বুধবার   ২০ অক্টোবর ২০২১   কার্তিক ৪ ১৪২৮   ১২ রবিউল আউয়াল ১৪৪৩

হজে যাওয়া নিয়ে যা জানালেন ধর্মপ্রতিমন্ত্রী

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত : ০৯:৫৭ পিএম, ৮ সেপ্টেম্বর ২০২১ বুধবার

হজে গমনের অনুমতি পাওয়া গেলে পূর্বে যারা প্রাক-নিবন্ধন ও নিবন্ধন করেছেন অগ্রাধিকারের ভিত্তিতে তাদের হজের যাওয়ার সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বুধবার (৮ সেপ্টেম্বর) বিকেলে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ হতে হজে গমনেচ্ছু নিবন্ধিত ব্যক্তিদের বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণে আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে শুধু সৌদি আরবের অভ্যন্তরে সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়। এজন্য বাংলাদেশ থেকে কোনো হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরবে গমন করেননি।

তিনি বলেন, কোনো প্রাক-নিবন্ধন ও নিবন্ধনকারী ব্যক্তি জমাকৃত অর্থ উত্তোলন করতে চাইলে নির্ধারিত নিয়ম অনুসরণ করে অর্থ উত্তোলন করতে পারবেন। সরকারি ব্যবস্থাপনায় হজে গমনের জন্য ২০২০ সালে তিন হাজার ৪৫৭ জন ব্যক্তি নিবন্ধন করেছিলেন। এদের মধ্যে ৭৫৭ জন তাদের নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন এবং দুই হাজার ৭০০ জন বর্তমানে নিবন্ধিত রয়েছেন। বেসরকারি ব্যবস্থাপনায় ২০২০ সালে হজে যাওয়ার জন্য ৬১ হাজার ১৪২ জন নিবন্ধন করেন। তাদের মধ্যে সাত হাজার ৭১৯ জন তাদের নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন এবং বর্তমানে ৫৩ হাজার ৪২৩ জন নিবন্ধিত রয়েছেন।

তিনি আরও বলেন, নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ অতিক্রান্ত হয়ে থাকলে ২০২২ সালে হজে গমনের ক্ষেত্রে তা নবায়নের ব্যবস্থা গ্রহণ করা হবে।