বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

নানজীবার অনলাইন শপ জীম’স কালেকশন

ইসমাঈল সিরাজী

প্রকাশিত : ০২:৪৭ পিএম, ২৬ জুন ২০১৯ বুধবার

ছবি: নানজীবা খান

ছবি: নানজীবা খান

 

বহুমাত্রিক এক প্রতিভার নাম নানজীবা খান। একাধারে  ট্রেইনি পাইলট, সাংবাদিক,নির্মাতা, উপস্থাপিকা ,লেখক,   ব্র্যান্ড অ্যাম্বাসেডর, বিএনসিসি ক্যাডেট অ্যাম্বাসেডর, ইউনিসেফ-এর তরুণ প্রতিনিধি এবং বিতার্কিক। তার বহুমুখী প্রতিভার কথা প্রায় সবারই জানা। এবার নতুন খবর হল বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের কর্মসন্থান প্রতিষ্ঠার জন্য ভিন্নধর্মী কাজ শুরু করেছেন।

সম্প্রতি প্রতিষ্ঠা করেছেন অনলাইন শপ জীম’স কালেকশন। উল্লেখ্য যে তার ছোট ভাই তাসিন খান জীম একজন অটিস্টিক শিশু। তার হাতে বানানো জিনিস গুলো দিয়েই শুরু করলেন অনলাইন বিজনেসের যাত্রা। এখানে সুবিধা বঞ্চিত শিশুদের হাতে বানানো সামগ্রী ছাড়াও রয়েছে আমদানীক্রিত বিভিন্ন পণ্য। সারা বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকেই অর্ডার করা যাবে। পণ্য পৌছানো হবে ডেলিভারির মাধ্যমে। 

এই সম্পর্কে নানজীবা বলেন, “শুধু আমার ভাই নয় যেকোনো বিশেষ শিশুর তৈরি জিনিস আমি আমাদের পেজের মাধ্যমে ছড়িয়ে দিতে চাই তাদের প্রতিভা। সময় বদলেছে এই শিশুদের সংখ্যাও বেড়ে যাচ্ছে। তাদেরকে আত্ননির্ভরশীল করে গড়ে তুলতে হবে। তারা জনশক্তিতে পরিণত হলেই সে আর পরিবারের বোঝা নয় বরং সম্পদে পরিণত হবে। এই বিপুল সংখ্যাকে দেশের অর্থনৈতিক উন্নয়নের অংশ হিসেবে গড়ে তুলতে পারলে দেশের সামগ্রিক উন্নতি বেড়ে যাবে। 

বর্তমান কাজ নিয়ে জানান, “আমি পুর্ণদৈর্ঘ্যের ডকুফিল্ম দি আনওয়ান্টেড টুইন নিয়ে কাজ করছি। এটি নিয়ে পরিকল্পনা ও প্রত্যাশা দুটোই অনেক বেশি। এতে অভিনয় করেছেন হিমু,অ্যানি খান, শিরিন আলম, রাজু আলীম, সাইফ সাইফুল সহ আরও অনেকে। পর্দায় আরো দেখা যাবে আফসানা মিমি, দিলারা জামান, বন্যা মির্জা, হোমায়রা হিমু, আরজে ত্যাজ, চিত্রনায়িকা ববি সহ আরো অনেক জনপ্রিয় মুখ। সেকেন্ড স্লটের কাজ চলছে।ডকুফিল্মটির শেষে বিষয়টি নিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সাবেক পররাষ্টমন্ত্রী দিপু মনি,আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদার এবং আস্ট্রেলিয়া, ভিয়েতনাম, নেপাল, ভূটান,শ্রীলংকাসহ মোট ১১ টি দেশের নাগরিকদের মতামত দেখা যাবে  আশা করি খুব শীঘ্রই দর্শক আমার মৌলক গল্পের এই ভিন্নধর্মী কাজটি দেখতে পারবেন।  

এছাড়াও “স্টাডিনেট বাংলাদেশ” এর সাথে কাজ করছি। শিক্ষার্থীদের নিয়ে কাজ করতে বেশ ভালো লাগছে। তবে সবকিছুর সাথেই আকাশ ছোয়ার স্বপ্নের পথে এগিয়ে যাচ্ছি। গ্রাউন্ড সাবজেক্ট শেষ করেছি ও সাড়ে ছয় ঘন্টা ফ্লাই করেছি। মিডিয়া ও আভিয়েশন দুটোই চলছে সমানতালে। 

নানজীবা জীবনের প্রথম স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র ‘কেয়ারলেস’ নির্মাণ করেন মাত্র ১৩ বছর বয়সে। প্রথম প্রামাণ্যচিত্র ‘সাদা কালো’ পরিচালনার জন্য ‘ইউনিসেফের মীনা মিডিয়া অ্যাওয়ার্ড’ অর্জন করেন। এরপর ‘গ্রো আপ’, ‘দি আনস্টিচ পেইন’ সহ তৈরি করেছেন আরো ৬টি শর্টফিল্ম ও প্রামাণ্যচিত্র।