শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
১৬২

ইসি গঠনের নতুন আইন হবে ‘পচা কদু’: নজরুল

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২২  


আগামী সপ্তাহেই তা পাসের জন্য সংসদে তোলা হবে এবং নতুন আইনের অধীনেই আসবে নতুন কমিশন। তবে ইসি গঠনে নতুন যে আইন হতে যাচ্ছে সেটিকে ‘পচা কদু’ বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

তিনি বলেছেন, অনুগত ও অপদার্থ নির্বাচন কমিশন গঠনের চলমান প্রক্রিয়াকে দলীয় স্বার্থে আইনে রূপ দেওয়ার সরকারি অপপ্রয়াস হবে। যেই লাউ, সেই কদু। এবার সম্ভবত হতে যাচ্ছে ‘পচা কদু’।


মঙ্গলবার (১৮ জানুয়ারি) দুপুরে গুলশানে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, বিনা ভোটে অনির্বাচিত একটি অবৈধ সরকারের কাছ থেকে জনগণ এরচেয়ে বেশি কিছু প্রত্যাশা করে না বলে মনে করে বিএনপি। বিএনপির মনে করে, একটি নিরপেক্ষ, স্বাধীন ও যোগ্য নির্বাচন কমিশন গঠনের নৈতিক যোগ্যতা ও সামর্থ্য আছে শুধু নির্বাচিত সরকারের। যা বর্তমান অনির্বাচিত সরকারের নেই।

দলীয় অনুগত লোকদের দিয়ে নির্বাচন কমিশন গঠন করতে সরকার আইন করছে বলেও অভিযোগ করেন তিনি।

ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপকে ‘অর্থহীন’ দাবি করে বিএনপির এ নেতা বলেন, রাষ্ট্রপতির সঙ্গে যারা সংলাপে অংশ নিয়ে বিভিন্ন প্রস্তাব দিয়েছেন তাদের যেমন ক্ষমতা নেই, রাষ্ট্রপতিরও ক্ষমতা নেই। সংলাপে কোনো কিছু অর্জিত হয়নি। কাজেই সংলাপের জায়গায় সংলাপ, সিদ্ধান্তের জায়গায় সিদ্ধান্ত।


সম্প্রতি খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টার পদ ও নারায়ণগঞ্জ জেলা বিএনপির পদ থেকে অব্যাহতি পাওয়া নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমূর আলম খন্দকারকে দলীয় পদ ফিরিয়ে দেওয়া হবে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নে নজরুল ইসলাম খান বলেন, এ বিষয়ে বিএনপিতে এখনো কোনো চিন্তাভাবনা নেই।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন নিয়ে বিএনপির মূল্যায়ন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, নির্বাচন একটি দরকারি জিনিস। কিন্তু নির্বাচনের নামে যদি নির্বাচনী প্রহসন চলে তাহলে সমালোচনা থাকবেই।

এই বিভাগের আরো খবর