শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
২৬৮

ক্রিকেটারদের ধর্মঘট : যেভাবে সূত্রপাত, যা হয়েছে আন্দোলনে

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০  

হঠাৎ করে বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে যেন চেপে বসেছিল অশরীরি আত্মা। ২০১৯ সালের অক্টোবরের ২১ তারিখ।  সেদিন ছিল সোমবার। দেশের ক্রিকেটের ইতিহাসে এ দিনটি নিশ্চিত লেখা থাকবে কালো অক্ষরে। দুপুর থেকেই মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কানাঘুষা। যেন  কিছু একটা হবে, হয়েছেও তাই। এমন কিছু হয়েছে যা কেউ কল্পনা করেনি ঘুণাক্ষরে, ভাবতে পারেননি অনেকেই। হতভম্ব করে দিয়েছে দেশের ক্রিকেটের নীতিনির্ধারকদের।

বেশি অপেক্ষা করতে হয়নি। কিছুক্ষণ পরই বিসিবি একাডেমি মাঠের পেছন দিক দিয়ে হুড়মুড় করে ক্রিকেটাররা  আসেন। আগে থেকেই হাজির ছিলের দেশের সব গণমাধ্যমের প্রতিনিধিরা। তারা ঢুকতেই গণমাধ্যম কর্মীদের মধ্যে হুড়োহুড়ি লেগে যায়। সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব আল হাসান। সামনের সারিতে ছিলেন তামিম ইকবাল, মুশফিকুর রহীমের মতো তারকা ক্রিকেটাররাও।
 
এটা মূলত প্রথম শ্রেণীর ক্রিকেটারদের করার কথা ছিল। তাদের বিভিন্ন দাবি দাওয়া নিয়ে বোর্ডে লিখিত প্রস্তাব দেওয়ার কথা ছিল ১৫ অক্টোবর। পরে আন্দোলন চলে যায় জাতীয় ক্রিকেটারদের হাতে। ধর্মঘট হয় বড় পরিসরে। বিসিবিকে কোনো সময় না দিয়ে ক্রিকেটই বন্ধ করে দেন তারা।  সাকিব আল হাসান এতে যুক্ত হয়ে নেতৃত্বে আসেন। ২০ তারিখ একটি রেস্তরাঁয় সভা করে ২১ তারিখ ধর্মঘট ডাক দেন। সবাই যাতে বুঝতে না পারে এজন্য বিকল্প পথে স্টেডিয়ামে প্রবেশ করা হয়। এরপর ক্রিকেটাররা একে একে ১১ দফা দাবি উপস্থাপন করেন। প্রথমে ১১ দফা দাবি দিলেও পরে আরও দুই দফা সংযুক্ত করে মোট ১৩ দফা দাবি উপস্থাপন করা হয়।

জানতেন না মাশরাফি

সব ক্রিকেটার উপস্থিত থাকলেও ছিলেন না মাশরাফি। কারণ তাকে জানানো হয়নি। অভিমান করে মাশরাফি বলেছিলেন, অনেকেই প্রশ্ন করছেন যে, দেশের ক্রিকেটের এমন একটি দিনে আমি কেন উপস্থিত ছিলাম না। আমার মনে হয়, প্রশ্নটি আমাকে না করে, ওদেরকে করাই শ্রেয়। এই উদ্যোগ সম্পর্কে আমি একদমই অবগত ছিলাম না।

বিসিবি সভাপতির হুংকার

পরদিন সংবাদ সম্মেলন ডেকেছিলেন খোদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি স্রেফ জানিয়ে দিয়েছিলেন ক্রিকেটের ভাবমূর্তি নষ্টের জন্য ইন্ধনদাতাদের খুঁজে বের করা হবে। তিনি জানান, যেসব দাবি তারা জানিয়েছে আলাপ-আলোচনা করলেই সমাধান হতো। পাপন সেদিন আরও জানিয়েছিলেন, এমন কিছু হয়েছে বিশ্বাসই করতে পারছেন না। তার একটাই 

এই বিভাগের আরো খবর