শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৩০৩

প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে শিক্ষকদের পদযাত্রায় পুলিশের বাধা

তরুণ কণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২০  

প্রাথমিক বিদ্যালয়ের মতোই স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণসহ ৭ দফা দাবি জানিয়েছেন শিক্ষকরা। এ দাবিতে তারা রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা করেন। তবে কদম ফোয়ারার কাছে পৌঁছালে পুলিশের ব্যারিকেডে আটকা পড়েন শিক্ষকরা। এরপর সেখানে তারা সমাবেশ করে ফিরে আসেন প্রেস ক্লাবের সামনে। 


গত ১৫ দিন ধরে প্রেস ক্লাবের সামনে ফুটপাথে এসব শিক্ষকরা অবস্থান করছেন। এতে সারা দেশ থেকে আসা কয়েক হাজার শিক্ষক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির ডাকে শিক্ষকরা এই কর্মসূচি পালন করছেন। কদম ফোয়ারার সামনে সমাবেশে শিক্ষকরা বলেন, প্রধানমন্ত্রীর সদয় বিবেচনার কারণে গত দশ বছরে ৫০০ টাকা থেকে আড়াইহাজার টাকা মাসোহারা হয়েছে আমাদের। প্রধানমন্ত্রী ২৬ হাজার বেসরকারি বিদ্যালয় জাতীয়করণ করেছেন। বিদ্যালয়ের একই আইনে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলোও প্রতিষ্ঠিত হয়। একই কারিকুলামের বইও পড়াই আমরা। কিন্তু একই যাত্রায় দুই ফল হয়েছে। আমরা কোনো বেতন পাই না। পাই মাসোহারা হিসেবে মাত্র আড়াই হাজার টাকা। এই দ্রব্যমূল্যের বাজারে এটা কেজি স্কুলের একজন ছাত্রের টিউশন ফি’র সমান।

সংগঠনের মহাসচিব মাওলানা মোখলেসুর রহমান বলেন, আমাদের দাবি প্রধানমন্ত্রীর কাছে।  দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা অবস্থান কর্মসূচি চালিয়ে যাব। প্রয়োজনে আমরণ অনশন করে প্রেস ক্লাবের সামনেই জীবন ত্যাগ করব।

শিক্ষক সমিতির দফতর সম্পাদক ইনতাজ বিন হাকিম বলেন, দীর্ঘদিন ধরে সরকারের কাছে আমাদের দাবি জানিয়ে আসছি। ২০১৮ সালে আমাদের ধর্মঘট ও অনশন চলাকালে সরকারের নির্দেশে সচিব দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু আজও তা বাস্তবায়ন হয়নি। তাই জাতীয়করণের দাবিতে চলতি মাস থেকে আমাদের অবস্থান কর্মসূচি শুরু হয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

সমাবেশকালে পুলিশের সহায়তায় শিক্ষকদের ৩ জনের একটি প্রতিনিধি দল স্মারকলিপি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গেছেন বলে জানান সমিতির সভাপতি কাজী ফয়েজুর রহমান। সমাবেশে সহসভাপতি মাওলানা শাহজাহান, দফতর সম্পাদক ইনতাজ বিন হাকিমসহ প্রমুখ বক্তব্য দেন।

শিক্ষকদের অন্যান্য দাবিগুলো হচ্ছে- কোডবিহীন মাদ্রাসাগুলো বোর্ড কর্তৃক কোড নম্বরে অন্তর্ভুক্তকরণ, স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা নীতিমালা-২০১৮ সংশোধন করে আলিম শিক্ষক ১ জনের পরিবর্তে এইচএসসি পাশ ১ জনের অন্তর্ভুক্তকরণ, প্রাথমিকের মতো স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসায় অফিস সহায়ক নিয়োগ, মাদ্রাসার শিক্ষকদেরকে পিটিআই ট্রেনিংয়ের ব্যবস্থাকরণ, ইবতেদায়ি মাদ্রাসায় আসবাবপত্রসহ ভবন নির্মাণ ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থাকরণ।

এই বিভাগের আরো খবর