ব্রেকিং:
একে একে ১৩টি কফিন নিলো পরিবার তাপমাত্রা একদফা কমে বিদায় নেবে শীত

শনিবার   ২৩ মার্চ ২০১৯   চৈত্র ৮ ১৪২৫   ১৫ রজব ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই মেক্সিকোতে জ্বালানি পাইপলাইনে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৭৩ স্বাস্থ্যখাতের মাফিয়া ডন মিঠু! সংরক্ষিত মহিলা আসনে লাকসামের রিনা আলম আ’লীগের মনোনয়ন প্রত্যাশী অনিয়মে শাস্তি পেল ৩৭ হজ এজেন্সি প্রধানমন্ত্রী ও জাতীয় নেতাদের নামে ফেসবুক খুলে প্রতারণা, গ্রেফতার ৫ ২৭ জানুয়ারি থেকে মোবাইল ফোনের সাত দিনের নিচের সব প্যাকেজ বন্ধ
সাংবাদিক এম.এম.মান্নার কবিতার বই ”শিশিরের ফোঁটা”মোড়ক উম্মোচন

সাংবাদিক এম.এম.মান্নার কবিতার বই ”শিশিরের ফোঁটা”মোড়ক উম্মোচন

গত কাল ২৫ মে ফেব্রুয়ারী রোজ বুধবার সন্ধ্যা ৭.৩০ মিনিটে বাংলা একাডেমী চত্ত¡র সাংবাদিক এম.এম.মান্নান.মান্নার একক কবিতার বই ”শিশিরের ফোঁটা” নামক বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠান অনুষ্টিত হয়।

উক্ত অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহিদুল হারুন,আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় উপ-কমিটির

০৬:২৬ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

প্যানেল দিলেও দাবি আদায়ের আন্দোলনে থাকবে ছাত্রদল

প্যানেল দিলেও দাবি আদায়ের আন্দোলনে থাকবে ছাত্রদল

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনের মনোনয়পত্র সংগ্রহের সময় রয়েছে আর মাত্র দুই দিন। গত ১৯ ফেব্রুয়ারি থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু হলেও এখনও পর্যন্ত আলোচিত কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেনি। ছাত্র সংগঠনগুলো এখনও ব্যস্ত সময় পার করছে প্যানেল গঠন নিয়ে।

এদিকে নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই সাত দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ থেকে বিরত থাকার ঘোষণা দিলেও শেষ সময়ে এসে তা সংগ্রহ করছে বিএনপির ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। সে লক্ষ্যে ছাত্রদলের প্যানেল থেকে নির্বাচনে লড়তে আগ্রহীদের কাছে বিতরণ করা হচ্ছে দলীয় মনোনয়নপত্র।

০২:২৬ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

ঢাবি উপাচার্যের কার্যালয় ঘেরাও ছাত্রদলের

ঢাবি উপাচার্যের কার্যালয় ঘেরাও ছাত্রদলের

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র হলের পরিবর্তে একাডেমিক ভবনে করার দাবিসহ সাত দফা দাবিতে উপাচার্যের কার্যালয় ঘেরাও করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

রোববার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করে ছাত্রদল। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ ও কলাভবন ঘুরে মিছিলটি প্রশাসনিক ভবনে অবস্থিত উপাচার্যের কার্যালয়ে যায়। কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকে।

০২:২০ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

স্কুলে অনুপস্থিত থেকেও নিয়মিত বেতন পাচ্ছে শিক্ষক প্রদীপ কুমার

স্কুলে অনুপস্থিত থেকেও নিয়মিত বেতন পাচ্ছে শিক্ষক প্রদীপ কুমার

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার রাজাপুর এসসি দ্বি-মূখী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক প্রদীপ কুমার রায়। ৪ বছর ধরে তিনি বিদ্যালয়ের অনুপস্থিত থেকেও ঠিক সময়ে বেতন-ভাতা তুলছেন। এ তথ্য জেনেও কোনো ব্যবস্থা নেয়নি উপজেলা শিক্ষকা অফিস।

কারণ তাঁর স্ত্রী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও তিনি নিজেও উপজেলা আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক। সম্প্রতি রাজাপুর এসসি দ্বি-মূকী উচ্চ বিদ্যালয় গিয়ে সহকার শিক্ষক প্রদীপ কুমার রায়কে প্রতিষ্ঠানে পাওযা যায়নি। হাজিরা খাতাতেও তার অতুপস্থিত কোনোও স্বাক্ষর পাওয়া যায়নি। প্রধান শিক্ষক তপন চন্দ্র রায় বলেন, প্রদীপ কুমার যে কর্মস্খলে হয়ে দায়িত্ব পালন করেন না এটা সবাই জানেন।

০৩:১৭ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

মোরেলগঞ্জে শিক্ষার্থীদের মাঝে স্কুলড্রেস ও ব্যাগ বিতরণ

মোরেলগঞ্জে শিক্ষার্থীদের মাঝে স্কুলড্রেস ও ব্যাগ বিতরণ

সোমবার দুপুরে উপজেলার ৩৪ নং জিলবুনিয়া কামলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সুস্বাস্থ্য রক্ষায় শিক্ষার্থীদের মাঝে টুথ পেস্ট ও ব্রাশ সাথে স্কুল ড্রেস আর ব্যাগ বিতরণ করছিলেন।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. আনছার উদ্দিন মিন্টুর সভাপতিত্বে ও স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন কাজী রাজিয়া সোবহান ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় অনুষ্ঠিত টুথ পেস্ট ও ব্রাশ সাথে স্কুল ড্রেস আর ব্যাগ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন,

০২:২৫ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

ঝিনাইদহে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

ঝিনাইদহে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঝিনাইদহের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯ থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীন ভাবে চলে দুপুর ১টা পর্যন্ত। বিদ্যালয়গুলোতে গিয়ে দেখা যায়, ভোটাররা লাইনে দাড়িয়ে ভোট প্রদাণ করছে। টাঙ্গানো হয়েছে প্রার্থীদের পোস্টার।

ঝিনাইদহ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ আখতারুজ্জামান জানান, জেলার ৯০৭ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

০২:১০ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

শিবচরে ভিশন-২০২১ বিষয়ক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত

শিবচরে ভিশন-২০২১ বিষয়ক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত

বর্তমান সরকারের অর্জিত সফলতা ও উন্নয়ন ভাবনা এবং ভিশন-২০২১ বিষয়ক জেলা তথ্য অফিসের প্রেস ব্রিফিং শিবচর প্রেস ক্লাবে অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, শনিবার রাতে জেলা তথ্য অফিসের আয়োজনে শিবচর প্রেস ক্লাবে বর্তমান সরকারের অর্জিত সফলতা ও উন্নয়ন ভাবনা এবং ভিশন-২০২১ বিষয়ক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা তথ্য কর্মকর্তা শেখ শহিদুল ইসলাম বর্তমান সরকারের বিভিন্ন দিকের সফলতা,

০৬:৩৩ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুপক্ষের দফায় দফায় সংঘর্ষ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুপক্ষের দফায় দফায় সংঘর্ষ

প্রেমঘটিত কারণ ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলছে। একাধিক বিস্ফোরণও ঘটিয়েছে তারা। দুই পক্ষই দেশীয় অস্ত্র নিয়ে ক্যাম্পাসে মহড়া দিচ্ছে।

আজ রোববার সকাল সাড়ে ৯টা থেকে এ সংঘর্ষ শুরু হয়। সকাল থেকেই ছাত্রলীগের দুপক্ষের কর্মীরা প্রধান ফটকের সামনে জড়ো হতে শুরু করে। তবে তাৎক্ষণিকভাবে কতজন আহত হয়েছে তা জানা যায়নি। ক্যাম্পাসে দুই প্লাটুন পুলিশ মোতায়েন করা হয়েছে।

০৪:৩৪ পিএম, ৩ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

নদী দখলে অভিযুক্তরা নির্বাচনে অংশ নিতে পারবেন না

নদী দখলে অভিযুক্তরা নির্বাচনে অংশ নিতে পারবেন না

কারো বিরুদ্ধে যদি নদী দখল এবং ভরাট করার অভিযোগ ওঠে তাহলে তিনি দেশের কোনো ধরনের নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না বলে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া তারা কোনো ব্যাংক থেকে ঋণও গ্রহণ করতে পারবেন না বলেও জানান আদালত।

রোববার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় দেন।

এ বিষয়ে আদালত বলেছেন, কারও বিরুদ্ধে নদী দখলের অভিযোগ পাওয়া গেলে তাকে দেশের সকল নির্বাচনের অযোগ্য ঘোষণা করা হবে। অর্থাৎ জাতীয় সংসদ, উপজেলা, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদ কোনো নির্বাচনে তিনি অংশগ্রহণ করতে পারবেন না।

০২:২০ পিএম, ৩ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

রাতের আঁধারে আলোর পাঠশালা

রাতের আঁধারে আলোর পাঠশালা

পথশিশুরা সমাজের বোঝা নয়। ওদের সঠিকভাবে পরিচর্যা করলে আলোকিত হতে পারে সমাজ। আঁধার থেকে আলোর মাঝে ফিরে আসতে পারে ওদের জীবন। শুধু দরকার সবার সমন্বিত প্রয়াস। ‘মুক্তির জন্য শিক্ষা’ নামের সংগঠনটি সেই কাজই করে আসছে। বিস্তারিত জানাচ্ছেন আসাদুল ইসলাম দুলাল-

০৫:১৫ পিএম, ২৬ জানুয়ারি ২০১৯ শনিবার

রাবি থেকে পালিয়েছে ৫ নেপালি শিক্ষার্থী

রাবি থেকে পালিয়েছে ৫ নেপালি শিক্ষার্থী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অধ্যয়ণরত নেপালের ৫ শিক্ষার্থী পালিয়ে গেছে। গত ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের মীর আব্দুল কাইয়ূম ইন্টারন্যাশনাল ডরমেটরির কর্তৃপক্ষকে না জানিয়ে তারা চলে যান বলে জানা গেছে।

গত সোমবার বিভিন্নভাবে খোঁজখুজি পর না পেয়ে ডরমিটরির ওয়ার্ডের অধ্যাপক আশাদুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দেন।

০২:৫০ পিএম, ১৭ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

ভিকারুননিসায় দুদকের অভিযান

ভিকারুননিসায় দুদকের অভিযান

অবৈধভাবে ভর্তির অভিযোগে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজে অভিযান চালাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (১৬ জানুয়ারি) বেলা সোয়া ১১টায় দিকে দুর্নীতি বিরোধী সংস্থাটির দুই সদস্যের টিম অভিযান চালায়।  

০৩:০২ পিএম, ১৬ জানুয়ারি ২০১৯ বুধবার

শিক্ষকদের দক্ষতা উন্নয়নে ইউজিসির পরামর্শ সভা

শিক্ষকদের দক্ষতা উন্নয়নে ইউজিসির পরামর্শ সভা

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকদের ‘পেশাগত দক্ষতা উন্নয়ন’ শীর্ষক এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৫ নভেম্বর) ইউজিসি অডিটরিয়ামে এ সভা হয়।

০৭:১৬ পিএম, ২৫ নভেম্বর ২০১৮ রোববার

বিসিএস নিয়ে প্রচলিত ১০ ভুল ধারণা

বিসিএস নিয়ে প্রচলিত ১০ ভুল ধারণা

৪০তম বিসিএসের জন্য জমা পড়েছে রেকর্ডসংখ্যক আবেদন। একদিকে একদল তরুণ পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, অন্যদিকে চলছে নানান আলোচনা-সমালোচনা। সাধারণের মধ্যে বিসিএস নিয়ে কিছু প্রচলিত ভুল ধারণা আছে।

০৭:০৪ পিএম, ২৫ নভেম্বর ২০১৮ রোববার

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জিতলেন জিএসইএ অ্যাওয়ার্ড

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জিতলেন জিএসইএ অ্যাওয়ার্ড

কচুরিপানা থেকে স্যানিটারি ন্যাপকিন তৈরি এবং সে কাজে সুবিধাবঞ্চিত নারীদের ব্যবহার করার উদ্যোগ ‘রিসার্জেন্স’-এর জন্য গ্লোবাল স্টুডেন্ট এন্ট্রাপ্রেনিউর অ্যাওয়ার্ডের

০৭:০২ পিএম, ২৫ নভেম্বর ২০১৮ রোববার

লটারিতে ভর্তির সুযোগ পেল ২৪০ শিক্ষার্থী

লটারিতে ভর্তির সুযোগ পেল ২৪০ শিক্ষার্থী

ভিকারুননিসা নূন স্কুলে আজিমপুর প্রভাতী ও ধানমন্ডি প্রভাতী এবং আজিমপুর দিবা শাখায় প্রথম শ্রেণির ভর্তির লটারি অনুষ্ঠিত হয়েছে। তিন শাখায় মোট ২৪০ জনকে ভর্তির জন্য মনোনীত করা হয়েছে।

০৬:৫৪ পিএম, ২৫ নভেম্বর ২০১৮ রোববার

এসএসসির ফরম পূরণের সময় বেড়েছে

এসএসসির ফরম পূরণের সময় বেড়েছে

বিলম্ব ফিসহ আসন্ন এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়িয়ে ২৪ নভেম্বর পর্যন্ত করেছে ঢাকা শিক্ষা বোর্ড। বৃহস্পতিবার (২২ নভেম্বর) ফরম পূরণের শেষদিন থাকলেও দুপুর ১২টার পর সার্ভার অকার্যকর হয়ে যায়।

০৪:১৩ পিএম, ২৩ নভেম্বর ২০১৮ শুক্রবার

বানান এক, অর্থ ভিন্ন ভিন্ন

বানান এক, অর্থ ভিন্ন ভিন্ন

ইংরেজিতে এমন অনেক শব্দ আছে, যেগুলোর বানান এক হলেও ভিন্ন ভিন্ন অর্থ প্রকাশে ব্যবহৃত হয়। এগুলোকে বলা হয় সমলেখ শব্দ বা Homograph এমন আরো শব্দ—

০৪:১২ পিএম, ২৩ নভেম্বর ২০১৮ শুক্রবার

৯ মাসে ঢাবির ৮ শিক্ষার্থীর আত্মহত্যা

৯ মাসে ঢাবির ৮ শিক্ষার্থীর আত্মহত্যা

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার ঘটনা বেড়েছে। গত ১০ দিনে ঢাবির ৩ শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।

১২:৩৯ পিএম, ২৩ নভেম্বর ২০১৮ শুক্রবার

ঢাবির আরেক শিক্ষার্থীর ‘আত্মহত্যা’

ঢাবির আরেক শিক্ষার্থীর ‘আত্মহত্যা’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আরেক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন বলে দাবি করেছে তার পরিবার। তার নাম হুজাইফা রশিদ। তিনি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী।

১১:৪১ এএম, ২৩ নভেম্বর ২০১৮ শুক্রবার

নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি সাক্ষাৎকার ৩ ও ৪ ডিসেম্বর

নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি সাক্ষাৎকার ৩ ও ৪ ডিসেম্বর

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) ২০১৮-১৯ সেশনের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির এএল, এপি, বি, সি এবং ডি ইউনিটের মেধাতালিকা হতে ভর্তির সাক্ষাৎকার আগামী ৩ ও ৪ ডিসেম্বর নেয়া হবে। অপেক্ষমাণ তালিকা হতে ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার আগামী ১০ ও ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

০১:১৫ পিএম, ২২ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

চার দশকে ইসলামী বিশ্ববিদ্যালয়

চার দশকে ইসলামী বিশ্ববিদ্যালয়

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বাংলা সাহিত্যের প্রাণপুরুষ মীর মশাররফ হোসেন, বাউল সম্রাট লালন সাঁইজি, গ্রামীণ সাংবাদিকতার পথিকৃৎ কাঙাল হরিনাথের স্মৃতিধন্য দেশের সাংস্কৃতিক রাজধানী কুষ্টিয়া।

১০:২৭ এএম, ২২ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

পা দিয়ে লিখে পিইসি পরীক্ষা দিচ্ছে সিয়াম

পা দিয়ে লিখে পিইসি পরীক্ষা দিচ্ছে সিয়াম

পা দিয়ে লিখে পিএসসি পরীক্ষা দিচ্ছে সিয়ামজন্মের পর থেকেই দুই হাত নেই। তারপরেও বাম পা দিয়ে লিখে চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা দিচ্ছে হতদরিদ্র পরিবারের সন্তান সিয়াম।

০১:১০ পিএম, ২০ নভেম্বর ২০১৮ মঙ্গলবার