শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১   ১০ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
১৩৫

করোনা চিকিৎসায় মনোক্লোনাল থেরাপির অনুমোদন যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২১  

এ থেরাপি সোট্রোভিমাব নামে পরিচিত। ওষুধ প্রস্তুতকারক গ্ল্যাক্সোস্মিথক্লাইন বলছে, এই থেরাপি ওমিক্রনের বিরুদ্ধেও কাজ করবে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দক্ষিণ কোরিয়ায় রেকর্ড সংখ্যক করোনা শনাক্ত হওয়ার পরই যুক্তরাজ্যের পক্ষ থেকে এই ঘোষণা এলো। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে একজনের দেহে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ায় নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে।

দক্ষিণ আফ্রিকায় গত ৯ নভেম্বর প্রথম ওমিক্রন শনাক্ত হয়। তারপর থেকে বিভিন্ন দেশে দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে শুরু করেছে করোনার নতুন এই ধরন। এদিকে ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা ‘সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য’ প্রস্তুত থাকার বিষয়ে সতর্ক করেছেন। খবর আল জাজিরার।

এদিকে ওমিক্রন শনাক্ত হওয়ার পর যুক্তরাষ্ট্র এবং জাপানের কেন্দ্রীয় ব্যাংক অর্থনৈতিক সংকটের বিষয়ে সতর্ক করছে। কারণ এরই মধ্যেই বিভিন্ন দেশ করোনার বিরুদ্ধে নতুন করে কঠোর বিধিনিষেধ জারি করতে শুরু করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ বুধবার এক বিবৃতিতে বলেন, ওমিক্রন কতটা সংক্রামক তা কয়েকদিনের মধ্যে হয়তো জানা সম্ভব হবে।

এই বিভাগের আরো খবর