মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২   আষাঢ় ২০ ১৪২৯   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

মণপ্রতি ৫০-৭০ টাকা কমেছে ধানের দাম

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত : ১১:৪৩ এএম, ১১ মে ২০২২ বুধবার

নওগাঁর হাটগুলোয় সরবরাহ বাড়ায় সপ্তাহের ব্যবধানে ধানের দাম মণপ্রতি কমেছে ৫০ থেকে ৭০ টাকা। চলতি মৌসুমে দর কমেছে বলে জানান ব্যবসায়ীরা।

ধানের দাম কমায় বিপাকে পড়েছেন চাষিরা। শ্রমিক সংকটে মাঠ থেকে ফসল তুলতে পারছেন না তারা।
 

মাঠ থেকে কৃষকের ঘরে উঠেছে প্রায় ৩০ ভাগ ধান। বিক্রির জন্য ভোরের আলো ফুটতেই নওগাঁর সরস্বতীপুর হাটে ধান নিয়ে আসেন চাষিরা। বেলা বাড়ার সঙ্গে জমে উঠে বেচাকেনা।
 
গত কদিনের ‍তুলনায় এ হাটে সরবরাহ বাড়ায় সপ্তাহের ব্যবধানে প্রকারভেদে ধানের দাম কমেছে ৫০ থেকে ৭০ টাকা পর্যন্ত। চাষিরা বলছেন, প্রাকৃতিক বালাইয়ের কারণে এবার মাঠ থেকে ধান তুলতে বেড়েছে খরচ। তার ওপর দাম কমায় লোকসান গুনতে হচ্ছে তাদের। 
 

এ হাটে মোটা জাতের ধান ৮৫০-৮৭০ টাকা আর সরু জাতের লম্বা জিরা কাটারিভোগ ও মিনিকেট ধান জাতের ধান বিক্রি হচ্ছে ১ হাজার ২০ থেকে ১ হাজার ৪০ টাকা মণ দরে।
 
গত মৌসুমে কাটারিভোগ মণপ্রতি ছিল ১ হাজার ১২০ টাকা, মিনিকেট ১ হাজার ৫০ টাকা ও লম্বা জিরা ধান ১ হাজার ১৫০ টাকা।
 
নওগাঁর মহাদেবপুর চাল কল মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আবদুর রাজ্জাক বলেন, 'মোটা ধান ৪০ টাকা কেজি দরে অর্থাৎ ৯০০-৯৫০ টাকা মণ দরে মিলাররা কিনলে লাভ উঠে আসবে বলে আশা করা যায়।'
 
জেলা কৃষি অফিসের তথ্য মতে, চলতি মৌসুমে জেলায় ১ লাখ ৯০ হাজার হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে। যেখান থেকে প্রায় ১২ লাখ মেট্রিক টন ধান পাওয়ার আশা করছে কৃষি বিভাগ।