শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
২৫১

পরিবেশ বাঁচাও আন্দোলন(পবা), বারসিক ও কাপ এর শুভেচ্ছা নিবেন

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২১  

ফলে সহজ লভ্যতার কারণে তাদের অধিকাংশেরই জায়গা হচ্ছে শহরের অপরিকল্পিত এবং অপরিচ্ছন্ন বস্তিতে ও ফুটপাতের খোলা জায়গায়। জলবায়ু পরিবর্তনের এই প্রভাব শহরের নি¤œ আয়ের মানুষদের জীবনকে ক্ষতিগ্রস্থ করে তুলছে।

বস্তির অবস্থান, বস্তির আবাসন উপকরণ, সরকারী-বেসরকারী সেবা-পরিসেবার অভাব এবং ঋতু পরিবর্তনের সাথে সাথে বস্তিবাসী জ¦র, ঠান্ডা, কাশি, ডায়রিয়া, আমাশয়, চর্মরোগসহ নানা ধরণের রোগে আক্রান্ত হয়। জলবায়ু পরিবর্তনের অভিঘাতের প্রভাবে নগরের ধনীদের তুলনায় নগরের বস্তিবাসীরা অনেক বেশী দুর্যোগে আক্রান্ত হয়। এই নগরে আসার আগে তারা যেমন বিভিন্ন ধরণের প্রাকৃতিক দুর্যোগ যেমন নদী ভাঙ্গন, বন্যা, খরা, সাইক্লোণ, লবনাক্ততা প্রভৃতি কারণে নগরে আসতে বাধ্য হয়, তেমনি নগরে এসে তারা বন্যা, জলবদ্ধতা, তাপদাহ, অগ্নিকান্ড, শৈত প্রবাহসহ নানাবিধ কারণে দূর্বিসহ জীবন যাপন করে।

গবেষণায় দেখা গেছে, জলবায়ু সংকট এবং আবাসন সমস্যার কারণে সৃষ্ট রোগে তাদের আয়ের একটি বড় অংশ চিকিৎসার পিছনে খরচ হয়ে যায়। বেসরকারী তথ্য মতে ঢাকা শহরে চল্লিশ লক্ষের অধিক মানুষ বস্তিতে বসবাস করেন। বাংলাদেশের এসডিজি পূরণ করতে হলে নগরের নি¤œ আয়ের মানুষদের নগর দুর্যোগ এবং আবাসন সমস্যার সমাধান করা দরকার।

উক্ত সংলাপে প্রধান অতিথি হিসেবে থাকবেন কাজী কানিজ সুলতানা-এমপি, সদস্য, দুর্যোগ ও ত্রান মন্ত্রনালয় স্ট্রান্ডিং কমিটি, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও সম্মানিত বিশেষ অতিথি হিসাবে থাকবেন স্থপতি ইন্সটিটিউট অব বালাদেশের সাবেক সভাপতি অধ্যাপক স্থপতি শামসুল ওয়ারেস এবং নিধারিত আলোচক হিসাবে থাকবেন বাংলাদেশ প্রকৌশলী বিশ^বিদ্যালয় (বুয়েট) এর নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রধান স্থপতি মো: মুসলেউদ্দীন। এছাড়াও নগরের নি¤œ আয়ের মানুষ, নগর গবেষক, বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষক, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিবর্গ পরিবেশ কর্মীসহ অনেক মানুষ উপস্থিত থ্াকবেন।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), বেসরকারী গবেষণা সংস্থা বারসিক এবং কোয়ালিশন ফর দ্যা আরবান পূয়র (কাপ) এর যৌথ উদ্যোগে আগামীকাল ১৭ নভেম্বর ২০২১ রোজ বুধবার সকাল ১১:০০ টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া (ভিআইপি) হলে ”জলবায়ু সংকট ঃ নগর দারিদ্র ঃ জীবনমান উন্নয়নে করণীয়” শীর্ষক সংলাপ এর আয়োজন করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে এর সংবাদ আপনার পত্রিকা/চ্যানেলের আজকের কলামে প্রকাশের পাশাপাশি সংবাদ সংগ্রহের জন্য প্রতিবেদক ও আলোকচিত্রী প্রেরণের সবিনয় অনুরোধ করছি।

এই বিভাগের আরো খবর