রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ১০ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

ইনজুরিতে বাদ শহিদুল, উইন্ডিজ যাচ্ছেন হাসান

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত : ০৪:১৩ পিএম, ৩১ মে ২০২২ মঙ্গলবার

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে বাংলাদেশ। তিন ধাপে আগামী মাসের শুরুতে দেশ ছাড়বে টাইগাররা। সেই সফরের টেস্ট ও টি টোয়েন্টি দলে ছিলেন শহিদুল ইসলাম রাজা। কিন্তু ইনজুরিতে পড়ে শেষ হয়ে গেছে তার ওয়েস্ট ইন্ডিজ সফর। দলের সঙ্গে তার আর যাওয়া হচ্ছে না ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। তার জায়গায় আরেক পেসার হাসান মাহমুদকে দলে নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু তার দলভুক্তি নিয়ে বলেন, ‘হাসান মাহমুদ আমাদের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ যাচ্ছে। এটা আমরা খুব দ্রুত অফিশিয়াল জানিয়ে দেন। আপাতত সে আমাদের সঙ্গে যাচ্ছে। এরপর সেখানে তার একটা ফিটনেস টেস্ট হবে। তারপর আমরা সিদ্ধান্ত নেব সে কোন ফরম্যাটে খেলবে।’

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে স্কোয়াডে ছিলেন শহিদুল ইসলাম কিন্তু কোনো ম্যাচেই খেলা হয়নি তার। প্রথম টেস্টে শরিফুল ইসলাম ইনজুরিতে পড়লে দ্বিতীয় টেস্টে দল আস্থা রাখে এবাদত ও খালেদের ওপরে। তবে ঢাকা টেস্টেই বদলি ফিল্ডার হিসেবে মাঠে নেমেছিলেন শহিদুল। নেমেই পেয়েছেন চোট।

শহিদুলের ইনজুরি নিয়ে বিসিবির চিকিৎসক মনজুর হোসাইন চৌধুরী বলেন, ‘গত ২৭ মে শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টের শেষদিন বদলি ফিল্ডার হিসেবে মাঠে নেমে চোটে পড়েন শহিদুল। সাইড স্ট্রেইনের এ চোট থেকে সেরে উঠতে অন্তত ৪-৬ সপ্তাহ সময় লাগবে।’

২০২১ সালের নিউজিল্যান্ড সফরে টাইগারদের হয়ে শেষবার মাঠে নামেন হাসান মাহমুদ। সেই সিরিজেই ইনজুরিতে পড়ে সিরিজের মাঝপঠে ফিরে আসেন দেশে। সেই ইনজুরি থেকে সেরে উঠতেই ফের ভুগতে থাকেন অজানা সমস্যায়। বিসিবির তত্ত্বাবধানে বিদেশে চিকিৎসকের পরামর্শ নিয়ে সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগ দিয়ে ফের মাঠে ফেরেন হাসান। খেলেছেন মোহামেডান স্পোর্টিংয়ের হয়ে।

ওয়েস্ট ইন্ডিজে ২ টেস্ট সিরিজের পর ৩টি করে ওয়ানডে ও টি টোয়েন্টি খেলবে। ১৬ জুন মাঠে গড়াবে প্রথম টেস্ট। ২৪ জুন দ্বিতীয় টেস্ট সেন্ট লুসিয়ায়। দুই ম্যাচ টেস্ট সিরিজ শেষে ২ ও ৩ জুলাই প্রথম দুই টি টোয়েন্টি ডোমিনিকায়। ৭ জুলাই শেষ টি টোয়েন্টির ভেন্যু গায়ানা। টি টয়েন্টি শেষে গায়ানাতেি শুরু হবে ওয়ানডে সিরিজ। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো ১০, ১৩ ও ১৬ জুলাই অনুষ্ঠিত হবে।