বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৭০

জামায়াতের সঙ্গে নির্বাচন না করতে বিএনপিকে অনুরোধ

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত: ২৫ মে ২০২২  

জামায়াতে ইসলামীর সঙ্গে নির্বাচনে অংশ না নিতে বিএনপিসহ বিরোধী দলগুলোকে অনুরোধ করেছেন শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেছেন, ‘আপনারা যুদ্ধাপরাধী জামায়াতে ইসলামীর সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না।’ 

ইসির ডাকে সাড়া দিয়ে বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে যান বুয়েটসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তিবিদ ও শিক্ষকরা। তারা সেখানে গিয়ে ইভিএম পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করে দেখেন। ইসির সঙ্গে বৈঠকও করেন তারা।

পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিস্তারিত তথ্য তুলে ধরার সময় ওই অনুরোধ করেন জাফর ইকবাল।

সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার জন্য বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছে বিএনপি। গতকাল (মঙ্গলবার) মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যের সঙ্গে প্রথম বসে সংলাপ শুরু করেছে দলটি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংলাপের বিষয়ে মঙ্গলবার সংবাদ সম্মেলনে বলেছেন, জামায়াতের সঙ্গেও তারা সংলাপ করবেন। 
গণমাধ্যমের খবর অনুযায়ী, জামায়াতকে সঙ্গে নিয়ে আন্দোলনে যেতে চায় বিএনপি। আবার একটি অংশ বাইরে রেখে আন্দোলনে যেতে চায়।

জাফর ইকবাল বলেন, ‘খবরে কাগজে পড়েছি রাজনৈতিক দলগুলো পুরো ব্যাপারটা (আন্দোলন) তাদের মতো করে করার চেষ্টা করছে। উনারা বলেছেন, নির্বাচনে তারা আন্দোলন করার জন্য জামায়াতে ইসলামীর সঙ্গে আলোচনা করছেন। আমি তাদের অনুরোধ করব, আপনারা যুদ্ধাপরাধী জামায়াতে ইসলামী থেকে আমাদের দেশটাকে রক্ষা করুন। আপনারা তাদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না।’

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক একাত্তরে যুদ্ধাপরাধে জড়িত জামায়াতের নিবন্ধন আদালতের আদেশে বাতিল করেছে নির্বাচন কমিশন। ফলে দলটির আর তাদের প্রতীক দাড়িপাল্লা নিয়ে ভোটে অংশ নিতে পারবে না। তবে কোনো দলের সঙ্গে জোট করলে সেই দলের প্রতীক নিয়ে জামায়াতের নেতারা প্রার্থী হতে পারবেন। এতে আইনি কোনো বাধা নেই। 
উল্লেখ্য, গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির সঙ্গে ছিল জামায়াত।

এই বিভাগের আরো খবর