিতে হয়, পাঠকেরা দিতে চায় না বলেই আজ কবিতার কদর কমেছে। সাহিত্য আসলে যে পথ দিয়ে যেতে চায়, পাঠক সে পথ হারিয়ে ফেলেছে। তারা কবিতার ভাষা, ছন্দ কঠিন মনে করে পড়তে চায় না। আমার বইতে  সহজ, সরল, সাবলীল ভাষা ব্যবহারের মাধ্যমে চেষ্টা করেছি চোখের খুব নিকটের উপমাগুলো তুলে ধরতে। আশা করি পাঠক খুব সহজে বুঝতে পারবে এবং কাব্যের প্রতি তাদের ভালোবাসা ফিরে পাবে। তবে জটিলতা কিন্তু থাকবেই।

বইমেলা সম্পর্কে তাকে প্রশ্ন করলে উত্তর দেন, সরকার ও একাডেমি যা শুরু করেছে বইটা বইমেলায় কতদিন থাকে সেটাই এখন দেখার বিষয়। প্রত্যাশা রেখে এগিয়ে চললে লেখালেখি কখনো সম্ভব না বলে মনে করি আমি। প্রত্যাশা রাখলেই নিয়ন্ত্রণ এসে পড়বে কিন্তু আমি চাই স্বাধীনভাবে লিখতে এবং চেষ্টা করেছি ভালোকিছু দেওয়ার।

বইটি আসবে সাহিত্যচর্চা প্রকাশনী থেকে, প্রকাশক ফাহিম মাহমুদ। প্রচ্ছদ এঁকেছেন আশিকুর রহমান। বইটির মুদ্রিত মূল্য ধরা হয়েছে ২০০ টাকা। বইমেলায় পাওয়া যাবে পরিবেশক বাংলার প্রকাশন এর ২১২-১৩ নং স্টলে।

এই বিভাগের আরো খবর