বুধবার   ২৫ মে ২০২২   জ্যৈষ্ঠ ১১ ১৪২৯   ২৩ শাওয়াল ১৪৪৩

কিশোর-কিশোরীদের জন্য চালু হলো স্বাস্থ্যশিক্ষা প্যাকেজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত : ০৫:১০ পিএম, ৬ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বিদ্যালয় স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি শিক্ষা প্যাকেজ’ শীর্ষক এ প্যাকেজের মোড়ক উন্মোচন করা হয়।


অনুষ্ঠানে বক্তারা বলেন, এই উদ্যোগের মাধ্যমে কিশোর-কিশোরীদের মাঝে লিঙ্গ নিয়ে সচেতনতা তৈরি হবে। প্যাকেজের সার্বিক সহায়তা করেন ইউএসএআইডি।

ইউএসএআইডির ভারপ্রাপ্ত মিশন ডাইরেক্টর গ্যারি টি. গিল বলেন, আমরা এই তথ্যপ্যাকেজে সহায়তা করতে পেরে আনন্দিত, যেটি তরুণদের মধ্যে স্বাস্থ্য ও সামাজিক সচেতনতা সৃষ্টি করবে; যাতে তারা জেনেবুঝে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। এটি এই দেশের মানুষকে নিজেদের এবং তাদের পরিবারের জন্য স্বাস্থ্যকর এবং আরও সমৃদ্ধ জীবন সংগ্রামে সহায়তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে যৌথ দৃষ্টিভঙ্গির অংশ।

বক্তারা আরও বলেন, ডাইরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেস (ডিজিএইচএস) এবং ডাইরেক্টরেট জেনারেল অব ফ্যামিলি প্ল্যানিংয়ের (ডিজিএফপি) ২০ হাজারেরও বেশি মাঠকর্মী উন্নয়ন সহযোগীদের সঙ্গে যৌথভাবে স্কুল পর্যায়ে এই প্যাকেজটি বাস্তবায়ন করবে। সারাদেশে প্যাকেজটির শুরু ও বাস্তবায়ন নিশ্চিতে মাঠকর্মীদের সক্ষমতা তৈরি করতে ইউএসএআইডি স্বাস্থ্য মন্ত্রণালয়কেও সহায়তা করছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক, স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব নীতিশ চন্দ্র সরকার, পরিবার পরিকল্পনা অধিদপ্তর মহাপরিচালক সাহান আরা বানুসহ আরও অনেকে।