বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১   ০৯ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
২৭২

ইত্যাদি’র টাইটেল সং এর সুরকার ফরিদ আহমেদ মারা গেছেন

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২১  

জনপ্রিয় টিভি ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র টাইটেল সং ‘কেউ কেউ অবিরাম চুপি চুপি’র সুর নির্মাতা দেশের অন্যতম সংগীত পরিচালক ফরিদ আহমেদ আর নেই। করোনায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেছেন তিনি। প্রাণঘাতী এই ভাইরাসটির সঙ্গে টানা ২০ দিন লড়াই করে মঙ্গলবার (১৩ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে হার মানলেন এ সংগীত পরিচালক।

ফরিদ আহমেদের মেয়ে দূর্দানা ফরিদ সূত্র গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে।
 
জানা গেছে, মার্চের শেষ সপ্তাহে স্ত্রীসহ করোনায় আক্রান্ত হয়েছিলেন ফরিদ আহমেদ। অবস্থার অবনতি হলে ২৫ মার্চ রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয় তাকে। অবস্থার উন্নতি না হওয়ায় স্কয়ার হাসপাতালের নেওয়া হয় তাকে। গত ১১ এপ্রিল থেকে সেখানেই আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন তিনি।

অনেক কালজয়ী গানের সুরকার ফরিদ আহমেদ। স্কুলবন্ধু বায়েজীদের কাছে গিটারে তাঁর হাতেখড়ি। এরপর ফিরোজ সাঁইয়ের হাত ধরে পেশাদার সংগীতাঙ্গনে তাঁর পথচলা। ব্যান্ড ‘স্পন্দন’-এ তখন তিনি বেজ গিটার বাজাতেন। ফিরোজ সাঁই ‘স্পন্দন’ ছেড়ে দিলেও তাঁর সঙ্গে থেকেই তিনি গিটার বাজাতেন। লিটন অধিকারী রিন্টুর লেখা ও কুমার বিশ্বজিতের গাওয়া ‘তুমি ছাড়া আমি যেন মরুভূমি’ গানে সুর করে প্রশংসিত হন ফরিদ আহমেদ। এরপর থেকে আজ পর্যন্ত বহু গানের সুর তৈরি করেছেন তিনি। করেছেন সংগীতায়োজনও।

বিশেষ করে উল্লেখ করতেই হয় হানিফ সংকেতের ‘ইত্যাদি’-এর টাইটেল সং ‘কেউ কেউ অবিরাম চুপি…’, কুমার বিশ্বজিতের ‘মনেরই রাগ অনুরাগ’, ‘আমি তোরই সাথে ভাসতে পারি মরণ খেয়ায় একসাথে’, রুনা লায়লার ‘ফেরারী সাইরেন’, রুনা লায়লা ও সাবিনা ইয়াসমীনের কণ্ঠে ‘দলছুট প্রজাপতি’, চ্যানেল আইয়ের ‘আজ জন্মদিন’, ‘ক্ষুদে গানরাজ’, ‘হৃদয়ে মাটি ও মানুষ’, ‘সেরা কণ্ঠ’ প্রতিযোগিতার থিম সং, সুমী শবনমের জনপ্রিয় গান ‘ললিতা’, রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে সিনেমার গান ‘তুমি আমার জীবনের গহীনে’সহ আরও অনেক জনপ্রিয় গানের সুরকার তিনি। নূর হোসেন বলাইয়ের ‘নিষ্পত্তি’ চলচ্চিত্রে প্রথম সংগীত পরিচালক হিসেবে কাজ করেন ফরিদ আহমেদ।

২০১৭ সালে সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নির্মিত ‘তুমি রবে নীরবে’ সিনেমায় সংগীত পরিচালনা করে এ পুরস্কার অর্জন করেন তিনি। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এই সিনেমার পরিচালক মাহবুবা ইসলাম। এই সিনেমার আবহ সংগীতের কাজও করেন ফরিদ আহমেদ।

এই বিভাগের আরো খবর