শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৮৭

তিনদিনে প্রাণ গেছে ইউক্রেনের ৩ হাজার ৭০০ সেনার’

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭ জুন ২০২৩  

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু দাবি করেছেন, মাত্র তিন দিনে ইউক্রেনের ৩ হাজার ৭১৫ সেনা নিহত হয়েছেন। রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালাতে গিয়ে এসব সেনার প্রাণ গেছে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (৬ মে) সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন তিনি। এছাড়া নোভা কাখোভকার যে বাঁধটি ধ্বংস হয়েছে, সেটি ইউক্রেনের কাজ বলেও দাবি করেছেন তিনি।
এ ব্যাপারে প্রতিরক্ষামন্ত্রী সোইগু বলেছেন, ‘গত ৪ জুন ইউক্রেনীয় মেকানাইজড ব্রিগেড পাঁচ দিক দিয়ে এগিয়ে আসার চেষ্টা করে। কিন্তু শত্রুরা কোনোদিক দিয়েই সফলতা পায়নি এবং বড় ক্ষয়ক্ষতির শিকার হয়েছে: ৩০০ সেনা নিহত, ১৬টি ট্যাংক, ২৬টি সাঁজোয়া যান এবং ১৪টি ট্রাক ধ্বংস হয়েছে।’

‘৫ জুন ইউক্রেন সাত দিক দিয়ে পাঁচটি ব্রিগেডকে পাঠায়। তাদের রুখে দেওয়া হয় এবং এদিন আরও বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়। ১ হাজার ৬০০শর বেশি সেনা, ২৮টি ট্যাংক— যার মধ্যে রয়েছে ৮টি লিওপার্ড ট্যাংক এবং তিনটি এএমএক্স-১০ চাকার ট্যাংক, ১৩৬ রকমের যুদ্ধাস্ত্র ধ্বংস হয়েছে। যার বেশিরভাগই বিদেশিদের তৈরি।’

তিনি আরও বলেছেন, ‘শত্রুরা তাদের লক্ষ্য অজর্ন করতে পারেনি এবং অতুলনীয় ক্ষতির সম্মুখীন হয়েছে।’

দুই পক্ষের সেনাই নিহত হয়েছে

সোইগু জানিয়েছেন, ইউক্রেন মাত্র তিন দিনের ব্যবধানে যুদ্ধক্ষেত্রে ৩ হাজার ৭১৫ সেনা, ৫২টি ট্যাংক, ২০৭টি সাঁজোয়া যান, ১৩৪টি ট্রাক, ৪৮টি ফিল্ড আর্টিলারি গান, পাঁচটি যুদ্ধবিমান, দুটি হেলিকপ্টার এবং ৫৩টি ড্রোন হারিয়েছে।

অপরদিকে তুলনামূলকভাবে রাশিয়ার ক্ষয়ক্ষতি কম হয়েছে। সোইগু দাবি করেছেন, এ সময় রাশিয়ার মাত্র ৭১ জন সেনা নিহত হয়েছেন। আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২১০ জন। এছাড়া ইউক্রেনীয়দের হামলায় ১৫টি যান, দুটি ট্রাক এবং ৯টি কামান ধ্বংস হয়েছে।

এই বিভাগের আরো খবর