বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৬৫

ঘরোয়া এই তেলের জাদুতে কমবে চুলপড়া

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৩  

শীতকালে কম বেশি সবারই চুলের সমস্যা বাড়ে। কারও চুল অত্যন্ত রুক্ষ এবং শুষ্ক হয়ে ওঠে। কারও কারও অতিরিক্ত পরিমাণে চুল পড়া শুরু হয়। এ রকম আরও অনেক সমস্যায় ভুক্তভোগী হয়ে আমরা নানা পদ্ধতিতে তা নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। কখনও অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহার করে ফেলি, না হলে ঘরোয়া পদ্ধতিতেই এই চুলের নানা সমস্যা নিয়ন্ত্রণ করার চেষ্টা করি।

যাই হোক, এমন অনেক প্রাকৃতিক উপাদান থাকে, যার সাহায্যে সত্য়িই চুলের যত্ন নেয়া সম্ভব। যেমন জোয়ানের তেল ব্যবহার করে মাত্র তিন দিনেই চুলের হাল ফেরাতে পারেন আপনিও। 
জোয়ানের তেল: চুলের যত্নে সহজেই এই তেল ব্যবহার করতে পারেন। এই তেল নিয়মিত ব্যবহার করলে চুলের হাল ফিরতে সময় লাগে না। যাদের চুলে অসময়েই পাক ধরছে, তারা এই তেল ব্যবহার করতে পারেন।চুল পড়ার সমস্যাও নিয়ন্ত্রণ করতে ব্যবহার করুন জোয়ানের তেল। স্ক্য়াল্পে কোনও ফাঙ্গাল ইনফেকশন হলে বা খুশকির সমস্যায় সহজেই এই তেল ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

ফাঙ্গাল ইনফেকশন কমায় জোয়ানের তেল: ফাঙ্গাল ইনফেকশন কমানোর জন্য় আপনি এই তেল ব্যবহার করতে পারেন। জার্নাল অফ ফুড প্রসেসিং অ্যান্ড প্রিজারভেশনে ২০১৪ সালে প্রকাশিত একটি গবেষণায় জোয়ানের তেলের কয়েকটি গুণের কথা উল্লেখ করা হয়। সেখানে উল্লেখ করা হয়, জোয়ানের তেলে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। এ ছাড়া অ্যান্টি ফাঙ্গাল উপাদানও আছে। যা ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাস ধ্বংস করতে সাহায্য করে। তাই আপনার স্ক্যাল্পে কোনও ফাঙ্গাল ইনফেকশন কিংবা খুশকি হলে নিয়মিত জোয়ানের তেল ব্যবহারে উপকার পেতে পারেন।

চুলে সহজে পাক ধরে না: প্রকৃতির নিয়মে বয়সের সঙ্গে সঙ্গে চুলে পাক ধরবেই। কিন্তু নানা কারণে অনেকেরই অল্প বয়সে চুল সাদা হতে শুরু করে। কেউ কেউ এটিকেই নতুন স্টাইল স্টেটমেন্ট হিসেবে ধরে নেন। কিন্তু অনেকেই এটি মেনে নিতে পারেন না। তাই বারবার চুলে রং করতে থাকেন। এমন কিছু পদ্ধতিও আছে, যা ব্যবহার করলে সহজেই চুলে পাক ধরে না। জোয়ানের তেল ব্যবহারে পাকা চুল কালো হয় না। কিন্তু প্রিম্যাচিওর গ্রেয়িং রুখে দিতে পারে।

কয়েক ফোঁটা জোয়ানের তেল নিন। সেটি হাতের আঙুলের সাহায্যে স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে নিন। তারপর ধীরে ধীরে স্ক্যাল্প মাসাজ করে নিন। কয়েক ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন।
চুলপড়া কমাতে পারে: শীতকালে অনেকেরই অতিরিক্ত পরিমাণে চুল পড়তে থাকে। চুলের গোড়া দুর্বল হওয়ার কারণে সহজে চুল ভেঙে যেতে পারে। কিন্তু জোয়ানের তেল নিয়মিত ব্যবহারে চুলের গোড়া মজবুত হতে পারে। তাই সহজেই চুল ভেঙে যায় না। চুলের জেল্লাও হয় দেখার মতো। এ ছাড়া ফাঙ্গাল ইনফেকশনের কারণে যদি চুল উঠতে থাকে, তবে জোয়ানের তেল ব্যবহারে উপকার পেতে পারেন আপনি।

সবার চুলের সমস্যা একরকম হয় না। নানা জনে বিভিন্ন সমস্যায় ভোগেন। চুল রুক্ষ বা অতিরিক্ত আঠাআঠা হয়ে থাকে। ডগা চেরা চুল নিয়েও ভুক্তভোগী হন অনেকে। নিয়মিত জোয়ানের তেল ব্যবহারে উপকার পেতে পারেন।
কীভাবে ব্যবহার করবেন?

জোয়ানের তেল সরাসরি চুলে মালিশ করতে পারেন। তবে অনেক বিশেষজ্ঞের মতে, এই তেল চুলে সরাসরি না লাগিয়ে কোনও কেরিয়ার অয়েলের সঙ্গে মিশিয়েই স্ক্যাল্পে লাগানো ভালো।
আপনি নারকেল তেল, অলিভ কিংবা আমন্ড অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা জোয়ানের তেল মিশিয়ে নিন। সেই তেল ভালো করে আপনার স্ক্যাল্পে মালিশ করুন। ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করতে পারেন।
একটি পাত্রে নারকেল তেল নিয়ে গরম করে নিন। তাতে পরিমাণ মতো জোয়ান মিশিয়ে দিন। তেল ফুটিয়ে ঠান্ডা করে নিন। ছেঁকে নিয়ে ব্যবহার করুন।

স্ক্যাল্পে কোনও সমস্যা থাকলে বা চুলের কোনও চিকিৎসা চললে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও তেল ব্যবহার করবেন না।

এই বিভাগের আরো খবর