মঙ্গলবার   ২১ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৭ ১৪২৬   ১৬ রমজান ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা ছাত্রলীগের পদবঞ্চিতদের আন্দোলন স্থগিত অভিমান থেকে পদত্যাগের কথা বলেছিলাম: গোলাম রাব্বানী রবীন্দ্র সংগীতশিল্পী শাওনের আত্মহত্যা হাতে বালিশ নিয়ে রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ কাজের গতি বাড়াতে মন্ত্রিসভায় পুনর্বিন্যাস : সেতুমন্ত্রী ইরান-যুক্তরাষ্ট্র যুদ্ধের আশঙ্কা, মধ্যপ্রাচ্যে আতঙ্ক ব্রাজিলে বন্দুক হামলায় ১১ জন নিহত বুথফেরত জরিপ বিশ্বাস করি না: মমতা বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে
১৫ মণ ধানের দামে ১টি বালিশ

১৫ মণ ধানের দামে ১টি বালিশ

কৃষক তার পাকা ধানের ক্ষেতে আগুন দেন, খাদ্যমন্ত্রী বলেন, ‘এটা সরকারের বিরুদ্ধে পরিকল্পিত ষড়যন্ত্র’। খাদ্যমন্ত্রীকে উদ্দেশ করে দলের হুইপ ফেসবুকে লেখেন ‘আপনি কৃষকের সঙ্গে মশকরা করতে পারেন না’।

০৫:৫৫ পিএম, ২১ মে ২০১৯ মঙ্গলবার

রমজান গুনাহ মাফের সুযোগ

রমজান গুনাহ মাফের সুযোগ

তাওবা আল্লাহ তাআলার পছন্দনীয় কাজ। আল্লাহ চান বান্দা তাওবা করে তার পথে ফিরে আসুক। রমজানে তাওবার গুরুত্ব আরো বেড়ে যায়। হাদিস শরিফে এসেছে, রমজানের রোজাই গোনাহ মাফের মাধ্যম। শরিয়তে যেভাবে রোজা রাখার নির্দেশ দিয়েছে, সেভাবে রোজা রাখলে রোজাই বান্দার জন্য তাওবা বলে গণ্য হবে। হাদিস শরিফে ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি ঈমান (বিশ্বাস) ও পরকালের আশায় রোজা রাখবে, আল্লাহ তার বিগত দিনের গোনাহ মাফ করে দেবেন।’

১২:৫৮ পিএম, ১৮ মে ২০১৯ শনিবার

রমজান মাস স্রষ্টার শ্রেষ্ঠ উপহার

রমজান মাস স্রষ্টার শ্রেষ্ঠ উপহার

বছর ঘুরে রহমত, মাগফিরাত ও নাজাতের সুসংবাদ নিয়ে আগমন ঘটে পবিত্র মাহে রমজান মাসে। আরবী মাস অনুযায়ী রমজানের ১ তারিখ অর্থাৎ ১ম রোজা। আলহামদুলিল্লাহ্, মুসলিম উম্মাহ'র জন্য এক বিশেষ নিয়ামত ও ফজিলতপূর্ণ মাস হচ্ছে এই রমজান। আল্লাহ্ তা'লার পক্ষ থেকে বান্দাদের জন্য এটিই শ্রেষ্ঠ উপহার।

০৩:১৮ পিএম, ৭ মে ২০১৯ মঙ্গলবার

ফণী’র পূর্বাভাস নিয়ে এত সমালোচনা কেন

ফণী’র পূর্বাভাস নিয়ে এত সমালোচনা কেন

আবহাওয়ার পূর্বাভাস নিয়ে সমালোচনার কিছু নেই। যাদের উদ্দেশে এই পূর্বাভাস তারা নিরাপদে থাকুক, এটাই পূর্বাভাসের উদ্দেশ্য। তারা সতর্ক হতে পেরেছেন কিনা, সেটাই জরুরি। ঘূর্ণিঝড়সহ যেকোনও প্রাকৃতিক দুর্যোগের বিষয়ে আগে থেকে কিছু তথ্য দেওয়া সম্ভব। তবে সেসব তথ্যের বিষয়ে শত ভাগ নিশ্চিয়তা দেওয়া অসম্ভব।

০৮:৫০ পিএম, ৪ মে ২০১৯ শনিবার

দেবালয়েও লোকালয়ের শয়তান

দেবালয়েও লোকালয়ের শয়তান

০৩:৪৫ পিএম, ২৪ এপ্রিল ২০১৯ বুধবার

 ধর্ষণ,তোমার শেষ কোথায়?

 ধর্ষণ,তোমার শেষ কোথায়?

দেশের এক মারাত্মক ব্যাধীর নাম 'ধর্ষণ'। পুরো জাতি ধর্ষণের যন্ত্রণায় শিহরিত। পত্রিকার পাতায় আর টিভির পর্দায় চোখ দিলেই দেখা যায় একের পর এক অমানবিক ধর্ষণ। সারাদেশে ধর্ষণের ছোবলে যেন ক্ষতবিক্ষত পুরো অভিভাবকমহল। যা এই স্বাধীন সোনার বাংলার জন্য খুবই অসুখকর।

১২:২৬ পিএম, ১৭ এপ্রিল ২০১৯ বুধবার

নববর্ষের ইতিকথা ও প্রাসঙ্গিক ভাবনা

নববর্ষের ইতিকথা ও প্রাসঙ্গিক ভাবনা

পহেলা বৈশাখ বাংলাদেশে সাড়ম্বরে নববর্ষ হিসেবে পালিত হয় যা বাংলা সনের প্রথম দিন। বর্তমান সময়ে এই দিনটি বাঙালি জাতির জন্য অতি গুরুত্বপূর্ণ এবং প্রতি বছর এ দিনটি সার্বজনীন লোক উৎসবের আমেজে পালিত হয়। এদিন উৎসাহ-উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদ্যাপিত হয় নববর্ষ।

০১:৫২ পিএম, ১১ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

বিমানবন্দরের নিরাপত্তার এই হাল!

বিমানবন্দরের নিরাপত্তার এই হাল!

যে কোনো দেশের বিমানবন্দর একটি স্পর্শকাতর এলাকা। কাজেই বিমানবন্দরের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়। শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের নিরাপত্তা নিয়ে এর আগেও নানা প্রশ্ন উঠেছিল। সেই প্রশ্ন যে অমূলক ছিল না তার প্রমাণ পাওয়া গেল দুবাইগামী বাংলাদেশ বিমানের উড়োজাহাজ ছিনতাইয়ের ঘটনায়। তিন স্তরের নিরাপত্তা বেষ্টনী পার হয়ে কিভাবে ছিনতাইকারী বিমানে উঠলো সেটি এক বড় প্রশ্ন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুবাইগামী বিজি ১৪৭ ফ্লাইটটি ঢাকা থেকে ছেড়ে যাওয়ার ১০ মিনিটের মধ্যে উড়োজাহাজের ভেতর ‘জিম্মিকারী’ ব্যক্তি পিস্তল বের করে দুই রাইন্ড গুলি ছুড়ে। এ সময় যাত্রীরা ভয়ে কান্নাকাটি শুরু করেন। ‘জিম্মিকারী’ ব্যক্তিটি চিৎকার করে এ সময় বলতে থাকেন, আমার ডিমান্ড ফুলফিল না করে বিমান অবতরণের চেষ্টা করলে বিপদ আছে। সবাইকে নিয়ে মরবেন বলেও তিনি হুমকি দেন।

১১:৪১ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

নিষিদ্ধ হচ্ছে সেন্টমার্টিনে পর্যটকদের রাত্রিযাপন

নিষিদ্ধ হচ্ছে সেন্টমার্টিনে পর্যটকদের রাত্রিযাপন

দেশের অন্যতম আকর্ষণীয় পর্যটন দ্বীপ সেন্টমার্টিনের পরিবেশ রক্ষায় সেখানে পর্যটকদের রাত্রিযাপন নিষিদ্ধ হচ্ছে। এ বিষয়ে সরকারের উদ্যোগের কথা জানিয়েছেন বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

১২:২৫ পিএম, ২২ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

গোপালগঞ্জের কোটালীপাড়ায় মৃত্যু ঝুঁকিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

গোপালগঞ্জের কোটালীপাড়ায় মৃত্যু ঝুঁকিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

হাসপাতাল ভবনের দ্বিতীয় তলায় মহিলা ও পুরুষ ওয়ার্ডের প্রবেশ দ্বারে হাসপাতাল কর্তৃপক্ষ নোটিশ টাঙিয়ে দিয়েছে। সেখানে লেখা আছে এ ওয়ার্ডের ছাঁদ ভেঙ্গে পড়তেছে, এখানে থাকলে নিজ দায়িত্বে থাকবেন।

০৪:৫৪ পিএম, ১৫ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

পানবাজার সড়কে ‘রহস্যজনক’ ব্যারিকেড, জনভোগান্তি

পানবাজার সড়কে ‘রহস্যজনক’ ব্যারিকেড, জনভোগান্তি

কক্সবাজার শহরের ব্যস্ততম পানবাজার সড়কের দক্ষিণ মাথায় ‘রহস্যজনক’ ব্যারিকেড স্থাপন করা হয়েছে। এ কারণে এই সড়কের আশপাশের অন্তত ৫শ ব্যবসায়ীর ক্ষতি হচ্ছে। ব্যাঘাত ঘটছে যানবাহন চলাচলে।

১২:০৬ পিএম, ৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

মহেশখালীতে গ্যাস সংকট আরো ১০ দিন

মহেশখালীতে গ্যাস সংকট আরো ১০ দিন

সাগরতলের এলএনজি পাইপ লাইনের বাল্ব মেরামতের কাজ চলমান থাকায় আরো প্রায় দশদিন গ্যাস সংকটের মধ্যে কাটাতে হবে মহেশখালীর নগরবাসীকে।  পাইপ লাইন মেরামতে কাজ শেষ হেবে ১৫ নভেম্বর পর্যন্ত।
 

০৩:১৯ পিএম, ৬ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

 অক্সিজেন ছাড়া চলছে কুতুবদিয়া হাসপাতাল

 অক্সিজেন ছাড়া চলছে কুতুবদিয়া হাসপাতাল

 বেশ কয়েকদিন অক্সিজেন নেই কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে । ব্যবহৃত হচ্ছে না প্রয়োজনীয় চিকিৎসা সেবা। ঔষধ ছাড়াও অক্সিজেন সংকট লেগেই থাকে সারা বছর ।

০৭:৩৩ পিএম, ৫ নভেম্বর ২০১৮ সোমবার

৬ গ্রামের মানুষের একমাত্র  ভরসা বাঁশের সাঁকো!

৬ গ্রামের মানুষের একমাত্র  ভরসা বাঁশের সাঁকো!

উখিয়ার হিজলীয়া খালের বাঁশের সাঁকো দিয়ে জিবনের  ঝুঁকি নিয়ে চলাচল করছে ৬ গ্রামের প্রায় ১২ হাজার মানুষ।

০৬:৫৪ পিএম, ৫ নভেম্বর ২০১৮ সোমবার