শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১   ১০ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৭২১

আমরা‌ নারীর সম্মান কতটুকু দিতে পেরেছি?

আশরাফুল আলম সিদ্দিকী

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২০  

নারী কি বাইরে যাবে না? নারী কি লেখাপড়া শিখবে না? নারী কি কাজ করবে না? নারী কি মানুষ হিসাবে  মর্যাদা  পারে না? যদি এসব প্রশ্নের জবাব হ্যাঁবোধক হয় তবে একবিংশ শতাব্দীতে এসেও বাইরের পৃথিবী নারীদের জন্য নিরাপদ নয় কেন? 

কেন একটার পর একটা অবমাননাকর ঘটনা? সৃষ্টির সবচেয়ে যন্ত্রণাদায়ক, রহস্যময় কাজটি করেন নারী। তিনি আমার মা, বোন, কন্যা। নারীকে সম্মান করার জন্য এই কাজটিই তো যথেষ্ট। অথচ তাকে ক্রমাগত নিগৃহীত করছি যত্রতত্র! 

মেয়েরা কোথায় নিরাপদ? ট্রেন, বাস, লঞ্চ সর্বত্রই ওঁৎ পেতে আছে ধর্ষকের দল। শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল কোথাও তারা নিরাপদ নয়। স্বামীর জন্য রক্ত আনতে গিয়ে ধর্ষনের শিকার হয়েছেন এক নারী। তাদের প্রতি আমাদের শ্রদ্ধাবোধ জন্মাবে আর কবে?

এই মুহূর্তে বৈদেশিক মুদ্রা অর্জনের সবচেয়ে বড় খাত তৈরি পোশাক শিল্প। এই খাতে কাজ করছে প্রায় এক কোটি নারী। অর্থনীতির ভিত্তি মজবুত করা এসব নারী প্রতিদিনই হেনস্থা হোন। তাদের সম্মান তো করিই না, পারলে পতিতার ট্যাগ লাগিয়ে দিই!

আগে ছাত্র নেতৃত্বের প্রতি মানুষের ভরসা ছিল। এখন এদের দেখলে মানুষ ভয় পায়। আর ইদানিংকার নারী নিগৃহের অধিকাংশ ঘটনা ঘটাচ্ছে ছাত্ররা। এরাই নাকি ভবিষ্যৎ বাংলাদেশের কান্ডারী! আসলে আমরা চাইছি কি? নারীরা অন্দরমহলে থাকুক? তাদের গৃহবন্দীত্ব? 

এই বিভাগের আরো খবর