শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১   ১১ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৬২৭

নগর পরিকল্পনাবিদের কবিতা ও গীতিকবিতা

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৮ মে ২০২১  

কামরুল হাসান সোহাগ পেশাগত ক্ষেত্রে নগর পরিকল্পনাবিদ হিসাবে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করে আসছেন। নিজ পেশার পাশাপাশি তিনি একজন বরেণ্য কবি, লেখক এবং গীতিকবি। এখন পর্যন্ত তার চারটি কাব্যগ্রন্থ, একটি শিশুতোষ গল্প, দুটি নিবন্ধ সংকলন প্রকাশিত হয়েছে। তার লেখা প্রায় একশত গান খুব অল্প সময়ে অনেক বেশি জনপ্রিয়তা লাভ করছে।

অত্যন্ত ব্যস্ততার মাঝেও সাহিত্য চর্চা প্রসংগে কামরুল হাসান সোহাগ জানান. 'সরকারী চাকুরীতে সৃজনশীল কর্মকান্ড উৎসাহিত করার কথা চাকুরিজীবি বিধিতে বলা হয়েছে। তাই কর্মক্ষেত্রের পাশাপাশি ছুটির দিনে সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ডে মনোনিবেশ করি। জীবিদ্দশায় সৃজনশীল কিছু অবদান রেখে যেতে পারলে খুশি হব'।

কামরুল হাসান সোহাগের জন্ম ১৯৭৬ সালে খুলনা জেলার ডুমুরিয়া থানার মধুগ্রামে। বাবা সোনালী ব্যাংকের কর্মকর্তা ও মাতা শিক্ষিকা ছিলেন। লেখাপড়া খুলনা বিশ্ববিদ্যালয় এবং বুয়েট। নগর পরিকল্পনাবিদ হিসেবে আন্তর্জাতিক সংস্থা কেয়ার ইন্টারন্যাশনাল, ঢাকা সিটি কর্পরেশন এবং রাজউকে দায়িত্ব পালন করেন।

রাজউকের ডিটেইল্ড এরিয়া প্ল্যান, নগর পরিকল্পনা এবং উন্নয়ন নিয়ন্ত্রন শাখায় দায়িত্ব পালন করেছেন। ঢাকার ডিটেইল্ড এরিয়া প্ল্যান এবং হাতির ঝিলের মহাপরিকল্পনা প্রনয়নে বিশেষ ভুমিকা পালন করেন। রাজউকের উপ পরিচালক পদমর্যাদার একাধিক দায়িত্ব পালন করেন।

পেশাগত জীবনে এমন সব্যসাচী একজন কিভাবে সাহিত্যকর্মে সময় পান জানতে চাইলে বলেন 'সপ্তাহে দুই এক দিন ছুটির দিন লিখতে বসেন। লিখলে মন প্রফুল্ল হয় ভাল লাগে'।

ইতোমধ্যে তার চারটি প্রকাশিত কাব্য হচ্ছে 'ভালবাসা এই চিরহরিৎ', 'শাওন রাতে সুনয়না', কেন কবিতা লিখি' এবং করোনাকাহন। দুটি নিবন্ধ সংকলন Urbanization and Governance, Climate Change Mitigation: Urban Context' একমাত্র শিশুতোষ গল্প 'বিট্টুর নতুন বেব্লেট'।

প্রকাশিত গানের সংখ্যা একশত। এসব সুর করেছেন, ইবরার টিপু, প্লাবন কোরেশী, শাহরিয়ার রাফাত, শফিক আদনান, কিশোর দাস, শামীম মাহমুদ, সোবহানী বাপ্পী, অসিত কুমার মন্ডল, শান্তনু, মোমিত সহ আরো অনেকে।

উল্লেখ্য, শিল্পীদের মধ্যে ফাহমিদা নবী, আসিফ ইকবাল, মুহিন খান, শাহরিয়ার রাফাত, রুমানা ইসলাম, বিন্দুকনা, নওরীন, আয়শা মৌসুমি, নাজু আকন্দ, মায়ামনি, কাজী সোমা, মোঃ সেলিম, স্বর্গ তৌহিদ, সুস্মিতা শিবলী, লালন সরকার, শায়রা আনজুম শিহা অন্যতম।

গানের সকল শাখায় কাজ করতে তিনি আগ্রহী। প্রকাশিত গানের মধ্যে ১৫ টি দেশাত্মবোধক, ৩০ টি আধুনিক রোমান্টিক, দশটি ফোক ঘরানার, পাঁচটি আঞ্চলিক গান, একটি হিন্দী, একটি কাওয়ালী এবং ১৫ টি ইসলামিক গজল। লাল সবুজ বাংলা বা LSBTV এর ব্যানারে তার অধিকাংশ গান সমুহ ইউটিউব এবং অফিসিয়াল ফেসবুক পেইজে প্রকাশিত হয়েছে। অনিন্দ্য কাব্য মাধুরী এবং সুর ছন্দে তার প্রতিটি সৃস্টি অনন্য। তার লেখা দেশাত্মবোধক গান 'শরত আমার স্নিগ্ধতা' গানের জন্য শ্রেস্ট নবাগতা শিল্পী হিসেবে কানিজ খাদিজা তিন্নী ঐক্য চ্যানেল আই পদকে ভুষিত হন।

আধুনিক বাংলা কবিতায় অনন্য অবদানের জন্য দৈনিক মাতৃভুমির খবর গুনিজন সম্মাননা পদে ভুষিত হন কামরুল হাসান সোহাগ। সুকুমার সাহিত্য চর্চা এবং সুস্থ্য ধারার বাংলা গান সৃস্টি করে বাংলা সাস্কৃতি কে সমৃদ্ধ করা কে নগর পরিকল্পনার পাশাপাশি সৃজনশীলতাকে ব্রত হিসেবে নিয়েছেন এ বহুমাত্রিক প্রতিভাবান ব্যক্তি।

এই বিভাগের আরো খবর