বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
১৭১

দুই ওভারে দুই সেঞ্চুরিয়ানকে ফেরালেন তাসকিন

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২১  

অবশেষে ভাঙল দিমুথ করুনারাত্নে ও ধনঞ্জয় ডি সিলভার ম্যারাথন জুটি। পাল্লেকেলে টেস্টের পঞ্চম দিনের শুরুতেই ধনঞ্জয়কে ফিরিয়ে বাংলাদেশ দলে স্বস্তি ফিরিয়েছেন ডানহাতি পেসার তাসকিন আহমেদ। শুধু তাই নয়, পরপর দুই ওভারে দুই সেঞ্চুরিয়ানকেই আউট করে দিয়েছেন তিনি।

তবে জুটি ভাঙলেও বাংলাদেশের করা ৫৪১ রান টপকে গেছে শ্রীলঙ্কা। ধনঞ্জয় ফেরার পর অধিনায়ক দিমুথ করুনারাত্নে একপ্রান্ত আগলে রেখে দলকে লিড এনে দেন। তবে খানিক পর তাকেও সাজঘরের পথ দেখান তাসকিন। করুনারাত্নে ২৪৪ ও ধনঞ্জয় করেছেন ১৬৬ রান।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫৬ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ৫৪৭ রান। তারা এখন এগিয়ে ৬ রানে। মারমুখী ব্যাটিংয়ে আজ দিনের প্রথম ৭ ওভারেই ৩৫ রান করে ফেলেছে লঙ্কানরা। তবে পাশাপাশি দুই সেট ব্যাটসম্যানের উইকেট হারিয়ে খানিক ব্যাকফুটেও চলে গেছে তারা।

করুনারাত্নে ও ধনঞ্জয়ার বিদায়ের ফলে এখন দ্রুত রান তোলার দায়িত্ব পড়ল তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান পাথুম নিসাঙ্কা ও উইকেটরক্ষক ব্যাটসম্যান নিরোশান ডিকভেলার কাঁধে। এখন সুবিধাজনক লিড নিয়ে যেকোনো সময় ইনিংস ঘোষণার পথেই হাঁটবে লঙ্কানরা।

আলোকস্বল্পতার কারণে শনিবার ২২ ওভার কম খেলা হয়। তাই আজকের খেলা শুরু হয়েছে ১৫ মিনিট আগে। দিনের শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন দুই অপরাজিত ব্যাটসম্যান করুনারাত্নে ও ধনঞ্জয়। আগেরদিনের ৩ উইকেটে ৫১২ রানের সঙ্গে প্রথম তিন ওভারেই যোগ করে ফেলেন ১৮ রান।

তবে দিনের পঞ্চম ওভারে নিজের বোলিংয়ে বৈচিত্র আনেন তাসকিন। ফলে প্রথম তিন বল খেলতে সমস্যা হয় ধনঞ্জয়ার। চতুর্থ বলটি অফস্ট্যাম্পের বাইরে পেয়ে হাত খোলার চেষ্টা করলে সেটি তার ব্যাটের ভেতরের কানায় লেগে আঘাত হানে স্ট্যাম্পে। ফলে সমাপ্তি ঘটে ২৯১ বলে ১৬৬ রানের ইনিংসের।

এখানেই শেষ নয়, নিজের পরের ওভারে আরেক সেট ব্যাটসম্যান করুনারাত্নেকেও ফেরান তাসকিন। তার ১৪১ প্রতি ঘণ্টায় করা বাউন্সারে মিড উইকেটে পুল খেলতে চেয়েছিলেন করুনারাত্নে। কিন্তু মিস টাইমিংয়ে ধরা পড়ে যান নাজমুল হোসেন শান্তর হাতে। ফলে শেষ হয়ে যায় ৬৯৮ মিনিটের ম্যারাথন ইনিংস। তার ব্যাট থেকে এসেছে ক্যারিয়ার সেরা ২৪৪ রানের ইনিংস।

এই বিভাগের আরো খবর